সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ফেসবুকে রাষ্ট্রবিরোধী প্রচারণা

  |   বৃহস্পতিবার, ১৬ জানুয়ারি ২০১৪ | প্রিন্ট

Facebook_01

 ডেস্ক : ইন্ডিয়ার কাছে সামরিক হস্তক্ষেপ চেয়ে বাংলাদেশ সরকারের গোপন বার্তা ফাঁস হয়েছে বলে ফেসবুকে প্রচারণা চলছে। এতে বলা হচ্ছে-বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ভারত সরকারের কাছে পাঠানো ফ্যাক্স বার্তায় সাতক্ষীরায় সন্ত্রাস দমনে ভারতীয় সামরিক বাহিনী পাঠানোর অনুরোধ জানানো হয়। কালুরঘাট সাইবার কেন্দ্র নামের ফেসবুকের একটি পেজে এ ধরনের তথ্য প্রচার করা হচ্ছে। এদিকে প্রতিনিয়ত ইন্টারনেটের মাধ্যমে একটি চক্র সরকার ও রাষ্ট্রবিরোধী প্রচারণা অব্যাহত রেখেছে।

বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একাধিক পেজসহ বিভিন্ন ব্লগে এরকম প্রচারণা চালানো হচ্ছে। পুলিশ সদর দফতরের একটি সাইবার ক্রাইম উইং থাকলেও তারা ইন্টারনেটে রাষ্ট্রবিরোধী প্রচারণার পেজগুলো সঠিকভাবে নজরদারি করছে না। ফেসবুকের ‘কালুরঘাট সাইবার কেন্দ্র’ পেজে বলা হয়েছে, ‘সাতক্ষীরা হত্যাকাণ্ডের ফুটেজের সাথে পররাষ্ট্র মন্ত্রণালয় ও ইন্ডিয়ায় বাংলাদেশী দূতাবাস থেকে ফাঁস হওয়া গোপন বার্তায় বেরিয়ে এসেছে- শেখ হাসিনার অনুরোধে সাতক্ষীরাসহ দেশের অন্যান্য অঞ্চলে রাজনৈতিক দমন-পীড়ন ও গণহত্যায় সক্রিয়ভাবে অংশ নিয়েছে ভারতের সেনাবাহিনী ও বিএসএফ।’ ফেসবুকে প্রকাশিত তথ্যে বলা হচ্ছে, ‘বাংলাদেশ সরকার কর্তৃক ভারত সরকারের কাছে পাঠানো ফ্যাক্স বার্তায় সাতক্ষীরায় সন্ত্রাস দমনে ভারতীয় ফোর্স পাঠানোর অনুরোধ জানানো হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে গত ৬ নভেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয় ঢাকা থেকে দিল্লীতে পাঠানো ফ্যাক্স বার্তার সাবজেক্ট ছিল : Military Aid From India and Deployment at Satkhira. মূল ডকুমেন্টগুলি আমাদের (ইন্টারনেটে প্রচারকারী) হাতে এসে পৌঁছেছে। ভারতীয় দূতাবাসের কাউন্সিলর (পলিটিক্যাল এ্যান্ড ইনফরমেশন) সুজিত ঘোষের বরাবর লিখিত পত্রটি দিল্লীতে বাংলাদেশ হাইকমিশনার ও প্রতিরক্ষা উপদেষ্টা, ব্রিগেডিয়ার জেনারেল মোঃ নূর ইসলাম পিএসসি জি-এর নিকট পাঠানো হয়।’ ফেসবুকে প্রচারকারীরা ফ্যাক্স ম্যাসেজসহ তিনটি ছবি আপলোড করেছে। ছবিগুলো- http://on.fb.me/1b1xgtB, http://on.fb.me/1m66K7O, http://on.fb.me/1eRAmn1, বাঁশেরকেল্লাইউএসএ ও http://www.blogbarta.com ব্লগে সরকার প্রধানসহ সরকারের গুরুত্বপূর্ণ পদে থাকা একাধিক ব্যক্তির বিরুদ্ধে প্রচারণা চালানো হচ্ছে।

ফেসবুকে প্রকাশিত ফ্যাক্স বার্তায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব তৌফিকুল ইসলাম সাতিলের স্বাক্ষর, ব্যক্তিগত মোবাইল ও ফোন নম্বর দেওয়া রয়েছে। ইন্ডিয়ার কাছে সামরিক হস্তক্ষেপ চেয়ে বাংলাদেশ সরকারের গোপন বার্তা ফাঁস হওয়ার বিষয়ে সিনিয়র সহকারী সচিব তৌফিকুল ইসলাম সাতিল বলেন, বুধবার ইন্টারনেটে প্রকাশিত তিনটি স্ক্যান করা ছবি আমরা পেয়েছি। এটা নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তারা আলোচনা করছেন। এটি শুধু অপপ্রচার। শতভাগ মিথ্যা তথ্য। পুলিশ মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকার সংবাদ২৪.নেট বলেন, ‘বাঁশেরকেল্লাহসহ ফেসবুকের বিভিন্ন পেজে রাষ্ট্রবিরোধী প্রচারণা চলছে। এ বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। যারা সাইবার ক্রাইম করে অবশ্যই তাদের আইনের আওতায় আনা হবে।

’ ইন্ডিয়ার কাছে সামরিক হস্তক্ষেপ চেয়ে বাংলাদেশ সরকারের গোপন বার্তা সম্পর্কে তিনি সংবাদ২৪.নেট’কে আরও বলেন, ‘বিষয়টি আমার জানা নেই। এ ঘটনাটি অবশ্যই সত্য নয়। এ ধরনের প্রচারণা শুধুই সরকারবিরোধী অপপ্রচারমাত্র। অবশ্যই এ ঘটনাটি খতিয়ে দেখা হবে। ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন অপপ্রচার ও রাষ্ট্রবিরোধী কার্যক্রম প্রতিরোধে সরকার আইন তৈরি করেছে। কিন্তু আইনের যথাযথ প্রয়োগ হচ্ছে না বলে জানা গেছে। সরকার প্রধানসহ দেশের বিভিন্ন ব্যক্তির বিরুদ্ধে অপপ্রচার চালানো হলেও তাদের বিরুদ্ধে কোনো আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার দৃষ্টান্ত নেই।

পর্যবেক্ষণে দেখা গেছে, পুলিশ সদর দফতর, সিআইডি ও ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের পৃথক তিনটি ইনফরমেশন কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি) উইং রয়েছে। তারা কেউ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ অন্যান্য ইন্টারনেটের পেজগুলো নজরদারি করে না। পুলিশ সদর দফতরের আইসিটি উইং-এর প্রধান এআইজি হারুন উর রশিদ সংবাদ২৪.নেট বলেন, ‘আইসিটি উইং-এর দায়িত্ব অল্প কিছু দিন হয় পেয়েছি। এখনো সামাজিক যোগাযোগ মাধ্যমে কী প্রচার হচ্ছে তা নজরদারি করা হচ্ছে না।’

তিনি বলেন, ‘ইন্ডিয়ার কাছে সামরিক হস্তক্ষেপ চেয়ে বাংলাদেশ সরকারের গোপন বার্তা সম্পর্কে আমার কাছে কোনো তথ্য নেই।’ সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার আক্তারউজ্জামান বলেন, ‘আইসিটি আইনে বা সাইবার ক্রাইমের কোনো ঘটনায় মামলা হলে তারা তদন্ত করেন। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইন্টারনেটের কোনো পেজ ওই অর্থে মনিটরিং করা হয় না। অনেক ঘটনার মামলা পুলিশ সদর দফতরের আইসিটি উইং থেকে সিআইডিতে স্থানান্তর করা হলে তারা ওই ঘটনা সম্পর্কে তদন্ত করেন।’

Facebook Comments Box
advertisement

Posted ১০:১৭ | বৃহস্পতিবার, ১৬ জানুয়ারি ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com