শনিবার ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভূরুঙ্গামারীতে সড়ক থেকে ব্লাকটপ তুলে নেয়ায়  চরম ভোগান্তিতে পথচারীরা

মোঃ মাহবুব হোসেন    |   শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | প্রিন্ট

ভূরুঙ্গামারীতে সড়ক থেকে ব্লাকটপ তুলে নেয়ায়  চরম ভোগান্তিতে পথচারীরা
ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধি :  কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে প্রায় দেড় কিলোমিটার পাকা সড়ক থেকে ব্লাকটপ (বিটুমিন মিশ্রিত পাথর) তুলে নেয়ায় ওই সড়ক দিয়ে চলাচল করা পথচারীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) বলছে তাদের অনুপস্থিতিতে ঠিকাদারি প্রতিষ্ঠান সড়ক থেকে ব্লাকটপ তুলে নিয়ে অন্যত্র রেখেছে। ঠিকাদারি প্রতিষ্ঠানকে নোটিশ পাঠানো হয়েছে। এবিষয়ে  ঠিকাদারি প্রতিষ্ঠান বলছে এলজিইডি অফিসের সাথে পরামর্শ করে কাজ করা হয়েছে।
অপরদিকে ভোগান্তির শিকার পথচারীরা বলছেন সংশিষ্ট দপ্তর ও ঠিকাদারি প্রতিষ্ঠানের যোগসাজশেই সড়কের ব্লাকটপ তুলে নেয়া হয়েছে। দেড় কিলোমিটার সড়কের ব্লাকটপ রাতারাতি এলজিইডির অগোচরে সড়িয়ে নেয়া কোনোভাবেই সম্ভব নয়। এলজিইডির দাবি হাস্যকর ও অযৌক্তিক। জনদুর্ভোগ সৃষ্টিকারী ঠিকাদারি প্রতিষ্ঠানকে এলজিইডি লোক দেখানো নোটিশ পাঠিয়ে দায় সেরেছে।
ভূরুঙ্গামারী উপজেলা এলজিইডি দপ্তর সূত্রে জানা গেছে, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের আর্থিক সহায়তায় ১৭ কোটি ৭৭ লাখ ৫৫ হাজার ২২৮ টাকা ব্যয়ে ভূরুঙ্গামারী বাসস্ট্যান্ড থেকে শিলখুড়ি ইউনিয়নের ধলডাঙ্গা বাজার পর্যন্ত প্রায় নয় কিলোমিটার সড়ক পুননির্মাণ করা হচ্ছে। সুমন ট্রেডার্সন নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান সড়ক পুননির্মাণ কাজ বাস্তবায়ন করছে।
পথচারী মাইদুল, সুমন ও আলমগীর হোসেন   বলেন, প্রায় মাস দেড়েক আগে সড়ক মেরামতের অজুহাতে উপজেলার হাসপাতাল মোড় থেকে দাফাদার মোড় পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার সড়কের ব্লাকটপ (বিটুমিন মিশ্রিত পাথর) ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন স্কাভেটর দিয়ে তুলে ট্রাক্টরে  করে নিয়ে যায়। এতে সড়ক এবড়ো থেবড়ো হয়ে পড়ে আছে। সড়কের ওই অংশ মেরামতের কোনো খবর নাই। চলাচলের ক্ষেত্রে পথচারীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।
এলাকাবাসী জানান, ভূরুঙ্গামারী বাসস্ট্যান্ড থেকে হাসপাতাল মোড় পর্যন্ত প্রায় ১ হাজার ৪০০ মিটার সড়কের আরসিসি ঢালাইয়ের আগেও ঠিকাদারি প্রতিষ্ঠান একইভাবে সড়ক থেকে ব্লাকটপ সড়িয়ে নিয়েছিল। এলজিইডির যোগসাজশেই ঠিকাদারি প্রতিষ্ঠান বারবার সড়কের ব্লাকটপ সড়িয়ে জনদুর্ভোগ সৃষ্টি করছে।
ঠিকাদারি প্রতিষ্ঠান সুমন ট্রেডার্সের স্বত্বাধিকারী বেলাল হোসেন বলেন, হাসপাতাল মোড় থেকে দাফাদার মোড় পর্যন্ত সড়কের ব্লাকটপ তুলে নিয়ে চলাচলের অনুপযোগী অন্য একটি সড়কে দেয়া হয়েছে। এক সড়ক থেকে ব্লাকটপ তুলে অন্য সড়কে দেয়ার বিধান আছে কিনা এমন প্রশ্নে তিনি বলেন অফিসের সাথে পরামর্শ করে কাজ করা হয়েছে। মুঠোফোনে আরও প্রশ্ন করা হলে তিনি বলেন বিষয়টি বুঝেছি ফোনে এতো কথা বলা যাবেনা।
এলজিইডির ভূরুঙ্গামারী উপজেলা প্রকৌশলী হারুন অর রশিদ বলেন, আমাদের অনুপস্থিতিতে ঠিকাদারি প্রতিষ্ঠান সড়কের ব্লাকটপ তুলে অন্যত্র রেখেছে। ব্লাকটপ অন্যত্র নিয়ে যাওয়ার বিধান আছে কি-না এমন প্রশ্নে তিনি বলেন ব্লাকটপ ভেঙে সড়কেই দেয়ার নিয়ম। ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে কি পদক্ষেপ নেয়া হয়েছে জানতে চাওয়া হলে বলেন, ঠিকাদারকে নোটিশ পাঠানো হয়েছে। এসংক্রান্ত বিষয়ে মুঠোফোনে আরো প্রশ্ন করা হলে তিনি উত্তর দিতে অপারগতা প্রকাশ করেন।
Facebook Comments Box
advertisement

Posted ০৯:৩৮ | শনিবার, ২০ এপ্রিল ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com