শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানি কনস্যুলেটে ইসরায়েলের ভয়াবহ হামলা নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৩ এপ্রিল ২০২৪ | প্রিন্ট

ইরানি কনস্যুলেটে ইসরায়েলের ভয়াবহ হামলা নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র

সিরিয়ায় অবস্থিত ইরানি কনস্যুলেট ভবনে ভয়াবহ হামলা চালিয়েছে ইসরায়েল। এতে ইরানের বিপ্লবী গার্ডের এক কমান্ডারসহ অন্তত সাতজন নিহত হয়েছেন। এর পাল্টা জবাব দেওয়া হবে বলে এরই মধ্যে হুঁশিয়ারি দিয়েছে তেহরান। এর পছনে যুক্তরাষ্ট্রের হাত রয়েছে বলে অভিযোগ করেছে ইরান।

তবে দামেস্কের হামলা সম্পর্কে যুক্তরাষ্ট্র কিছু জানে না বলে জানিয়েছে। বিষয়টি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ইরানকে জানিয়েছে, সিরিয়ার রাজধানী দামেস্কের ইরানি কনস্যুলেট ভবনে সোমবারের ইসরায়েলি হামলা সম্পর্কে ওয়াশিংটন আগেভাগে কিছু জানতে পারেনি।

আমেরিকা এমন সময় ইরানের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করার খবর দিল যখন গাজা যুদ্ধ গোটা অঞ্চলে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। সোমবার দামেস্কের ইরানি কনস্যুলেট ভবনে ইসরায়েলি বিমান হামলায় একজন ব্রিগেডিয়ার জেনারেলসহ সাত ইরানি সামরিক উপদেষ্টা নিহত হন।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের নাম প্রকাশে অনিচ্ছুক একজন মুখপাত্র বলেছেন, দামেস্কের হামলায় মার্কিন যুক্তরাষ্ট্রের কোনো সংশ্লিষ্টতা ছিল না এবং আমরা ওই হামলার আগে এ সম্পর্কে কিছু জানতে পারিনি। মার্কিন সরকার এসব কথা ‘সরাসরি ইরানের সঙ্গে যোগাযোগ করে’ জানিয়েছে।

সোমবার বিকেলে দামেস্কের ইরান দূতাবাস সংলগ্ন কনস্যুলেট ভবনে ভয়াবহ বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। হামলায় কনস্যুলেট ভবনটি সম্পূর্ণ বিধ্বস্ত হয় এবং একজন ব্রিগেডিয়ার জেনারেলসহ সাত ইরানি সামরিক উপদেষ্টা নিহত হন।

ইসরায়েলের ওই হামলার জন্য বৃহত্তর পরিসরে সরাসরি আমেরিকাকে দায়ী করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান। তিনি বলেন, এ হামলার জন্য আমেরিকাকে জবাবদিহী করতে হবে। ওই হামলার প্রতিবাদে তেহরানে মার্কিন স্বার্থ রক্ষাকারী সুইস দূতাবাসের একজন কূটনীতিককে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে বলেও জানান আমির-আব্দুল্লাহিয়ান।

পর্যবেক্ষকরা মনে করছেন, ইরান মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সেনাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে পারে এই আশঙ্কায় দামেস্কের হামলা সম্পর্কে নিজের অবস্থান ব্যাখ্যা করল ওয়াশিংটন। সূত্র : পার্সটুডে।

Facebook Comments Box
advertisement

Posted ০৮:১১ | বুধবার, ০৩ এপ্রিল ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com