রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাংবাদিক ও গণমাধ্যম সম্পর্কে মন্তব্যে উদ্বেগ : প্রধান বিচারপতির হস্তক্ষেপ কামনা জাতীয় প্রেস ক্লাবের

  |   মঙ্গলবার, ১১ মার্চ ২০১৪ | প্রিন্ট

সাংবাদিক ও গণমাধ্যম সম্পর্কে মন্তব্যে উদ্বেগ : প্রধান বিচারপতির হস্তক্ষেপ কামনা জাতীয় প্রেস ক্লাবের

Press-Club_1

স্টাফ রিপোর্টার : সম্প্রতি হাইকোর্টে একটি বিশেষ মামলার শুনানিকালে সাংবাদিক ও গণমাধ্যম সম্পর্কে বিষোদগার করে কোনো কোনো আইনজীবীর ঢালাও মন্তব্য, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি ও সাধারণ সম্পাদককে আদালতে তলব এবং প্রথম আলো, সমকাল ও নয়া দিগন্তের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে রুল দেয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতীয় প্রেস ক্লাব।
গতকাল জাতীয় প্রেস ক্লাবের সভাপতি কামাল উদ্দিন সবুজ ও সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমদ এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করে উদ্ভূত পরিস্থিতির একটি সম্মানজনক সুরাহার জন্য প্রধান বিচারপতির হস্তক্ষেপ কামনা করেছেন।

বিবৃতিতে জাতীয় প্রেস ক্লাব নেতৃদ্বয় বলেন, যে কোনো গণতান্ত্রিক দেশে গণমাধ্যম ও আদালত গণতন্ত্র ও মত প্রকাশের স্বাধীনতা সুসংহত করতে একে অপরের সহায়ক শক্তি হিসেবে কাজ করে। বাংলাদেশে বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করতে সাংবাদিক সমাজ সব সময় বলিষ্ঠ ভূমিকা পালন করেছেন এবং এখনো করছেন। এদেশে গণমাধ্যম ও বিচার বিভাগের সুসম্পর্কের এক বিশাল ঐতিহ্যও রয়েছে। দেশের গণমাধ্যম ও সাংবাদিক সমাজ আইনের শাসনের প্রতি শ্রদ্ধাশীল। অন্য সব নাগরিকের মতো সাংবাদিকরাও আইনের ঊর্ধ্বে নন।

বিবৃতিতে আরো বলা হয়, কোনো সুনির্দিষ্ট অভিযোগে গণমাধ্যম সম্পর্কিত কোনো ব্যক্তির বিরুদ্ধে আইন তার নিয়ম অনুযায়ী চলবে, তা নিয়ে কোনো মতভিন্নতা নেই। কারণ, বাংলাদেশের মিডিয়া পেশাদারিত্ব বজায় রেখেই দায়িত্ব পালন করে আসছে। কোনো ক্ষেত্রে বিচ্যুতি ঘটলে তা সংশোধনেরও সুযোগ রয়েছে। গণমাধ্যমের কোনো প্রতিবেদন, সম্পাদকীয়, উপ-সম্পাদকীয় কিংবা বিশেষ কোনো লেখার ব্যাখ্যা বিশ্লেষণে কেউ আহত হলে সেটি যে উদ্দেশ্যমূলকভাবেই করা হয়েছে এমন মনে করা বা এজন্য ঢালাও মন্তব্য করা ঠিক নয়। হাইকোর্টে প্রথম আলোর বিরুদ্ধে একটি মামলা শুনানিকালে সাংবাদিকদের সততা নিয়ে কোনো কোনো আইনজীবী ঢালাওভাবে অসত্য অভিযোগ এনে গণমাধ্যমকে হেয় করার একটি অপচেষ্টা করেছেন অভিযোগ করে বিবৃতিতে আরো বলা হয়, এ ধরনের তত্পরতা গণমাধ্যম ও বিচার বিভাগকে মুখোমুখি দাঁড় করানোরই অপচেষ্টা বলে আমরা মনে করি। আমরা সংশ্লিষ্ট মহলকে এ ধরনের বক্তব্য দেয়া থেকে বিরত থাকার জন্য আহ্বান জানাই।

একই সঙ্গে গণমাধ্যম সম্পর্কে ঢালাও মন্তব্যের বিরুদ্ধে বিবৃতি দেয়ায় সাংবাদিকদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি ও সাধারণ সম্পাদককে আদালতে তলব এবং বিবৃতি ছাপার অপরাধে সমকাল ও নয়া দিগন্ত পত্রিকার বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারির ঘটনায়ও আমরা উদ্বিগ্ন। বিবৃতিতে প্রেস ক্লাব নেতৃদ্বয় উদ্ভূত পরিস্থিতির একটি সম্মানজনক সুরাহার জন্য প্রধান বিচারপতির আশু হস্তক্ষেপ কামনা করেন।

Facebook Comments Box
advertisement

Posted ১৪:২০ | মঙ্গলবার, ১১ মার্চ ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com