শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

শেরপুরে বিটল পোকা চাষে সফলতা

শাহরিয়ার মিল্টন   |   শনিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

শেরপুরে বিটল পোকা চাষে সফলতা

শেরপুর : ব্যাক সোলজার ফ্লাই ও বিটল পোকা চাষে সফলতা পেয়েছেন শেরপুরের নকলার হাস মুরগীর খামার ব্যবসায়ী সামিনুজ্জামান মিঠু। তিনি তার গ্রামের বাড়িতে ’ব্যাক সোলজার ফ্লাই ও বিটল পোকাসহ বিভিন্ন জাতের হাস, মুরগি ও মাছের খামার তৈরি করছেন। জেলায় প্রথমবারের মতো বিটল পোকার চাষ করছেন মিঠু। এজন্য তার খামার দেখতে ভিড় জমাচ্ছেন স্থানীয়সহ অনেকেই। কীভাবে এই পোকা চাষ করা যায় এ বিষয়ে তার কাছে পরামর্শ নিতে আসেন অনেকেই। এ পোকা চাষে তিনি ব্যাপক সাফলতা পাচ্ছেন। তিনি ৯ মাস আগে ১৫ টাকা করে ২৫০ পিস বিটল পোকা ও দুই মাস আগে দুই হাজার টাকা কেজিতে দেড় কেজি বø্যাক সোলজার ফ্লাই পোকা কিনে নিয়ে আসেন। এখন তার খামারে প্রায় ২৫ হাজার বিটল পোকা ও বø্যাক সোলজার ফ্লাই ডিম পাড়ার পোকা আছে। এই পোকার বাজার মূল্য প্রায় সাড়ে ৫ লক্ষাধিক টাকা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, প্যারেট পোকার ও বিদেশি বিটল পোকাসহ মুরগি,হাঁস, মাছ ইত্যাদি খামারে কাজ করছেন স্থানীয় ৬ যুবক। কিন্তু মালিক চাকরি করায় তিনি ঢাকাতে থাকেন। তার খামারের সকল কিছু দেখার জন্য ম্যানেজার সাখাওয়াত হোসেন ফারুক প্রতিনিয়ত কাজ করেন। তিনিই তার খামারের সার্বিক খোজ-খবর নেন। বাজারে খাবারের দাম বেশি হওয়ায় এই পোকা তার খামারের হাস, মুরগী, মাছের খাবার হিসেবে ব্যবহার করছেন। আর এই পোকা খেলে বাজারের খাবারের থেকে ৭০ গুণ বেশি প্রোটিন থাকে।

খামারের ম্যানেজার সাখাওয়াত হোসেন ফারুক বলেন, আমরা প্রথমে খোঁজখবর নিয়ে জেনেছিলাম ময়মনসিংহে এই বিটল পোকা পাওয়া যায়। পরে আমার মালিক যোগাযোগ করে ২৫০ পিস বিটল পোকা নিয়ে আসে ১৫ টাকা করে। ইতোমধ্যে আমরা ১০ হাজার পোকা মুরগির খাবার হিসেবে ব্যবহার করেছি। আমরা এর পাশাপাশি মাছের জন্য দেড় কেজি বø্যাক সোলজার ফ্লাই পোকা এনেছি। এই পোকা কিছুদিন হলো এনেছি, এখন ডিম পারছে। দেখা যাক এটা থেকে কতটুক সফলতা পাই। তিনি আরও বলেন, এই বিটল পোকাতে প্রোটিন বেশি পরমিাণে থাকে। এই পোকা খেলে মুরগি খুব তাড়াতাড়ি বেড়ে উঠে। আমার মালিক ১ বছর আগে এই খামার দেয়। আমি এই খামারের সকল কিছু দেখাশুনা করি। আমাদের খামারে হাস, মুরগি ও মাছের থেকে এই পোকা চাষে বেশি লাভ হচ্ছে। আমরা এখনও খামারের কাজ ঠিকমতো শেষ করে উঠতে পারিনি। আমাদের চাহিদা পূরণ হচ্ছে। ইতোমধ্যে বাণিজ্যিকভাবে এই পোকার চাষ করছি আমরা। এই পোকা চাষে আগ্রহীদের উদ্দেশ্যে ফারুক বলেন, যাদের আগ্রহ আছে অল্প জায়গায় এই পোকার চাষ করতে পারবেন। এই পোকার চাষ একেবারে সহজ। আর অল্প পোকা কিনেও এটা চাষ করে সফলতা পাওয়া সম্ভব।

খামারের শ্রমিক রকিব মিয়া বলেন, আমরা বাসায় বসে থাকতাম, কোনো কাজ ছিল না। এই খামার হওয়ার পর থেকে এখানে চাকরি করছি। আমাদের দৈনিক ৪শ থেকে ৫শ টাকা বেতন দেওয়া হয়। এখানে ৬ জন শ্রমিক কাজ করছে । আমাদের খামারে বেশি লাভের হলো বিটল পোকা। নকলা শহরের বাসিন্দা মোরাদ বলেন, আমরা এই বিটল পোকা আর কোনো জায়গায় দেখিনি। এই পোকা চাষ করে তিনি লাভবান হয়েছেন। আমারও আশা আছে এ পোকার চাষ করার।

নকলা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. মুহাম্মদ ইসহাক আলী জানান, বাজারে পল্টি খাবারের দাম চড়া। তাই আমরা সকলকে এই পোকার চাষ করার জন্য উৎসাহিত করছি। আমরা বিভিন্ন মেলাতেও এই পোকা চাষের সম্পর্কে চাষিদের পরামর্শ দিচ্ছি। বাজারে প্রচলিত খাদ্যের চেয়ে এই খাদ্যের গুনাগুণ ৭০ গুণ বেশি। এতে মুরগি তাড়াতাড়ি বৃদ্ধি পায়। কেউ যদি বড় পরিসরে এ পোকার চাষাবাদ করে তাহলে মাসে দেড় লাখ টাকা আয় করতে পারবে। আমরা তাকে প্রয়োজনীয় সহযোগিতা করবো।

Facebook Comments Box
advertisement

Posted ১৫:০২ | শনিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com