রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংসদের উপনেতা হতে যাচ্ছেন মতিয়া চৌধুরী

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১২ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

সংসদের উপনেতা হতে যাচ্ছেন মতিয়া চৌধুরী

জাতীয় সংসদের উপনেতা হতে পারেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী।

 

আজ সংসদ ভবনে সংসদীয় দলের বৈঠকে বিষয়টি চূড়ান্ত হতে পারে বলে জানা গেছে। বিষয়টি চূড়ান্ত হওয়ার পরে স্পিকার আনুষ্ঠানিকতা সম্পন্ন করবেন। আওয়ামী লীগের একাধিক সূত্রে এ তথ্য জানা গেছে।

 

দলীয় সূত্রমতে, প্রবীণ রাজনীতিবিদ বেগম মতিয়া চৌধুরীকে দলের কেউ কেউ পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে বিবেচনা করছিলেন। কিন্তু শেখ হাসিনা জ্যেষ্ঠ এই নেতাকে সংসদে তার সহযোগী হিসেবেই রাখতে চান। জাতীয় সংসদে সংসদ নেতা অর্থাৎ প্রধানমন্ত্রীর পাশে দীর্ঘদিন ছিলেন সাজেদা চৌধুরী।

 

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরে মৃত্যুর আগ পর্যন্ত সংসদ উপনেতার পদে আসীন ছিলেন সাজেদা চৌধুরী। গত বছর ১২ সেপ্টেম্বর বর্ষীয়ান এ রাজনীতিবিদ মারা যান। এরপর থেকেই সংসদ উপনেতার পদটি ফাঁকা রয়েছে।

 

তিনি মারা যাওয়ার পরে কে হচ্ছেন সংসদের উপনেতা- তা নিয়ে ব্যাপক আলোচনা ছিল।

 

সংসদে উপনেতার পদটি পূরণ করার আইনি বাধ্যবাধকতা নেই।

 

মতিয়া চৌধুরী পাঁচবার নির্বাচিত সংসদ সদস্য। আওয়ামী লীগ সরকারে তিনি তিনবার কৃষিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ২০১৯ সাল থেকে তিনি আর মন্ত্রিসভায় নেই।

 

দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য হিসেবে আছেন মতিয়া চৌধুরী। দলটি বিরোধী দলে থাকা অবস্থায় তাকে রাজপথে আন্দোলন-কর্মসূচিতে সক্রিয় থাকতে দেখা গেছে। মুক্তিযুদ্ধ এবং পাকিস্তানবিরোধী আন্দোলনে নেতৃত্বস্থানীয় ভূমিকা পালন করেন তিনি। রাজপথের লড়াই-সংগ্রামের কারণে তিনি ‘অগ্নিকন্যা’ হিসেবে পরিচিতি পান। সাদাসিধে জীবনযাপনে অভ্যস্ত মতিয়া চৌধুরী ছাত্রজীবন থেকে এখনো রাজনীতিকেই আঁকড়ে আছেন।

 

সংসদের ২১তম অধিবেশন শুরু হয়েছে গত ৫ জানুয়ারি। এর আগে সাজেদা চৌধুরী মারা যাওয়ার পর ৩০ অক্টোবর থেকে ৬ নভেম্বর ২০তম অধিবেশন অনুষ্ঠিত হয়।

 

আওয়ামী লীগের দলীয় সূত্র বলছে, ২০তম অধিবেশনেই মতিয়া চৌধুরীকে সংসদ উপনেতা করার বিষয়টি আলোচনায় আসে। এছাড়া আরও একজন জ্যেষ্ঠ নেতা সংসদের উপনেতা হওয়ার আগ্রহ প্রকাশ করেন জানা গেছে।

 

আওয়ামী লীগের দুজন কেন্দ্রীয় নেতা ও একজন মন্ত্রী নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘দলীয় প্রধান শেখ হাসিনা সংসদের উপনেতা হিসেবে মতিয়া চৌধুরীকেই বেছে নেবেন- এটা আমরা ধারণা করছি। আরও একজন উপনেতা হতে চেয়েছিলেন, তাই নেতার মনোভাব জানার পর কিছুটা সময় নেন প্রধানমন্ত্রী। এবারের অধিবেশনে মতিয়া চৌধুরীকে সংসদ উপনেতা করার পর রাষ্ট্রপতি নির্বাচনের বিষয়টি প্রধানমন্ত্রী চূড়ান্ত করবেন আশা করছি।

 

দলীয় সূত্রে আরও জানা যায়, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা সাম্প্রতিক সময়ে কিছু কর্মসূচিতে বেশ মমতায় ও শ্রদ্ধায় মতিয়া চৌধুরীকে কাছে টানেন। সর্বশেষ মেট্রোরেলের উদ্বোধনের পর ট্রেনে চড়ার সময় প্রথমে প্রধানমন্ত্রী তার ছোট বোন শেখ রেহানাকে পাশে বসিয়েছিলেন। পরে মতিয়া চৌধুরী আসার পর মেট্রোরেলে তাকে পাশে নিয়ে বসান প্রধানমন্ত্রী। পাশাপাশি মতিয়া চৌধুরীর প্রতি নিজের সন্তুষ্টির কথা দলের নেতাদের কাছেও প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। এ থেকে অনেকে মতিয়া চৌধুরীকে রাষ্ট্রপতি কিংবা সংসদের উপনেতা হিসেবে বিবেচনা করছিলেন।

 

আওয়ামী লীগের একজন যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, ‘মতিয়া চৌধুরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশ্বস্ত নেতা। তাকেই উপনেতা বানাতে পারেন। আজকের বৈঠকে বিষয়টি ঘোষণা আসতে পারে।

Facebook Comments Box
advertisement

Posted ০৯:১৮ | বৃহস্পতিবার, ১২ জানুয়ারি ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com