বুধবার ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ডিএমপি কমিশনার অনুমোদনহীন হাট বসালে পশুসহ মালিককে ধরে আনা হবে

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৭ জুন ২০২৪ | প্রিন্ট

ডিএমপি কমিশনার অনুমোদনহীন হাট বসালে পশুসহ মালিককে ধরে আনা হবে

রাজধানীতে অনুমতি ছাড়া কোরবানির পশুর হাট বসালে পশুসহ মালিককে ধরে নেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

 

শুক্রবার (৭ জুন) রাজধানীর কোরবানির পশুর হাটে ডিএমপির গৃহীত নিরাপত্তা বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এমন হুঁশিয়ারি দেন।

ডিএমপি কমিশনার বলেন, রাজধানীতে দুটি স্থায়ীসহ মোট ১৯টি কোরবানির পশুর হাটের অনুমোদন দেওয়া হয়েছে। নির্ধারিত জায়গার বাইরে আশপাশের এলাকা বা সড়কে কোনো পশু রাখলে সংশ্লিষ্ট ইজারাদার প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

 

তিনি বলেন, ঢাকার ভেতরে পশুর হাটে যারা (স্বেচ্ছাসেবীসহ হাট ইজারাদার, আইনশৃঙ্খলা বাহিনী) কাজ করবেন তাদের সমন্বয় থাকবে। পশুর হাটে অজ্ঞান পার্টি ও মলম পার্টির ব্যাপারে ডিবির টিম সজাগ থাকবে। হাট ও হাটের আশপাশে অজ্ঞান পার্টি ও মলম পার্টির ব্যক্তি দেখলেই সঙ্গে সঙ্গে আইনের আওতায় আনা হবে। পাশাপাশি জাল টাকার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আমাদের কথা হয়েছে। তারা তাদের জাল টাকা শনাক্তকরণ মেশিন পশুর হাটগুলোতে রাখবেন বলে জানিয়েছেন।

 

হাবিবুর রহমান বলেন, যারা গরু কেনা-বেচা করবেন তাদের নিরাপত্তার জন্য গোয়েন্দা পুলিশ থাকবে। পাশাপাশি যারা ঢাকার বাইরে থেকে ট্রাকে গরু আনবেন তাদের হাইওয়ে পুলিশ, নৌ পথে যারা গরু আনবেন তাদের জন্য নৌ-পুলিশ নিরাপত্তা দেবে। এছাড়াও পশুর হাটগুলোতে ড্রোন পেট্রলিং থাকবে।

 

তিনি আরও বলেন, পশুর হাটগুলোতে ইজারাদাররা যেন নির্ধারিত টাকার পরিমাণের বাইরে অতিরিক্ত হাসিল আদায় না করেন। রাজধানীতে কোরবানির পশুর হাটগুলোতে ২৪ ঘণ্টা পুলিশ থাকবে।

 

ডিএমপি কমিশনার বলেন, যদি কেউ কোরবানির পশু এক হাটের অন্য হাটে নেওয়ার চেষ্টা করেন তাহলে পুলিশ এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে। ব্যবসায়ীরা ঢাকার বাইরে থেকে যে গাড়িতে কোরবানির পশু আনবেন, তারা গাড়ির সামনে নির্দিষ্ট হাটের নাম লিখে ব্যানার টানাবেন।

 

হাবিবুর রহমান বলেন, কোরবানির পশুর হাটকে কেন্দ্র করে ট্রাফিক ব্যবস্থাপনা বড় চ্যালেঞ্জ হয় ঢাকাবাসীর জন্য। পশুর হাটকে কেন্দ্র করে যেন যানজট সৃষ্টি না হয় সেদিকে সবাইকে খেয়াল রাখতে হবে। ঘরমুখো মানুষ যারা যাতায়াত করবেন তারা যেন নির্বিঘ্নে চলাচল করতে পারেন।

 

এছাড়াও কোরবানির পশুর হাটে নিরবচ্ছিন্ন বিদ্যুতের জন্য বিদ্যুৎ বিভাগকে অনুরোধ করা হয়েছে বলে জানান ডিএমপি কমিশনার।

সরাসরি পশুর হাটের পাশাপাশি বেশ কয়েক বছর ধরে অনলাইনে পশু কিনছেন অনেক ক্রেতা। তাদের উদ্দেশে ডিএমপি কমিশনার বলেন, আমাদের সাইবার টিম অনলাইনের পশুর হাট মনিটর করবে। পাশাপাশি আপনারাও অনলাইনে সতর্কতার সঙ্গে জেনে-বুঝে পশু কিনবেন।  সূএ:জাগোনিউজ২৪.কম

Facebook Comments Box
advertisement

Posted ০৯:৩৫ | শুক্রবার, ০৭ জুন ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com