বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ বউ মেলা  : গাবতলীতে ঐতিহ্যবাহী পোড়াদহ মেলা সুষ্ঠুুভাবে সম্পন্ন

  |   বুধবার, ০৯ ফেব্রুয়ারি ২০২২ | প্রিন্ট

আজ বউ মেলা  : গাবতলীতে ঐতিহ্যবাহী পোড়াদহ মেলা সুষ্ঠুুভাবে সম্পন্ন

আল আমিন মন্ডল (বগুড়া) থেকে : গতকাল বুধবার সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে বগুড়া গাবতলীর ঐতিহ্যবাহী পোড়াদহ। আজ গাবতলীর মহিষাবান গ্রামে শুধু মেয়েদের জন্য অনুষ্ঠিত হবে বউমেলা। সরকারিভাবে নিষিদ্ধ থাকায় পোড়াদহ মেলার মূল আকর্ষণ হলো বাঘাইড় মাছ এবার মেলায় ছিল না। তবে মেলায় বাঘাইড় মাছ না পাওয়া গেলেও দেশী-বিদেশী বিভিন্ন প্রজাতির বড় বড় মাছ ছিল অনেক। মেলায় দ্বিতীয় আকর্ষণ হিসাবে ছিল ছোট-বড় মিষ্টি। মেলায় বিভিন্ন জেলা থেকে বড়ই (কুল), আচার, কৃষি সামগ্রীসহ বিভিন্ন আসবাবপত্র ও খাদ্য দ্রব্য হাট-বাজারের ন্যায় বিক্রি হয়ে থাকে।

এছাড়া বিনোদন মূলক সার্কাস, নাগরদোলা, জাদু খেলা, মোটর সাইকেল খেলার আয়োজন ছিল। এবার মেলা পরিচালনা কমিটির দায়িত্বে ছিলেন মহিষাবান ইউপির নব-নির্বাচিত চেয়ারম্যান আব্দুল মজিদ মন্ডল। উপজেলার মহিষাবান ইউনিয়নের গোলাবাড়ী বন্দর সংলগ্ন পোড়াদহ নামকস্থানে প্রায় চারশত বছর পূর্বে থেকে স্থানীয় সন্ন্যাসী পূঁজা উপলক্ষে গাড়ীদহ নদী ঘেঁষে সম্পূর্ণ ব্যক্তি মালিকানা জমিতে একদিনের জন্য মেলাটি হয়ে থাকে। প্রতি বছর বাংলা সনের মাঘ মাসের শেষ অথবা ফাল্গুন মাসের প্রথম বুধবার মেলাটি হয়ে থাকে। এদিকে প্রতিবছরের মতো আজ গাবতলীর মহিষাবান গ্রামে স্থানীয় যুব সমাজের উদ্দ্যোগে অনুষ্ঠিত হবে বউমেলা। এ মেলায় শুধু মেয়েরাই ক্রয়-বিক্রয় করে থাকে।

গতকাল দুপুরে মেলায় গিয়ে হ্যান্ড মাইকের মাধ্যমে ক্রেতা-বিক্রেতা ও দর্শনার্থীদের স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য বারবার তাগিদ দিয়েছেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোহাম্মাদ সালাউদ্দিন আহম্মেদ, গাবতলীর ইউএনও মোছাঃ রওনক জাহান ও এ্যাসিল্যান্ড মিজানুর রহমান। পোড়াদহ মেলা প্রসঙ্গে গাবতলীর ইউএনও মোছাঃ রওনক জাহান ও গাবতলী মডেল থানার ওসি সিরাজুল ইসলাম সিরাজ বলেন, করোনার কারণে মেলাটি আগে ভাগেই শেষ করতে বলা হয়েছে। তবে সকলের সহযোগিতায় মেলাটি শান্তিপূর্ন ভাবে সম্পন্ন হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১৫:১৩ | বুধবার, ০৯ ফেব্রুয়ারি ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com