রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমার দেশ ও সম্পাদককে এক বছর ধরে বিচারহীন বন্দি রাখা আইনের চরম লঙ্ঘন : বিএফইউজে-ডিইউজে’র বিক্ষোভ সমাবেশ বক্তারা

  |   বুধবার, ০৯ এপ্রিল ২০১৪ | প্রিন্ট

আমার দেশ ও সম্পাদককে এক বছর ধরে  বিচারহীন বন্দি রাখা আইনের চরম লঙ্ঘন : বিএফইউজে-ডিইউজে’র বিক্ষোভ সমাবেশ বক্তারা

Mahmudur-rahman
নিজস্ব প্রতিনিধি :  কোনো রকম বিচার ছাড়াই দীর্ঘ এক বছর ধরে দৈনিক আমার দেশ পত্রিকার ছাপাখানা বন্ধ ও সম্পাদক মাহমুদুর রহমানকে কারারুদ্ধ রাখা আইনের শাসনের চরম লঙ্ঘন। সংশ্লিষ্ট মামলার শুনানীর নির্ধারিত সময় আসলেই অদৃশ্য কারণে তা বার বার পিছিয়ে দেয়া কোনো ভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। যে বিচার বিভাগের স্বাধীনতার জন্য সাংবাদিকরা দীর্ঘ আন্দোলন করেছে সেই আদালতের বিচারক ও সরকারের উচিত মানবতের জীবন-যাপন করা সহস্রাধিক বেকার সাংবাদিক-কর্মচারির পরিবারের কথা বিবেচনা করে অবিল¤ে¦ আমার দেশ খুলে দেয়া ও সম্পাদক মাহমুদুর রহমানের মুক্তি দেয়া।

গতকাল বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আমার দেশ বন্ধের এক বছর পূর্তি উপলক্ষে ‘আমার দেশ পড়তে চাই, মাহমুদুর রহমানের মুক্তি চাই’ শীর্ষক বিক্ষোভ সমাবেশে সাংবাদিক নেতারা এসব কথা বলেন। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) যৌথভাবে এ কর্মসূচীর আয়োজন করে। সমাবেশ শেষে সাংবাদিকদের একটি বিক্ষোভ মিছিল প্রেস ক্লাবের সামনে থেকে কদম ফোয়ারা হয়ে পল্টন মোড় ঘুরে প্রেস ক্লাবে এসে শেষ হয়। এসময় মিছিলে মিছিলে প্রকম্পিত হয়ে উঠে আশপাশের এলাকা। একই দাবিতে আজ বৃহস্পতিবার প্রেস ক্লাব মিলনায়তনে পেশাজীবী সমাবেশ করবে সম্মিলিত পেশাজীবী পরিষদ।

বিএফইউজের সভাপতি রুহুল আমিন গাজীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সম্মিলিত পেশাজীবী পরিষদের সদস্য সচিব ডা. এ জেড এম জাহিদ হোসেন, বিএফইউজের নবনির্বাচিত মহাসচিব এম এ আজিজ, ভারপ্রাপ্ত মহাসচিব এম আবদুল্লাহ, ডিইউজে সভাপতি কবি আবদুল হাই শিকদার, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমদ, ডিইউজে সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, প্রেস ক্লাবের যুগ্ন সম্পাদক কাদের গণি চৌধুরী, শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের অতিরিক্ত মহাসচিব জাকির হোসেন, ডিইউজের যুগ্ন সম্পাদক শাহীন হাসনাত, সংগ্রাম ইউনিট প্রধান শহিদুল ইসলাম প্রমুখ।

রুহুল আমিন গাজী বলেন, দেশের প্রচলিত আইন লঙ্ঘন করে সরকার দীর্ঘ এক বছর ধরে দৈনিক আমার দেশ পত্রিকা বন্ধ ও সম্পাদক মাহমুুদুর রহমানকে কারারুদ্ধ করে রেখেছে। বিচারবিহীন এভাবে অবরুদ্ধ রাখা আইনের চরম লঙ্ঘন। তিনি বলেন, ভাবতেই অবাক লাগে যে বিচার বিভাগের স্বাধীনতার জন্য আমরা আন্দোলন করেছিলাম সেই আদালতে আমার দেশ এর মামলার শুনানী অদৃশ্য কারণে বার বার পিছিয়ে দেয়া হচ্ছে। তিনি পত্রিকার ছাপাখানা খুলে দেয়া ও সম্পাদকের মুক্তির দাবি জানিয়ে বলেন, মাহমুদুর রহমানকে মুক্ত না করা পর্যন্ত আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।

ডা. এ জেড এম জাহিদ হোসেন বলেন, দেশের মানুষের পক্ষে এবং দূর্নীতি-দু:শাসনের বিরুদ্ধে কথা বলায় মাহমুদুর রহমানকে গ্রেফতার ও আমার দেশ পত্রিকা বন্ধ করা হয়েছে। কিন্তু সত্যকে চাপা দিয়ে বেশি দিন রাখা যায় না। একদিন এ অপশাসনের অবসান ঘটবেই।  এম এ আজিজ বলেন, দীর্ঘ এক বছর ধরে আমার দেশ পত্রিকা বন্ধ থাকার কারণে পত্রিকার বেকার সহস্রাধিক সাংবাদিক-কর্মচারির মানবেতর জীবন-যাপন করছে। তাদের অভিশাপ এ সরকারকে তছনছ করে দিবে। আদালতের বিচারকদের উদ্দেশ করে তিনি বলেন, আমার দেশ এর মামলার শুনানী করে সঠিক রায় দিন। তা না হলে বিচারকরাও এ অভিশাপ থেকে রক্ষা পাবেন না।

কবি আবদুল হাই শিকদার বলেন, প্রধানমন্ত্রী তার পিতার খুনি ও গণবাহিনীর প্রধানকে তথ্যমন্ত্রী বানিয়ে গণমাধ্যমের ওপর একের পর এক আঘাত হানছেন। সরকারের আমলে ২৩জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। গণমাধ্যমের টুটি চেপে ধরা হয়েছে। এখন শুধু সরকারের তল্পিবাহক গণমাধ্যমগুলোই কথা বলতে পারে। তিনি সরকারের উদ্দেশে বলেন, এখনও সময় আছে বন্ধ গণমাধ্যম খুলে দিন। অন্যথায় ইতিহাস কাউকে ক্ষমা করবে না। এর পরিণতি একদিন ভোগ করতেই হবে।
এম আবদুল্লাহ বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলেই গণমাধ্যমের ওপর হামলা আসে। তারা কখনোই গণতন্ত্র ও গণমাধ্যম স্বাধীনতায় বিশ¡াস করে না। আওয়ামী লীগ ক্ষমতায় থাকবে আর গণমাধ্যম স্বাধীনভাবে লিখে যাবে এটা কখনোও সম্ভব নয়। তিনি বরেন, মাহমুদুর রহমান সরকারের দূর্নীতি-দু:শাসনের সংবাদ ও শাহবাগী নাস্তিকদেরদ মুখোশ উšে§াচন করেছে বলেই তাকে কারারুদ্ধ রাখা হয়েছে।

সৈয়দ আবদাল আহমদ বলেন, আমার দেশ বন্ধের এক বছর পূর্তি হতে যাচ্ছে। দীর্ঘ এই সময়ে অগণতিক পাঠক এই জনপ্রিয় পত্রিকাটি পড়তে পারছে না। সরকারের বিভিন্ন মহলের সঙ্গে যোগাযোগ করা হলেও আমার দেশ পত্রিকা আলোর মুখ দেখেনি। পত্রিকার মজলুম সম্পাদক মাহমুদুর রহমানকে অন্যায়ভাবে গ্রেফতার করে কোনো বিচার ছাড়াই কারারুদ্ধ করে রাখা হয়েছে। আদালত মামলার কোনো শুনানীই করছে না। এজন্য আমরা এখন জনগণের আদালতে দাঁড়িয়েছি। তিনি অবিলম্বে মাহমুদুর রহমানের মুক্তির দাবি জানিয়ে সহস্রাধিক সাংবাদিক-কর্মচারির পরিবারের কথা চিন্তা করে সরকারকে আমার দেশ-এর ছাপাখানা খুলে দেয়ার আহ্বান জানান।
জাহাঙ্গীর আলম প্রধান বলেন, গণমাধ্যমের কণ্ঠ স্তব্ধ করতেই সরকার আমার দেশ পত্রিকা বন্ধ ও সম্পাদক মাহমুদুর রহমানকে কারারুদ্ধ করে রেখেছে।

আজ প্রেস ক্লাবে পেশাজীবী সমাবেশ : দৈনিক আমার দেশ পত্রিকা চালু ও ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের মুক্তির দাবিতে আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১০টায় জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে পেশাজীবী সমাবেশ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের উদ্যোগে আয়োজিত এ সমাবেশে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও রাজনীতিক, সাংবাদিক, বিশ¡বিদ্যালয়ের শিক্ষক, প্রকৌশলী, চিকিৎসক নেতাসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেবেন।

Facebook Comments Box
advertisement

Posted ১২:১৯ | বুধবার, ০৯ এপ্রিল ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com