শনিবার ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাঙ্গুনিয়ায় ফসলি জমির মাটি কাটায় ইটভাটাকে লাখ টাকা জরিমানা

এম. মতিন   |   বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

রাঙ্গুনিয়ায় ফসলি জমির মাটি কাটায় ইটভাটাকে লাখ টাকা জরিমানা
রাঙ্গুনিয়া  ( চট্টগ্রাম ) : চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার ইসলামপুরে কৃষি জমির মাটি কেটে ইট ভাটায় ব্যবহার করার অপরাধে আর এম বি (বর্তমান নাম এম বি এম ব্রিকস নামে ১ ইটভাটাকে ১ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। বুধবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলার ইসলামপুর ইউনিয়নের ৭নং ওয়ার্ডে স্থাপিত এমবিএম-৩ ব্রিকসে এ অভিযান চালানো হয়। অভিযানে নেতৃত্বদেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি)  ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মারযান হোসাইন  এবং পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আফজাল ইসলাম।
এ বিষয়ে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মারযান হোসাইন বলেন, দীর্ঘদিন ধরে কৃষি জমির মাটি কেটে ইটভাটায় ব্যবহার এবং কাঠ পোড়ানোর অপরাধে এম.বি.এম-৩ ব্রিকসের মালিক ইউনুচ কোম্পানিকে ইট প্রস্তুত ও ভাটা (স্থাপন) নিয়ন্ত্রণ আইন, ২০১৩ এর ১৫(১)(ক) ধারায় ১ লাখ টাকা অর্থদণ্ড প্রদান ও আদায় করা হয়। আগামীতে কৃষি জমি রক্ষায় উপজেলা প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে।
পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আফজাল ইসলাম বলেন, উপজেলার বিভিন্ন ইউনিয়নে কয়েকটি চক্র ফসলি জমির মাটি কেটে ইটভাটায় ব্যবহার করছে। এতে কৃষি জমির ক্ষতি হচ্ছে। এছাড়া ভাটায় কাঠ পোড়ানোর কারণে কালো নির্গমন হয়ে পরিবেশে ব্যাপক ক্ষতি হচ্ছে। জনস্বার্থ ও জনস্বাস্থ্য বিবেচনায় নিয়ে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন, ২০১৩ অনুযায়ী মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।
অভিযানে ঘাগড়া ভুমি অফিসের তহসিলদার মো. এনামসহ রাঙ্গুনিয়া থানা পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।
Facebook Comments Box
advertisement

Posted ১১:৫৩ | বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com