সোমবার ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সোফিয়া যাওয়ার পথে লন্ডনে শেখ হাসিনা ঃ বিরোধী দলের কালো পতাকা প্রদর্শন 

  |   সোমবার, ১৬ মে ২০১৬ | প্রিন্ট

সোফিয়া যাওয়ার পথে লন্ডনে শেখ হাসিনা ঃ বিরোধী দলের কালো পতাকা প্রদর্শন 

স্টাফ রিপোর্টারঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘গ্লোবাল উইমেন লিডারস ফোরাম’-এ যোগদানের উদ্দেশ্যে তিনদিনের সরকারি সফরে বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় যাওয়ার পথে গতকাল বোরবার লন্ডন পৌঁছেছেন। তার আগমনের খবর শুনে সরকারী দলের নেতাকর্মীরা শুভেচ্ছা জানানোর আয়োজন করে অন্যদিকে বিএনপিসহ ২০দলীয় বিরোধী দলের নেতাকর্মীরা কালো পতাকা প্রদর্শন ও প্রতিবাদী বিক্ষোভের আয়োজন করে।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ আবদুল হান্নান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। এ সময় হাইকমিশনের অন্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। এ ছাড়া প্রধানমন্ত্রীর একমাত্র পুত্র এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ও বিমানবন্দরে উপস্থিত ছিলেন। সেখানে যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতাকর্মীরা প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানান। স্থানীয় সময় বিকেল ৩টা ৫৭ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইট (বিজি-০০৫) প্রধানমন্ত্রী তাঁর সফর সঙ্গীদের নিয়ে লন্ডন পৌঁছে।

যুক্তরাজ্য সফরে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেমন ফুলেল শুভেচ্ছায় অভিসিক্ত হয়েছেন তেমনি অতীতের সকল রেকর্ড ভঙ্গ করে ব্যাপক বিক্ষোভের মুখোমুখি হয়েছেন তিনি। প্রধানমন্ত্রী অবস্থান করা বাকিংহাম গেটের তাজ হোটেলের সামনে যুক্তরাজ্য আওয়ামীলীগ ও বিএনপি পরস্পর মুখোমুখি হলেও শেষ পর্যন্ত তেমন কোন অপ্রীতিকর ঘটনার সৃষ্টি হয়। যুক্তরাজ্য আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের কয়েক শত নেতাকর্মী লন্ডন ও যুক্তরাজ্যের বিভিন্ন শহর থেকে ফুল নিয়ে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানাতে আসে।অপর দিকে যুক্তরাজ্য বিএনপিসহ ২০দলীয় বিরোধী দলের নেতাকর্মীরা কালো কাপড় পড়ে নানান রংয়ের বেনার ফ্যাস্টুন নিয়ে হোটেলের সামনে বিক্ষোভ দেখিয়েছে।
শেখ হাসিনার লন্ডন সফরের প্রথম দিনে বাংলাদেশে অব্যাহত মানবাধিকার লঙ্ঘন, গুম, হত্যা, হামলা, মামলা, বিচার বহির্ভূত হত্যাকান্ড ও বিচারিক হত্যাকান্ডের বিরুদ্ধে যুক্তরাজ্য বিএনপিসহ ২০দলীয় বিরোধী দলের কয়েক হাজার নেতাকর্মীরা ওই প্রতিবাদ কর্মসূচির আয়োজন করে। প্রতিবাদকারীরা হাসিনার পতন দাবি করে শ্লোগান দিতে থাকে। এছাড়াও, বিভিন্ন ব্যঙ্গ বিদ্রুপ পূর্ণ ফেস্টুন, প্লেকার্ড ও ব্যানার নিয়ে শেখ হাসিনার বিরুদ্ধে প্রতিবাদ জানানো হয়। এসময় তার গাড়িকে লক্ষ্য করে বিএনপি’র কয়েকজন কর্মী ডিম ও পানির বোতল নিক্ষেপ করে।

এ কর্মসূচিতে সংহতি প্রকাশ করে সেভ বাংলাদেশের ব্যানারে অংশ নেয় যুক্তরাজ্য জামায়াত সমর্থক প্রচুর প্রবাসী বাংলাদেশী । ইউরোপ জামায়াতের মুখপাত্র ব্যারিস্টার আবু বকর মোল্লার নেতৃতে বিপুল সংখ্যক জামায়াত সমর্থক তাদের আমীরে জামায়াত মাওলানা মতিউর রহমান নিজামীর ফাসির নামে হত্যাকান্ডের বিরুদ্ধেও শ্লোগান দেয়। ব্যানার ও ফেস্টুন উঁচু করে প্রতিবাদ জানায়।
বিক্ষোভ কর্মসূচী প্রসঙ্গে যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক বলেন, বাংলাদেশের অবৈধ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যে কোনো মূল্যে প্রতিহত করা হবে। গণতান্ত্রীক দেশ বৃটেনে কোনো স্বৈরাচারের জায়গা হবেনা। যেখানেই হাসিনা সেখানেই প্রতিরোধ এই মর্মে শপথ নিয়ে কর্মসূচী সফল করা হবে বলে উল্লেখ করেন তিনি।

সরকারী ও বিরোধী দলের নেতাকর্মীদের সাথে আলাপ কালে জানা গেছে প্রধানমন্ত্রী যুক্তরাজ্যে যতদিন থাকবেন ততদিন তারাও শুভেচ্ছা ও প্রতিবাদ জানাতে প্রধানমন্ত্রীর অবস্থানের পাশে বিভিন্ন কর্মসূচী পালন করবেন।

এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যাপক ক্ষুব্ধ হয়েছেন। যুক্তরাজ্য আওয়ামী লীগের সম্বর্ধনা অনুষ্ঠানে তিনি ইঙ্গিত দিয়েছেন , লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে এসব ঘটনা ঘটানো হচ্ছে । লন্ডনে পরপর দু’টি সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা হুশিয়ারি দিয়েছেন, তারেক রহমান একজন দন্ডপ্রাপ্ত আসামী। তাকে দেশে ফিরিয়ে নেয়ার আইনী প্রক্রিয়া চলছে। এদিকে, এসব হামলা এবং কথিত অপপ্রচারের সাথে জড়িতদের খুঁজে বের করতেও তৎপর রয়েছে লন্ডনের বাংলাদেশ দূতাবাস, প্রধানমন্ত্রীর বিশেষ গোয়েন্দা টিম এবং ঢাকায় তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ গোয়েন্দা টিম। সূত্র জানায়, এসব হামলা ও অপপ্রচারে ঘুরে-ফিরে বিএনপি জামায়াতের কিছু নেতাকর্মীদের নাম সামনে চলে আসছে। এবারও প্রাথমিকভাবে চিহ্নিতদের মধ্যে রয়েছেন, যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক, সাধারণ সম্পাদক কয়সর এম আহমেদ, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শাহীন আহমেদ, জাহাঙ্গীর আলম শিমু, মোহাম্মদ মিজানুর রহমান ফরমান ,লন্ডন মহানগর  বিএনপি‘র সহ সভাপতি মোঃ শাহাদত হোসাইন,  লাকি আহমেদ, আলমগীর শেখ, এডভোকেট শেখ তারিকুল ইসলাম , যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের সহসাধারণ সম্পাদক নুরুউদ্দিন ( লুৎফর ),আনোয়ার পারভেজ তালুকদার,হাসান মোরশেদ, যুবদলের আবদুর রহিম, সাবেক ছাত্রনেতা মাওলানা শামীম, তারিকুল ইসলাম, সায়েম আহমদ, এস এম মাহবুবুর রহমান, মাহবুব আলী খানশূর, মো: মাসুম বিল্লাহ, ইশতিয়াক মাহবুব, তাঞ্জিল ইসলাম,  আবদুর রহিম,আব্দুল আলিম, এ এ ওয়াহিদুল ইসলাম, মোঃ মিজানুর রহমান ওরফে আবুল হোসেন, এসএম ওমর পারভেজ, শাহাদ আলম, মাসুদ রানা, অলিউর রহমান, মোঃ মহিন উদ্দিন, ছাত্রদল নেতা মাহমুদ উল্লাহ হান্নান, শিবির নেতা মোঃ আব্দুল হাফিজ, সাবেক ছাত্র নেতা জাহাঙ্গীর আলম মজুমদার, মাহফুজুর রহমান খান , ইস্টলন্ডন বিএনপি নেতা মিজানুর রহমান ( আবুল হোসেন ) , খুলনা জেলা  বিএনপি‘র  সমাজকল্যান বিষয়ক সম্পাদক মঞ্জুর  হাসান, সালমান সাদি, মনির উদ্দিন,  সাবেক ছাত্রদল নেতা  মোঃ সালাহউদ্দিন, তানভীর চৌধুরী সুমন, শেখ নাসির উদ্দিন, মোঃ রাকিব হাসান, তানবীন আহমেদ, ছাত্র নেতা মাছউদুল হাসান , জোবায়ের ইসলাম, সেলিম উদ্দিন, সাবেক শিবির নেতা নওশীন মোস্তারি মিয়া সাহেব, শামসুদ্দোহা দিপু, আবদুল আলিম, মোঃ  বেলাল হোসাইন পাশা,  মোঃ  আবদুস সামাদ , মুহাম্মদ আবদুল গনিসহ অর্ধশতাধিক বিএনপি – জামায়েতের নেতা কর্মী ।

প্রধানমন্ত্রীর আগেই লন্ডন এসে পৌঁছান তার ছেলে জয়। বিমানবন্দর থেকে সরাসরি প্রধানমন্ত্রীকে নিয়ে যাওয়া হয় কেন্দ্রীয় লন্ডনের বার্কিংহাম গেটস্থ তাজ হোটেলে। লন্ডনে যাত্রা বিরতিকালে এ হোটেলেই অবস্থান করবেন প্রধানমন্ত্রী। হোটেলে পৌঁছানোর পর প্রধানমন্ত্রীকে স্বাগত জানান দলীয় নেতাকর্মীরা।এ সময় প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে হোটেলেই অবস্থান করছিলেন শেখ রেহানা, টিউলিপ সিদ্দিক এমপি ও তার শিশু কন্যা আজালিয়া এবং প্রধানমন্ত্রীর পরিবারের অন্য সদস্যরা।
বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থার নারী নেতাদের উপস্থিতিতে ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী মূল বক্তা হিসেবে বক্তৃতা করবেন বলে তার প্রেস সচিব ইহসানুল করিম ইতোমধ্যে জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর সফরসূচি অনুযায়ী, বুধবার স্থানীয় সময় দুপুর সোয়া ১টায় সোফিয়ায় পৌঁছাবেন শেখ হাসিনা। ওইদিন বিকালে বুলগেরিয়ার প্রেসিডেন্ট রোসেন প্লেনেলিয়েভের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন তিনি। বিকালে উইমেন লিডারস ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেওয়ার পর রাতে ইউনেস্কো মহাসচিব ইরিনা বোকোভার দেওয়া নৈশভোজে অংশ নেবেন। শুক্রবার বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে একান্ত ও দ্বিপক্ষীয় বৈঠক করবেন বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বয়কো বরিসভ। বৈঠকের পর দুই দেশের মধ্যে কয়েকটি চুক্তিও হতে পারে। সফর শেষে শুক্রবার রাতে সোফিয়া থেকে রওনা হয়ে শনিবার সকালে ঢাকা পৌঁছানোর কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

 

Facebook Comments Box
advertisement

Posted ১৮:২৯ | সোমবার, ১৬ মে ২০১৬

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com