শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খুলনা সিটি করপোরেশন নির্বাচনে ‘নতুন কায়দায়’ ভোট ডাকাতি হয়েছে:মির্জা ফখরুল

  |   বৃহস্পতিবার, ১৭ মে ২০১৮ | প্রিন্ট

খুলনা সিটি করপোরেশন নির্বাচনে ‘নতুন কায়দায়’ ভোট ডাকাতি হয়েছে:মির্জা ফখরুল

খুলনা সিটি করপোরেশন নির্বাচনে ‘নতুন কায়দায়’ ভোট ডাকাতি হয়েছে বলে দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ওপর দিয়ে সুন্দর ও সুষ্ঠু হচ্ছে। কিন্তু সুকৌশলে মানুষের ভোটাধিকার হরণ করা হয়েছে।

খুলনায় আলোচিত নির্বাচনের দুই দিন পর বৃহস্পতিবার নয়াপল্টনে বিএনপির যৌথসভা শেষে বক্তব্য রাখছিলেন বিএনপি নেতা।

মঙ্গলবারের ভোটে বিএনপির প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু প্রায় ৬৮ হাজার ভোটে হেরেছেন আওয়ামী লীগের তালুকদার আবদুল খালেকের কাছে।

তবে মঞ্জুর দাবি, তাদে কারচুপি করে হারানো হয়েছে। তিনি ২৮৯টি ভোটকেন্দ্রের মধ্যে ১০৫টিতে নতুন করে নির্বাচনের দাবি জানিয়েছেন। তবে ভোট চলাকালে নির্বাচন কমিশন জাল ভোটের ঘটনায় মোট ছয়টি কেন্দ্রে ভোট স্থগিত করেছিল। শেষ পর্যন্ত আর তিনটিতে ভোট চালু হয়নি। এর বাইরে কোথাও গোলযোগ হয়নি বলে দাবি করেছে কমিশন।

বুধবার বিএনপির মুখপাত্র রুহুল কবির রিজভী সংবাদ সম্মেলন করে ভোটের ফল প্রত্যাখ্যান করেন। পাশাপাশি প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার পদত্যাগও দাবি করেন তিনি।

পরদিন বিএনপি মহাসচিব বলেন, ‘বর্তমান সরকার এখন নতুন কায়দায়, নতুন রূপে ভোট ডাকাতি শুরু করেছে।’

‘এখন সবাই দেখে সব কিছু সুন্দর ও সুষ্ঠু হচ্ছে। কিন্তু সুকৌশলে জনগণের ভোটাধিকার হরণ করে নিয়ে যাচ্ছে।’

এই ভোটের ব্যবস্থাপনায় ব্যর্থ হয়েছে দাবি করে নির্বাচন কমিশনের পদত্যাগও দাবি করেন ফখরুল। বলেন, ‘এই নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচন পরিচালনার যোগ্য না। তারা একটা সিটি করপোরেশন নির্বাচন করতে পারে ন। তারা কী করে সুষ্ঠুভাবে জাতীয় নির্বাচন করবে? আমরা কমিশনের পদত্যাগসহ ইসির পুনর্গঠন চাই।’

আওয়ামী ভিন্নমতকে পদদলিত করে একদলীয় শাসন কায়েম করেছে বলেও অভিযোগ করেন বিএনপি নেতা।

জিয়ার মৃত্যুবার্ষিকীতে ১০ দিনের কর্মসূচি

বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৭তম মৃত্যুবার্ষিকীকে ১০ দিনের কর্মসূচির সিদ্ধান্ত হয় যৌথ সভায়। আগামী ২৫ মে থেকে ৫ জুন পর্যন্ত এসব কর্মসূচি পালন করা হবে।
প্রাথমিকভাবে দুই দিনের কর্মসূচির সিদ্ধান্ত হয়েছে। বাকিগুলো পরে জাননো হবে। যেসব কর্মসূচির সিদ্ধান্ত হয়েছে, সেটা হলো ২৯ মে রাজধানীর ইঞ্জিনিয়ার ইনস্টিটিটিউশন মিলনায়তনে আলোচনা সভা এবং পরদিন দলীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত রাখা।

একই দিন ফখরুলের নেতৃত্বে জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধার পাশাপাশি নয়াপল্টনে ফ্রি মেডিকেল ক্যাম্প এবং ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে দুঃস্থদের মধ্যে খাবার বিতরণ করা হবে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর বিভিন্ন ঘটনাপ্রবাহের মধ্য দিয়ে সেনাপ্রধান থাকা অবস্থাতেই রাষ্ট্রপ্রধান হন জিয়াউর রহমান। আর তিনি ক্ষমতায় থাকার সময়ই গঠন করা হয় বিএনপি।

জিয়াউর রহমান রাষ্ট্রপতি থাকাকালে সেনাবাহিনীতে ১৯টির মতো অভ্যুত্থানের ঘটনা ঘটে। আর ১৯৮১ সালের ৩০ মে এক ব্যর্থ অভ্যুত্থানে চট্টগ্রামে নিহত হন বিএনপির প্রতিষ্ঠাতা।

খালেদার মুক্তি দাবি

যৌথ সভা শেষে দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিও করেন ফখরুল। বলেন, ‘সরকারের লক্ষ্য খালেদা জিয়াকে রাজনীতি ও নির্বাচন থেকে দূরে রাখতে দীর্ঘ সময় আটকে রাখা। সে জন্য তাকে অন্য মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে।’

খালেদা জিয়া গুরুতর অসুস্থ থাকার পরও তার চিকিৎসার পদক্ষেপ নেয়া হচ্ছে না অভিযোগ করে বিএনপি মহাসচিব বলেন, ‘আমরা বার বার এ বিষয়ে সরকারকে অবহিত করলেও তারা কোনো কর্ণপাত করছে না। আমরা তার সুচিকিৎসা ও নিঃশর্ত মুক্তি চাই।’

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, মোয়াজ্জেম হোসেন আলাল, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ১৪:২৮ | বৃহস্পতিবার, ১৭ মে ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com