বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

স্মার্ট বাংলাদেশ তৈরিতে দরকার স্মার্ট পরিসংখ্যান: সচিব

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

স্মার্ট বাংলাদেশ তৈরিতে দরকার স্মার্ট পরিসংখ্যান: সচিব

পরিকল্পিত অর্থনীতির জন্য পরিসংখ্যান খুবই গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। তিনি বলেছেন, স্মার্ট বাংলাদেশ তৈরি করতে স্মার্ট পরিসংখ্যান লাগবে। সেই লক্ষ্য নিয়ে বিবিএস কাজ করে যাচ্ছে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ে জাতীয় পরিসংখ্যান দিবস ২০২৪ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানটির আয়োজন করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো।

তিনি বলেন, পরিকল্পিত অর্থনীতির জন্য পরিসংখ্যান খুবই গুরুত্বপূর্ণ যা হতে হবে সঠিক, নির্ভরযোগ্য এবং সময়োপযোগী। সঠিক পরিসংখ্যান টেকসই উন্নয়ন-পরিকল্পনা প্রণয়ন ও সিদ্ধান্ত গ্রহণে ভিত্তি হিসেবে কাজ করে। এর গুরুত্ব বিবেচনা করেই ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো প্রতিষ্ঠা করেন। দেশের জনগণকে পরিসংখ্যান বিষয়ে অবহিত ও সম্পৃক্ত করার লক্ষ্যে দিবসটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

তিনি আরও বলেন, বিবিএস জনশুমারি, কৃষিশুমারি, অর্থনৈতিক শুমারিসহ বিভিন্ন প্রকার গুরুত্বপূর্ণ জরিপ পরিচালনা করে থাকে। এসডিজি পরিবীক্ষণে ডেটা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। হালনাগাদ তথ্য প্রস্তুতে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের নেতৃত্বে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো কাজ করছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর উপ-মহাপরিচালক পরিমল চন্দ্র বসুর সভাপতিত্ব করছেন অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ ও জাতীয় পরিসংখ্যান দিবস ২০২৪ উদযাপন কমিটির আহ্বায়ক ড. মো. মইনুল হক আনছারী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর কৃষি উইংয়ের পরিচালক আলাউদ্দিন আল আজাদ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিবিএসর উপপরিচালক মেহেনাজ তাবাসসুম।

Facebook Comments Box
advertisement

Posted ০৭:৩৫ | মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com