শনিবার ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গণতন্ত্রের বিজয় দিবসে আ.লীগের কর্মসূচি

  |   বৃহস্পতিবার, ০৫ জানুয়ারি ২০১৭ | প্রিন্ট

গণতন্ত্রের বিজয় দিবসে আ.লীগের কর্মসূচি

দেশের রাজনীতিতে একটি গুরুত্বপূর্ণ দিন ৫ জানুয়ারি। ২০১৪ সালের এদিনে অনুষ্ঠিত হয় দশম জাতীয় সংসদ নির্বাচন। ওই নির্বাচনে আওয়ামী লীগ বিজয়ী হয়। সেইসঙ্গে তৃতীয়বারের মতো সরকার গঠন করে। নির্বাচনে ভোট পড়েছিল ৪২ শতাংশ। তবে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট এতে অংশ নেয়নি।

নির্বাচনে আওয়ামী লীগ ২৩৪টি আসনে বিজয়ী হয়। জাতীয় পার্টি পায় ৩৪টি আসন। এ ছাড়া আওয়ামী লীগের শরিক ওয়ার্কার্স পার্টি ৬ এবং জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ ৫টি আসনে বিজয়ী হয়। ২০১৪ সালের ১২ জানুয়ারি আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট সরকার গঠন করে।

সেই থেকে প্রতি বছর দিনটিকে বাংলাদেশ আওয়ামী লীগসহ তার শরিক দলগুলো ‘গণতন্ত্রের বিজয় দিবস’ হিসেবে পালন করে আসছে।

২০১১ সালের ৩০ জুন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে জাতীয় সংসদে সংবিধানে পঞ্চদশ সংশোধনী বিল পাস হয়। তখনকার প্রধান বিরোধী দল বিএনপি ও তার শরিক দলগুলো এরপর থেকেই নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনরায় চালুর দাবিতে আন্দেলন শুরু করে।

২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি-জামায়াত জোট দেশব্যাপী অস্থিতিশীল পরিস্থিতি, বিশেষ করে নাশকতা, মানুষ হত্যা, লাগাতার অবরোধ-হরতালের নামে ব্যাপক সহিংসতা চালিয়ে পুরো দেশকেই চরম অনিশ্চয়তার মধ্যে ঠেলে দেয়।

ভোটের আগের দিন আগুনে পুড়িয়ে দেয়া হয় ১১১টি ভোটকেন্দ্র। নির্বাচনী কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপস্থিতিতে নির্বাচনী সরঞ্জাম ছিনতাই হয়, কুপিয়ে হত্যা করা হয় নির্বাচনী কর্মকর্তাকে। ভোটের দিনও রাষ্ট্রীয় দায়িত্ব পালন করতে গিয়ে আক্রান্ত হয়েছেন অনেক নির্বাচনী কর্মকর্তা। মৃত্যুবরণ করেছেন কেউ কেউ।

কর্মসূচি
আওয়ামী লীগসহ সমমনা রাজনৈতিক দলগুলো গণতন্ত্রের বিজয় দিবস হিসেবে বৃহস্পতিবার বেশ কিছু কর্মসূচি পালন করবে।

আওয়ামী লীগের কর্মসূচির মধ্যে রয়েছে, দলের জেলা, মহানগর ও উপজেলা পর্যায়ে সমাবেশ ও বিজয় র্যা লি। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার দুপুর আড়াইটায় রাজধানী ঢাকার রাসেল স্কয়ার প্রাঙ্গণে আওয়ামী লীগ ঢাকা মহানগর উত্তর এবং ২৩ বঙ্গবন্ধু এভিনিউ প্রাঙ্গণে ঢাকা মহানগর দক্ষিণ সমাবেশ ও বিজয় র্যা লির আয়োজন করা হয়েছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ‘গণতন্ত্রের বিজয় দিবস’উপলক্ষে দলের ঘোষিত কর্মসূচি পালনের জন্য দেশের সবকটি জেলা, মহানগর ও উপজেলা আওয়ামী লীগসহ অন্যান্য সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের প্রতি আহ্বান জানিয়েছেন।

Facebook Comments Box
advertisement

Posted ১০:২৩ | বৃহস্পতিবার, ০৫ জানুয়ারি ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com