মঙ্গলবার ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

তৃতীয়বারের মতো ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০২ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

তৃতীয়বারের মতো ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা

প্রায় এক যুগের বেশি সময় পর ব্রাজিলের প্রেসিডেন্ট হলেন লুইস ইনাসিও ডা সিলভা। এ নিয়ে তৃতীয়বারের মতো দেশটির সর্বোচ্চ পদে অধিষ্ঠিত হলেন ৭৭ বছর বয়সী এই বামপন্থী নেতা।

 

সোমবার (২ জানুয়ারি) তিনি প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন।

 

সাধারণের কাছে ‘লুলা’ নামে পরিচিত সিলভা ২০০৩ সালের নির্বাচনে জিতে প্রথমবারের মতো ব্রাজিলের প্রেসিডেন্ট হন। পরে ২০০৮ সালের নির্বাচনেও বিজয়ী হন তিনি।

 

কংগ্রেসের সামনে শপথ গ্রহণের পর তিনি বলেন, ব্রাজিলের পড়তির দিকে থাকা অর্থনীতিকে চাঙ্গা করতে কাজ করবে তার সরকার। একইসঙ্গে স্বাস্থ্য, শিক্ষা ও বিজ্ঞান খাতে অর্থায়নের যে ঘাটতি আছে তা পূরণে চেষ্টা করা হবে। রুখে দেওয়া হবে ব্যক্তিগত লাভের জন্য দেশের সম্পদ লুণ্ঠন।

 

লুলার দেওয়া প্রতিশ্রুতিগুলোর মধ্যে রয়েছে, ব্রাজিলের দরিদ্র মানুষের জীবনমান উন্নয়ন, জাতিগত ও লিঙ্গসমতা আনা এবং আমাজন বন ধ্বংস শূন্যের কোঠায় আনা।

 

তিনি বলেন, ব্রাজিলের মানুষকে সঙ্গে নিয়ে দেশকে নতুন করে গড়তে চান।

 

শপথগ্রহণ অনুষ্ঠানে লুলা এসেছিলেন নীল স্যুট পরে, কালো রঙের রোলস রয়েস গাড়িতে। সঙ্গে ছিলেন তার স্ত্রী রোসাঙ্গেলা জানজা দা সিলভা এবং ভাইস প্রেসিডেন্ট জেরাল্ডো আল্কমিন। শপথগ্রহণ শুরু হয় ব্রাজিলের সদ্য প্রয়াত ফুটবল কিংবদন্তি পেলে ও সাবেক পোপ বেনেডিক্ট ষোড়শের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে।

 

লুলার শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত হননি বিদায়ী প্রেসিডেন্ট জইর বলসোনারো। গত সপ্তাহে রাজধানী ব্রাসিলিয়ার বিমানবন্দরের কাছে একটি বিস্ফোরক ভর্তি ট্রাক রেখেছিলেন বলসোনারোর সমর্থকেরা। ঘটনাটি ব্রাজিলে ‘বিশৃঙখলার বীজ বপনের’ লক্ষ্যে ঘটানো হয়েছে বলে উল্লেখ করেছিলেন লুলা। এ ছাড়া বলসোনারোর সমর্থকেরা নির্বাচনের পর থেকেই ব্রাজিলের বিভিন্ন রাজ্যে বিক্ষোভ করে আসছিলেন।

 

এমন পরিস্থিতিতে শপথগ্রহণ অনুষ্ঠান ঘিরে প্রায় ৮ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছিল।

 

পুলিশ জানিয়েছে, শপথগ্রহণ অনুষ্ঠানের এলাকা থেকে একজন ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। ওই ব্যক্তি ছুরি ও আতশবাজি নিয়ে অনুষ্ঠানস্থলে ঢোকার চেষ্টা করেছিলেন।

সূত্র: বিবিসি

Facebook Comments Box
advertisement

Posted ০৬:৫৮ | সোমবার, ০২ জানুয়ারি ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com