বুধবার ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এসএসসি-সমমানের পরীক্ষা শুরু বৃহস্পতিবার

  |   মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০১৭ | প্রিন্ট

এসএসসি-সমমানের পরীক্ষা শুরু বৃহস্পতিবার

আগামী বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। ২ মার্চ পর্যন্ত চলা এবারের পরীক্ষায় মোট ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ৪ মার্চ। শেষ হবে ১১ মার্চ।

মঙ্গলবার সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এক সংবাদ সম্মেলনে পরীক্ষার বিস্তারিত তথ্য তুলে ধরেন।

তিনি বলেন, এবারের পরীক্ষায় মোট ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ৯ লাখ ১০ হাজার ৫০১ জন এবং ছাত্রী ৮ লাখ ৭৬ হাজার ১১২ জন।

শিক্ষামন্ত্রী জানান, এসএসসি পরীক্ষায় এবার অংশ নিচ্ছে ১৪ লাখ ২৫ হাজার ৯০০ জন। এর মধ্যে ছাত্র সাত লাখ দুই হাজার ২৯৯ জন এবং ছাত্রী সাত লাখ ২৩ হাজার ৬০১ জন। দাখিল পরীক্ষায় অংশ নিচ্ছে ২ লাখ ৫৬ হাজার ৫০১ জন। এর মধ্যে ছাত্র এক লাখ ৩০ হাজার ৫৮৫ জন এবং ছাত্রী এক লাখ ২৫ হাজার ৯১৬ জন। ভোকেশনার পরীক্ষায় এক লাখ চার ২১২ জন অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ৭৭ হাজার ৬১৭ জন এবং ছাত্রী ২৬ হাজার ৫৯৫ জন।

নুরুল ইসলাম নাহিদ বলেন, ২০১৬ সালের তুলনায় এ বছর পরীক্ষার্থী বৃদ্ধি পেয়েছে ১ লাখ ৩৫ হাজার ৯০ জন। এর মধ্যে ছাত্র বৃদ্ধি পেয়েছে ৬৭ হাজার ৫৬৮ জন এবং ছাত্রী বৃদ্ধি পেয়েছে ৬৭ হাজার ৫২২ জন।

প্রতিবছর ১ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে এই বছর ওইদিন সরস্বতী পূজা থাকায় একদিন পর পরীক্ষা শুরু হচ্ছে।

অন্যান্য বছরের মতো এবারও সকালের পরীক্ষা ১০টা থেকে একটা এবং বিকালের পরীক্ষা দুটা থেকে পাঁচটা পর্যন্ত অনুষ্ঠিত হবে। পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে।

প্রশ্ন ফাঁসের গুজবে কান না দেয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর

সংবাদ সম্মেলনে প্রশ্ন ফাঁসের গুজবে কান না দিতে অভিভাবকদের প্রতি আহ্বান জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, প্রশ্ন ফাঁস রোধে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নজরদারির জন্য মনিটরিং কমিটি থাকবে।

শিক্ষামন্ত্রী জানান, অন্যান্যবারের মতো এবারও দৃষ্টি প্রতিবন্ধী, সেবিব্রাল পালসিজনিত প্রতিবন্ধীসহ অন্যান্যদের ২০ মিনিট অতিরিক্ত সময় দেয়া হবে।

Facebook Comments Box
advertisement

Posted ০৯:০৬ | মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com