শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ইউরোপিয়ানদের জীবন বিধ্বস্ত করতে চায় রাশিয়া: জেলেনস্কি

  |   রবিবার, ০৪ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

ইউরোপিয়ানদের জীবন বিধ্বস্ত করতে চায় রাশিয়া: জেলেনস্কি

রাশিয়া প্রতিটি ইউরোপীয় নাগরিকের স্বাভাবিক জীবন ধ্বংস করতে চায় বলে মন্তব্য করেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শনিবার তার নিয়মিত ভাষণে এসব কথা বলেন তিনি।

 

তিনি বলেন, রাশিয়া এমন আক্রমণাত্মক পদক্ষেপ নিচ্ছে যাতে করে ইউরোপীয়দের দারিদ্র্য এবং রাজনৈতিক বিশৃঙ্খলার মধ্যে নিপতিত করা যায়। তারা ক্ষেপণাস্ত্র দিয়েও এমন মারাত্মক আক্রমণ করতে পারেনি।

 

রাশিয়া জানিয়েছে, তাদের নিজস্ব পরিকল্পনা অনুযায়ী ইউরোপে রুশ গ্যাস সরবরাহের প্রধান (গ্যাস) পাইপলাইন পুনরায় চালু হবে না। এমন মন্তব্যের কয়েক ঘন্টা পরে জেলেনস্কি এমন বক্তব্য দেন।

 

রুশ-ইউক্রেন সংঘাতের মধ্যে রাশিয়া সমগ্র ইউরোপকে তাদের গ্যাস অস্ত্র দিয়ে ব্ল্যাকমেইল করতে চায় বলে অভিযোগ উঠেছে। ইউরোপীয় কর্তৃপক্ষই এসব অভিযোগ করছে। তবে রাশিয়া তা অস্বীকার করেছে।

 

২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকে জ্বালানির দাম বেড়েছে। এখন জ্বালানি সরবরাহ কম থাকায় এ পণ্যটির মূল্য আরও বাড়তে পারে।

 

এখন শীতে নিজেদের গরম রাখার জন্য ইউরোপীয় ইউনিয়নের পরিবারগুলো তাদের জ্বালানি খরচ মেটাতে পারবে কিনা তা নিয়ে শঙ্কা সৃষ্টি হয়েছে।

 

রুশ গ্যাস সরবরাহ বন্ধ হওয়ার কারণে যে সকল ইউরোপীয় দেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে তাদের মধ্যে একটি হলো জার্মানি। তারা রোববার ৬৫ বিলিয়ন ইউরোর সহায়তার প্যাকেজ ঘোষণা করেছে এমন পরিস্থিতি মোকাবেলায়।

 

চ্যান্সেলর ওলাফ শলৎস বলেন, জ্বালানির জন্য রাশিয়া আর কোনো নির্ভরযোগ্য দেশ নয়। জ্বালানি খাতের অংশীদার হিসেবে তাদের বিশ্বাস করা যায় না।  সূত্র : বিবিসি

Facebook Comments Box
advertisement

Posted ১৬:৩৯ | রবিবার, ০৪ সেপ্টেম্বর ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com