রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিরোধীদলবিহীন নির্বাচন প্রশ্নবিদ্ধ : ভয়েস অব আমেরিকা

  |   বৃহস্পতিবার, ০২ জানুয়ারি ২০১৪ | প্রিন্ট

voice of america

বাংলাদেশে বিরোধীদলবিহীন জাতীয় সংসদ নির্বাচনের গ্রহণযোগ্যতা প্রশ্নবিদ্ধ বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদ মাধ্যম ভয়েস অব আমেরিকা। বৃহস্পতিবার ‘ওপোজিশন বয়কট কাস্টস ডভট অ্যাবাউট ক্রেডিবিলিটি অব বাংলাদেশ ইলেকশনস’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে এ মন্তব্য করা হয়।

নির্বাচন অন্ত:স্বারশূন্য হয়ে পড়েছে উল্লেখ করে প্রতিবেদেন বলা হয়, বিরোধীদল নির্বাচন বয়কটের কারণে শাসকদল আওয়ামীলীগ ৩০০ আসনের মধ্যে ১৫৪ টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় লাভ করেছে।  আর এটি রবিবারের নির্বাচনকে একেবারে অর্থহীন করে দিয়েছে। এতে বলা হয়, নির্বাচনের জন্য যে প্রচার-প্রচারণা, সমাবেশ চালাতে হয় তা ঢাকাতে নেই বললেই চলে। আর এসবের এখানে প্রয়োজনও নেই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমদ বলেন, ক্ষমতাসীন দলের কিছু পুরনো মিত্রও এ নির্বাচন বয়কটে যোগ দিয়েছে। তিনি বলেন, নির্বাচনের অর্ধেক আসনে কোন নির্বাচন হয়নি, একটি ভোটও পড়েনি, এভাবেই আসনগুলো নির্বাচিত হয়ে গেলো। কারণ, নির্বাচিতরা এখানে একক প্রার্থী।

দেশের পরিস্থিতি উত্তপ্ত উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, নভেম্বরে তফসিল ঘোষণার পরই দেশে সহিংসতা ছড়িয়ে পেেড়। রাজপথে বিক্ষোভে অনেকের প্রাণহানি ঘটেছে। এতে বলা হয়, অধিকতর সহিংসতা বন্ধে সেনা মোতায়েন করা হয়েছে। রাজধানী ঢাকা সারাদেশ থেকে অবরুদ্ধ হয়ে রয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রবিবারের নির্বাচনে পর্যবেক্ষক পাঠাচ্ছেনা যুক্তরাষ্ট্র, ইউরোপীয়ান ইউনিয়ন এবং কমনওয়েলথ। তারা সবদলের অংশ্রগ্রহণে একটি স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচনের দাবি জানিয়েছে। একি সাথে রাজনৈতিক সংকট নিরসনে সরকারকে উদ্যেগ নেয়ার কথা বলেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আমেনা হোসেন বলেন, শেষতো প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন নির্বাচনের জন্য তত্ত্ববধায়কের দাবি মেনে নিবেন। তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় ইতিমধ্যে বলে দিয়েছে এ নির্বাচন গ্রহণযোগ্য নয়। এটাকে কেউই গুরুত্ব দিচ্ছেনা। সবাই এটাকে নামকাওয়াস্তে মনে করছে।

আমেনা হোসেন বলেন, আমি মনে করি আন্তর্জাতিক চাপ ও আন্দোলনের মুখে শেখ হাসিনা এ দাবি মেনে নিবেন।

Facebook Comments Box
advertisement

Posted ১৫:২১ | বৃহস্পতিবার, ০২ জানুয়ারি ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com