শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদন মনগড়া, বানোয়াট,ড. হাছান মাহমুদ

  |   মঙ্গলবার, ১৭ জানুয়ারি ২০১৭ | প্রিন্ট

হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদন মনগড়া, বানোয়াট,ড. হাছান মাহমুদ

১২ জানুয়ারি হিউম্যান রাইটস ওয়াচ সরকারকে নিয়ে যে প্রতিবেদন প্রকাশ করেছে তা সম্পূর্ণ প্রত্যাখ্যান করেছে আওয়ামী লীগ। দলটি বলছে, প্রকাশিত রিপোর্ট মনগড়া, বানোয়াট, ভুল তথ্যনির্ভর ও আজগুবি।

আজ মঙ্গলবার ধানমন্ডিতে আওয়ামী লীগের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে দলটির প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এই কথা বলেন।

তিনি সংস্থাটিকে ‘ভাড়াটে সংগঠন’ হিসেবে আখ্যায়িত করে বলেন, বিএনপি- জামায়াতের পক্ষ থেকে অর্থনেতিক সুবিধা নিয়ে এটি একটি বানোয়াট রিপোর্ট প্রকাশ করেছে।

সাবেক এই মন্ত্রী বলেন, ২০০১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের ২১ হাজার নেতাকর্মীকে যখন হত্যা করা হয়, হাজার হাজার নেতাকে নির্যাতন করা হয়, তখন হিউম্যান রাইটস নামের মানবাধিকার সংস্থাটি নিশ্চুপ ছিল।

তিনি এই সংস্থাটিকে বিতর্কিত আখ্যা দিয়ে বলেন, ১৯৭১ সালে সংস্থাটির যাত্রা শুরু হলেও নানা দুর্নীতির অভিযোগ রয়েছে। সৌদি সরকারের কাছ থেকে বিপুল অঙ্কের অর্থ অনুদান নিয়ে তারা আত্মসাৎ করে। এই অভিযোগে বিশ্বব্যাপী সমালোচনা ওঠে।

ড. হাছান মাহমুদ বলেন, মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনাল গঠনের পরে হিউম্যান রাইটস ওয়াচ একটি প্রতিবেদন দিয়েছিল। পরে সেটি মিথ্যা প্রমাণিত হয় এবং সংস্থাটির কর্মকর্তারা নি:শর্ত ক্ষমা চান।

তিনি বলেন, মানবাধিকার নামের এই সংগঠনটির নৈতিকতা নিয়ে টাইম ম্যাগাজিনসহ বিশ্বের বেশকিছু মিডিয়া প্রশ্ন তুলেছে। মূলত: হিউম্যান রাইটস ওয়াচ একটি নির্দিষ্ট গোষ্ঠী ও দলের মানুষের অধিকার রক্ষায় কাজ করে।

আওয়ামী লীগের এই নেতা বলেন, সংস্থাটির একটি মিথ্যা রিপোর্টের পরিপ্রেক্ষিতে ইরাকে হামলা চালানো হয়েছিল।

হাছান মাহমুদ বলেন, বিএনপি জামায়াত জোট এদেশে যখন অগ্নিসন্ত্রাস, নৈরাজ্য সৃষ্টি করেছিল তখন তারা চুপ ছিল। এমনকি হলি আর্টিজানের ঘটনার পরেও তারা কোনো বিবৃতি দেয়নি। মূলত: বিএনপি জামায়াতের কাছ থেকে মোটা অঙ্কের সুবিধা পেয়ে সংগঠনটি তাদেরই ‘ভাড়াটে সংগঠন’ হিসেবে কাজ করছে।

সাবেক এই মন্ত্রী আরো বলেন, বিতর্কিত এই সংস্থাটি কয়েকদিন আগে প্রকাশ করেছিল বাংলাদেশে আর্সেনিক দূষণে ৪৩ হাজার মানুষ মারা গেছে। পৃথিবীর কোনো গবেষণা প্রতিষ্ঠান একাধিকবার গবেষণা করেও এর সত্যতা পায়নি।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, সমবায় ও ত্রাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, ঢাকা দক্ষিণের আওয়ামী অীগের সাধারণ সম্পাদক শাহ আলম মুরাদ ও উত্তরের সাধারণ সম্পাদক সাদেক খান এ সময় উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ০৯:৩০ | মঙ্গলবার, ১৭ জানুয়ারি ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com