বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নকলায় সরকারি কাজে বাধা ও উত্ত্যক্তের অভিযোগে সাংবাদিকের কারাদন্ড

শাহরিয়ার মিল্টন   |   রবিবার, ১০ মার্চ ২০২৪ | প্রিন্ট

নকলায় সরকারি কাজে বাধা ও উত্ত্যক্তের অভিযোগে সাংবাদিকের কারাদন্ড

শেরপুর প্রতিনিধি : শেরপুরের নকলা উপজেলা নির্বাহী কর্মকর্তার সরকারি অফিসে অনুপ্রবেশ করে হট্টগোল, সরকারি কাজে অন্যায়ভাবে বাধাদান করা, সরকারি গুরুত্বপূর্ণ ফাইল তছনছ করে ফাইল ছিড়াসহ বিভিন্ন ফাইল কেড়ে নেওয়ার চেষ্টা করে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি ও অসদাচরণসহ একজন নারী কর্মচারীকে উত্ত্যক্ত করার অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় শফিউজ্জামান রানা নামে এক সাংবাদিককে ৬ মাসের কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শিহাবুল আরিফ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এই কারাদ- দেন। গত মঙ্গলবার (৫ মার্চ) ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাদ- দিয়ে তাকে কারাগারে পাঠানো হয়েছে। তিনি দৈনিক দেশ রূপান্তরের নকলা উপজেলা সংবাদাতা। বর্তমানে তিনি জেলা কারাগারে বন্দী।

সাংবাদিক শফিউজ্জামান রানার স্ত্রী বন্যা আক্তার বলেন, গত মঙ্গলবার শফিউজ্জামান তার ছেলে শাহরিয়ার জাহানকে সঙ্গে নিয়ে এডিপি প্রকল্পের কম্পিউটার ও ল্যাপটপ ক্রয় সংক্রান্ত তথ্য চেয়ে তথ্য অধিকার আইনে নকলা উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয়ে আবেদন করেন। আবেদনটি কার্যালয়ের কর্মচারী গোপনীয় সহকারী (সিএ) শীলার কাছে জমা দিয়ে রিসিভড কপি চান। তখন শীলা জানান, ইউএনও’র অনুমতি ছাড়া রিসিভড কপি দিতে পারবো না। পরে শফিউজ্জামান বিষয়টি জেলা প্রশাসককে মুঠোফোনে জানালে এতে ইউএনও ক্ষুব্ধ হন।

একপর্যায়ে নকলা থানা পুলিশ ঘটনাস্থলে এসে ইউএনও এবং সিএ শীলার সঙ্গে অসদাচরণের অভিযোগে আমার স্বামীকে আটক করেন। পরে এসিল্যান্ড শিহাবুল আরিফ ওই কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে শফিউজ্জামান রানাকে ৬ মাসের কারাদ- দেন। বন্যা আক্তার তার স্বামীর মুক্তি দাবি করছেন।

এ বিষয়ে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী বিচারক সহাকারি কমিশনর (ভূমি) শিহাবুল আরিফ বলেন, সরকারি অফিসে অনুপ্রবেশ করে হট্টগোল, সরকারি কাজে বাধা, বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি ও অসদাচরণের অভিযোগে দ-বিধির ১৮৬০ এর ১৮৮ ধারায় এবং একজন নারী কর্মচারীকে উত্ত্যক্ত করার অভিযোগে দ-বিধির ৫০৯ ধারায় দোষী সাব্যস্ত করে শফিউজ্জামান রানা নামে এক যুবককে ৬ মাসের কারাদ- দেওয়া হয়েছে। সাংবাদিক রানাকে কারাদন্ড দেওয়া হয়নি। কারন একজন সাংবাদিক রাষ্ট্রের চতুর্থ শক্তি। তারাই সরকারের সকল উন্নয়ন কর্মকান্ড সকলকে জানান।

নকলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাদিয়া উম্মুল বানিন বলেন, ‘সাংবাদিক রানা গত ১৮ ফেব্রুয়ারী তথ্য চেয়ে আবেদন করেছেন। ঘটনার দিন নতুন করে তথ্যের আবেদন বা তথ্য চাওয়ার কোনো বিষয় ছিলো না। ঘটনার দিন পূর্বের আবেদনের প্রেক্ষিতে তথ্য চেয়েছিলেন। তথ্যগুলো প্রস্তুত করা হচ্ছে বলে তাকে জানানো হয়। কিন্তু রানা আমার সিএ শীলার টেবিলে থাকা তথ্যের ফাইল নিতে টানাটানি করেন এবং নানা ধরনের অশালীন ভাষায় কথাবার্তা বলেন ও অসদাচরণ করেন।

এতে অফিসের কর্মচারী ও গুরুত্বপূর্ণ ফাইলপত্র অনিরাপদ হয়ে পড়ে। পরে বাধ্য হয়ে আমি সহকারী কমিশনারকে (ভূমি) ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে বলি।’ পুরো ঘটনাটি না জেনে বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর হচ্ছে। আমার গনমাধ্যম কর্মীদের কাছে অনুরোধ থাকবে যদি কোনো কারনে খবর করতেই হয়, তাহলে পুরো বিষয়টা জেনে সঠিক খবরটা করুন। তাতে সবারই ভাবমুর্তি অক্ষুন্ন থাকবে।

এদিকে তথ্য অধিকার আইনে আবেদন করার পরও সাংবাদিককে তথ্য না দিয়ে ভ্রাম্যমাণ আদালতে ৬ মাসের কারাদ- দেওয়ার এক প্রকাশিত খবরের ভিত্তিতে বিষয়টি অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন তথ্য কমিশন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানা যায়, তথ্য কমিশনার শহীদুল আলম ঝিনুকে আইন অনুযায়ী অনুসন্ধান কার্যক্রম সম্পন্ন করে প্রতিবেদন কমিশনে দাখিল করতে বলা হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১০:৩৫ | রবিবার, ১০ মার্চ ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com