শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

মেট্রোরেল কাল থেকে চলবে রাত পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ৩০ মে ২০২৩ | প্রিন্ট

মেট্রোরেল কাল থেকে চলবে রাত পর্যন্ত

ক্রমবর্ধমান চাহিদা ও জনপ্রিয়তার কথা বিবেচনায় নিয়ে রাজধানীবাসীর বহুল কাঙ্ক্ষিত স্বপ্নের মেট্রোরেল চলাচলের সময় বাড়ানো হয়েছে। এতদিন উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ৯টি স্টেশনে সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলাচল করতো মেট্রোরেল। শুরুতে এই পথে ট্রেন চলতো দুপুর ১২টা পর্যন্ত। তবে আগামীকাল বুধবার থেকে রাত ৮টা পর্যন্ত চালানো হবে মেট্রোরেল।

 

মূলত পর্যায়ক্রমে মেট্রোরেল চলাচলের সময় বাড়ানো হচ্ছে। আগামী জুলাইয়ে রাত ১২টা পর্যন্ত মেট্রো চালানোর পরিকল্পনা রয়েছে। সেই পরিকল্পনা বাস্তবায়নে ধাপে ধাপে ট্রেন পরিচালনার সময় বাড়ানো হচ্ছে।

 

মেট্রোরেল পরিচালনাকারী সরকারি প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক এ তথ্য নিশ্চিত করেছেন।

 

ডিএমটিসিএলের কর্মপরিকল্পনা অনুযায়ী, সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত ‘পিক আওয়ার’ হিসেবে বিবেচনা করে ১০ মিনিট পর পর দুই প্রান্তের স্টেশন থেকে ট্রেন ছেড়ে যাবে। সে ক্ষেত্রে স্বাভাবিকভাবেই মাঝের স্টেশনগুলোতে ১০ মিনিট পর পর যাত্রীদের জন্য ট্রেন হাজির হবে।

 

আবার সকাল ১১টা এক মিনিট থেকে ১৫ মিনিটের ব্যবধানে মেট্রোরেল ছাড়বে বিকেল ৩টা পর্যন্ত। পরবর্তী তিন ঘণ্টা আবারও ১০ মিনিট পর পর স্টেশন ছাড়বে মেট্রোরেল।

 

সন্ধ্যা ৬টা এক মিনিট থেকে ‘নন-পিক আওয়ার’ ধরে ১৫ মিনিট পর পর মেট্রো চলবে রাত ৮টা পর্যন্ত।

 

এদিকে বর্তমানে মেট্রোর সাপ্তাহিক ছুটি মঙ্গলবার হলেও নিয়মিত রক্ষণাবেক্ষণ ও আনুষঙ্গিক কার্যক্রমের জন্য শুক্রবার বন্ধ থাকবে। যদিও শুক্রবার উৎসুক যাত্রী চাপ মেট্রোতে বেশি থাকলেও প্রকৃত যাত্রী থাকে না। মেট্রোতে দর্শনার্থীর চেয়ে এখন যাত্রী বাড়তে শুরু করেছে। তাই যাত্রীর সুবিধা বিবেচনা করে অফিস বন্ধের দিন শুক্রবার বন্ধ থাকবে মেট্রোরেল চলাচল।

 

৩৩ হাজার ৪৭৩ কোটি টাকা খরচ করে রাজধানীর উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১.২৬ কিলোমিটার দৈর্ঘ্যের প্রথম মেট্রোরেলের নির্মাণকাজ এখনো চলমান। প্রকল্পটি ২০১২ সালে হাতে নেয় সরকার। শুরুতে প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয় ২১ হাজার ৯৮৫ কোটি টাকা।

 

গত বছরের ২৮ ডিসেম্বর এই পথের প্রথমাংশ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১.৭৩ কিলোমিটার চালু করা হয়। দ্বিতীয় অংশ আগারগাঁও থেকে মতিঝিল আগামী ডিসেম্বরে চালুর পরিকল্পনা রয়েছে। আর মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত বর্ধিতাংশ ২০২৫ সালে চালুর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১৫:৪১ | মঙ্গলবার, ৩০ মে ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com