শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্রিসে যাত্রীবাহী-মালবাহী ট্রেনের সংঘর্ষ: নিহত বেড়ে ৩৬, আহত ৮৫

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০১ মার্চ ২০২৩ | প্রিন্ট

গ্রিসে যাত্রীবাহী-মালবাহী ট্রেনের সংঘর্ষ: নিহত বেড়ে ৩৬, আহত ৮৫

মঙ্গলবার রাতে গ্রিসে একটি যাত্রীবাহী ট্রেন এবং একটি পণ্যবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত বেড়ে কমপক্ষে ৩৬ জন হয়েছে। আহত হয়েছে ৮৫ জন। দেশটির ইতিহাসে কয়েক দশকের মধ্যে এটিই সবচেয়ে মারাত্মক ট্রেন দুর্ঘটনা। ট্রেন দুইটি লাইন থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গেছে।

 

দমকল কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আহতদের মধ্যে ৬৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে, যাদের মধ্যে ছয়জন আইসিইউতে রয়েছেন।

 

যাত্রীবাহী ট্রেনটি টানেল থেকে বেরিয়ে আসার সময় দুর্ঘটনাটি ঘটে। লাইনচ্যুত গাড়ি, ভাঙা জানালা এবং ঘন ধোঁয়ায় খারাপভাবে ক্ষতিগ্রস্থ হয় ট্রেনটি। একটি যাত্রীবাহী গাড়ি বাকি বিধ্বস্ত ট্রেন থেকে প্রায় নব্বই ডিগ্রিতে তার পাশে দাঁড়িয়েছিল, অন্যান্য লাইনচ্যুত গাড়িগুলি অনিশ্চিতভাবে কাত হয়েছিল।

 

দুর্ঘটনা থেকে বেঁচে ফেরা স্টারজিওস মিনেনিস নামের ২৮ বছর বয়সী এক যাত্রী বলেন, দুর্ঘটনাটি একটি ‘দুঃস্বপ্ন’ ছিল যার পরে একটি বিকট শব্দে আগুন লেগে যায়। আমরা আমাদের পাশ দিয়ে পড়ে যাওয়া পর্যন্ত ওয়াগনে উল্টে যাচ্ছিলাম… আতঙ্ক ছিল। আগুন তাৎক্ষণিক জ্বলে উঠে, আমরা যখন ঘুরছিলাম তখন আমরা পুড়ে যাচ্ছিলাম, ডানে বামে আগুন ছিল।

 

মোট ৩৫০ জনের মধ্যে প্রায় ২৫০ যাত্রীকে বাসে করে থেসালোনিকিতে নিরাপদে সরিয়ে নেওয়া হয়।

 

সরকারের মুখপাত্র জিয়ানিস ওইকোনোমো বলেছেন, ‘আমাদের অগ্রাধিকার এখন আহতদের চিকিৎসা করা, ধ্বংসস্তূপে নিখোঁজ ব্যক্তিদের সন্ধান করা এবং লারিসা শহরের দিকে যাচ্ছেন এমন নিহতদের স্বজনদের মনোবিজ্ঞানীদের দ্বারা মনস্তাত্ত্বিক সহায়তা প্রদান করা।

 

একে অপরের সঙ্গে বিধ্বস্ত হওয়ার সময় দুটি ট্রেন একই ট্র্যাকে ছিল। হেলেনিক ট্রেনের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে বলেছেন, দুর্ঘটনার কারণ সম্পর্কে একজন প্রসিকিউটর এবং পুলিশ তদন্ত চালাচ্ছে।

 

ইআরটি জানিয়েছে, পুলিশ অস্থায়ীভাবে লারিসার স্টেশন মাস্টারকে আটক করেছে এবং জিজ্ঞাসাবাদের জন্য সাক্ষীদের ডেকেছে। হেলেনিক ট্রেন একটি বিবৃতিতে ‘মর্মান্তিক দুর্ঘটনার জন্য গভীর দুঃখ’ প্রকাশ করেছে।

 

ফায়ার ব্রিগেডের মুখপাত্র ভ্যাসিলিস ভার্থকোগিয়ানিস বলেছেন, ‘দুটি ট্রেনের সংঘর্ষের তীব্রতার কারণে যাত্রীদের সরিয়ে নেওয়া খুব কঠিন পরিস্থিতিতে চলছে। আমরা একটি ট্র্যাজেডির মধ্য দিয়ে বসবাস করছি। আমরা জীবিত, আহত মানুষদের বের করে আনছি… মৃত অনেকে আছে।

 

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, ট্রেনটি এথেন্স থেকে সন্ধ্যা সাড়ে ৭টায় ছেড়েছে। ফায়ার ব্রিগেড জানিয়েছে, মধ্যরাতের কিছু আগে দুর্ঘটনার কথা জানানো হয়েছিল। কার্গো ট্রেনটি থেসালোনিকি থেকে লারিসা যাচ্ছিল।

 

১৯৭২ সালে লরিসার বাইরে দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষে ১৯ জন নিহত হয়েছিল। গ্রীসের পুরানো রেল ব্যবস্থা আধুনিকীকরণের প্রয়োজন, অনেক ট্রেন একক ট্র্যাকে ভ্রমণ করে এবং সিগন্যালিং এবং স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ ব্যবস্থা এখনও অনেক এলাকায় ইনস্টল করা আছে।

 

গ্রীস তার আন্তর্জাতিক বেলআউট প্রোগ্রামের অংশ হিসেবে ২০১৭ সালে রেলওয়ে অপারেটর ট্রেইনোসকে ইতালির ফেরোভি ডেলো স্ট্যাটো ইতালিয়ানের কাছে বিক্রি করে, আগামী বছরগুলিতে রেল অবকাঠামোতে কয়েক মিলিয়ন ইউরো বিনিয়োগ করা হবে বলে আশা করছে।

 

ইতালীয় কোম্পানির ওয়েবসাইট অনুসারে, এটি গ্রীসে যাত্রী ও মালবাহী রেল পরিবহনের মূল প্রদানকারী এবং দিনে ৩৪২ জন যাত্রী ও বাণিজ্যিক রুট চালায়।

Facebook Comments Box
advertisement

Posted ০৯:২৯ | বুধবার, ০১ মার্চ ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com