সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ঢাকায় ৩ দিনব্যাপি ‘রবি স্মার্টফোন ও ট্যাব এঙপো ১৪’ মেলা শুরু

  |   বৃহস্পতিবার, ০৩ এপ্রিল ২০১৪ | প্রিন্ট

robi

ঢাকা, ৩ এপ্রিল : সময়ের চাহিদায় ফিচার ফোনের বদলে জায়গা করে নিচ্ছে স্মার্টফোন। মোবাইল ডিভাইস হিসাবে ল্যাপটপের বদলে হাতে ঠাঁই পাচ্ছে ট্যাবলেট। ব্যবহারকারীদের আধুনিক স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটার পরখ করে দেখার ও কেনার সুযোগ করে দিতে ঢাকায় শুরু হয়েছে তিন দিনের স্মার্টফোন ও ট্যাব মেলা।

ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান এঙপো মেকারের আয়োজনে দ্বিতীয়বারের মতো রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে এ মেলা। ‘রবি স্মার্টফোন ও ট্যাব এঙপো ২০১৪’ শিরোনামের এ মেলা চলবে ৫ এপ্রিল পর্যন্ত। মেলায় ১০টি প্যাভিলিয়ন ও ৮টি স্টলে প্রযুক্তি-পণ্য প্রদর্শন করছে এলজি, আসুস, এসার, লেনোভো, ফ্লোরা লিমিটেড, আরকোস, আয়নল, গ্যাজেট গ্যাং ৭, কোবিসহ আরও কিছু ব্র্যান্ড।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় মেলার উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিথ ছিলেন দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের নির্বাহী উপ অধিকর্তা, কর্পোরেট স্ট্রাটেজি খালেদুর রহমান দেওয়ান, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি শামীম আহসান, স্যামসাং ইলেক্ট্রনিকস বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক চুন সু মুন, নকিয়া ইমাজিন এশিয়া লিমিটেডের কান্ট্রি ম্যানেজার রাদি আহমেদ চৌধুরী, সিম্ফোনি মোবাইলের অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার জাহিদুল ইসলাম, স্মার্ট টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. জহিরুল ইসলাম ও রবি স্মার্টফোন ও ট্যাব এঙপোর সমন্বয়ক আল-আমীন দেওয়ান।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দেশের বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ২৪ শতাংশ। ৫ বছর আগেও এটির পরিমান ছিলো মাত্র ৪ শতাংশ। বাংলাদেশের মানুষ বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অতি সহজে ও দ্রুতভাবে প্রযুক্তিকে গ্রহণ করছে। মোবাইল ডিভাইসগুলো আগে ভয়েস কল ও মেসেজের মাধ্যমে সেবা দিয়েছে।

তিনি বলেন, এখন স্মার্টফোন ও ট্যাবলেটের যুগ। ভিডিও কল, বিভিন্ন অ্যাপ্লিকেশনের মাধ্যমে দৈনন্দিন কাজকে সহজতর করাসহ নিত্যপ্রয়োজনীয় সঙ্গী হয়েছে স্মার্টফোন। এঙপো মেকার আগের বাংলাদেশে ল্যাপটপের প্রসার বাড়াতে ১২টি ল্যাপটপ মেলা করেছে। এখন স্মার্টফোন ও ট্যাবলেটের প্রসারে মেলার আয়োজন করছে।

দ্বিতীয়বারের মতো এই আয়োজন করায় এঙপো মেকার ও রবিকে ধন্যবাদ জানান প্রতিমন্ত্রী।

বেসিস সভাপতি শামীম আহসান বলেন, এই মেলার মাধ্যমে সচেতনতা বৃদ্ধির ফলে শিগগিরই বাংলাদেশের এক কোটি মানুষের হাতে স্মার্টফোন তুলে দিতে পারবো। তথ্যপ্রযুক্তি থেকে শিগগিরই ১০ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা অর্জিত হবে।

রবির নির্বাহী উপ অধিকর্তা (কর্পোরেট স্ট্রাটেজি) খালেদুর রহমান দেওয়ান বলেন, জ্বলে উঠো আপন শক্তিতে রবি কাজ করে যাচ্ছে। আমাদের সেবার আরও আধুনিকায়ন আসছে। যারফলে মোবাইল ফোন ব্যবহারকারীদের জীবনযাত্রা আরও সহজ হবে।

প্রদর্শনী উপলক্ষে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো বিশেষ ছাড় ও উপহার দিচ্ছে। দর্শকরা প্রযুক্তির আধুনিক সব স্মার্ট ডিভাইস যাচাই বাছাই করে দেখতে ও কিনতে পারছেন। মেলা উপলক্ষ্যে স্যামসাং তাদের গ্যালাঙি সিরিজের সর্বশেষ সংস্করণ ’গ্যালাঙি এস ফাইভ প্রদর্শন করছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী চলবে। এতে গতবারের মতো এবারও সকলে বিনামূল্যে প্রবেশ করতে পারছেন।

প্রদর্শনীর পাশাপাশি অ্যাপ্লিকেশন জোনে বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন নির্মাতা প্রতিষ্ঠান তাঁদের অ্যাপ্লিকেশন (অ্যাপ) প্রদর্শন করছে।  এঙপো মেকারের আয়োজনে স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটার নিয়ে দেশে এটা দ্বিতীয়বারের মতো প্রদর্শনী। এবারের আয়োজনে টাইটেল স্পন্সর হিসেবে আছে ৩.৫ জি সেবা নিয়ে আসা টেলিকম অপারেটর রবি আজিয়াটা লিমিটেড। কো-স্পন্সর হিসেবে রয়েছে অ্যাভিরা, নকিয়া, স্যামসাং ও সিম্ফনি।

মেলার পার্টনার হিসেবে থাকছে টেকশহরডটকম, এবিসি রেডিও, ট্রন ও এখনই ডটকম। সহযোগীতায় থাকছে বাংলাদেশ মোবাইল ফোন ইমপোর্টার অ্যাসোসিয়েশন (বিএমপিআইএ)।

গতবারের মতো এবারও প্রদর্শনী উপলক্ষে ফেইসবুক ভিত্তিক ‘ট্যাগ শেয়ার অ্যান্ড উইন’ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। স্মার্টফোন ও ট্যাব এঙপোর ফেইসবুক পেইজে (ভধপবনড়ড়শ.পড়স/ঝঞঊীঢ়ড়) আগ্রহীরা প্রদর্শনীর বিভিন্ন পোস্টে বন্ধুদের ট্যাগ ও পোস্ট শেয়ারের মাধ্যমে প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। এতে মেগা পুরস্কার হিসেবে থাকছে ‘নকিয়া লুমিয়া ১৫২০’ মডেলের স্মার্টফোন। প্রদর্শনীর শেষ দিন পর্যন্ত প্রতিদিনই থাকছে আকর্ষনীয় পুরস্কার।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৫০ | বৃহস্পতিবার, ০৩ এপ্রিল ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com