রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

অপরিবর্তিতই আছে নিত্যপণ্যের চড়া দাম

  |   শুক্রবার, ২২ এপ্রিল ২০২২ | প্রিন্ট

অপরিবর্তিতই আছে নিত্যপণ্যের চড়া দাম

রমজানের মাসখানেক আগে থেকেই দাম বেড়েছে সবকিছুর। সেটি আর কমার নামগন্ধ নেই। সেই চড়া দামেই এখনও বিক্রি হচ্ছে নিত্যপণ্য। সপ্তাহের ব্যবধানে প্রায় সবকিছুর দাম অপরিবর্তিত আছে।

 

শুক্রবার  রাজধানীর রামপুরা, মোহাম্মদপুর কৃষি মার্কেট ও হাতিরপুল কাঁচাবাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

 

সপ্তাহের ব্যবধানে প্রায় অধিকাংশ সবজির দামই অপরিবর্তিত আছে। করলা কেজিপ্রতি ৮০ টাকা ও বেগুন কেজিপ্রতি ৭০ টাকা। বাজারে আলু ২০ টাকা কেজি, পটল ৬০ টাকা, কাঁচামরিচ ৮০ টাকা, পেঁপে ৩০ টাকা, শসা ৬০ টাকা, টমেটো কেজিপ্রতি ১০ টাকা কমে ৩০ টাকা এবং মিষ্টিকুমড়া ৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

 

মসলার বাজার ঘুরে দেখা যায় অধিকাংশ মসলার দামই গত সপ্তাহের তুলনায় অপরিবর্তিত আছে। বাজারে পেঁয়াজ ৩০ টাকা, রসুন ১০ টাকা কমে ১৪০ টাকা, আদা ১২০ থেকে ১৩০ টাকা, শুকনা মরিচ ৩২০ টাকা এবং জিরা ৬০ টাকা কমে ৪৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

 

গরু মাংসের দাম গত সপ্তাহের তুলনায় অপরিবর্তিত আছে। এ সপ্তাহে গরুর মাংস ৬৮০ থেকে ৭০০ টাকা কেজি, খাসির মাংস কেজিতে ৫০ টাকা বেড়ে ৯৫০ টাকা, ব্রয়লার মুরগি ১৬০ টাকা কেজি।

 

এদিকে সোনালি মুরগি বিক্রি হচ্ছে ৩২০ টাকা, লেয়ার মুরগি ২৫০ থেকে ২৫৫ টাকা কেজিপ্রতি বিক্রি করতে দেখা যায়।

 

এছাড়া দেশি মসুর ডাল ১১০ টাকা কেজি, ভারতীয় ১৩০ টাকা কেজি। দাম অপরিবর্তিত আছে বোতলজাত সয়াবিন তেলের। বোতলজাত সয়াবিন তেল ১৬৮ টাকা লিটার। সরিষা তেল ২৯০ টাকা লিটার। চিনি ৮০ টাকা কেজি খোলা এবং প্যাকেটজাত ৮৫ টাকা কেজি, ছোলা ১৫৫ টাকা, ইসবগুল ১০০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

 

চালের বাজার ঘুরেও দেখা যায় একই চিত্র। গত সপ্তাহের তুলনায় দাম অপরিবর্তিত থাকলেও বেড়েছে প্যাকেটজাত পোলাওর চালের দাম। কেজিতে ১০ টাকা বেড়ে প্যাকেটজাত পোলাওর চাল ১৪০ টাকা, খোলা পোলাওর চালের দাম ১৫ টাকা বেড়ে ১১৫ টাকা কেজি, মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৬৮ থেকে ৭০ টাকা কেজি, আটাশ চাল ৫০ টাকা কেজি, নাজিরশাইল মিলছে ৬০ টাকা থেকে ৭০ টাকায়, পাইজাম ৫০ টাকা কেজি, এবং আতপ চাল পাওয়া যাচ্ছে ৪৫ টাকা কেজিপ্রতি।

 

গত সপ্তাহের তুলনায় মাছের দাম অপরিবর্তিত আছে। কিছুটা বেড়েছে রুই মাছের দাম। বাজারে ইলিশ মাছের দাম কিছুটা কমে বড়, মাঝারি ও ছোট সাইজের দাম কেজিপ্রতি ৯০০ থেকে ১৩০০ টাকা, রুই মাছ বড়, ছোট ও মাঝারি যথাক্রমে ৩৩০, ২৬০০ ও ২৩০ টাকা, শিং ১০০ টাকা কমে কেজি ৫০০ টাকা, সরপুঁটি বিক্রি হচ্ছে ২৫০ টাকা কেজিপ্রতি।

 

এদিকে গত সপ্তাহের তুলনায় কমেছে ডিমের দাম। বাজারে লাল ডিমের ডজন বিক্রি হচ্ছে ১১০ টাকায়। হাঁসের ডিমের ডজন বিক্রি ১৮০ থেকে ১৯৫ টাকা। দেশি মুরগির ডিম বিক্রি হচ্ছে ২১০ টাকা। সোনালি (কক) মুরগির ডিমের ডজন ১৮০ টাকা।

Facebook Comments Box
advertisement

Posted ০৫:৫৪ | শুক্রবার, ২২ এপ্রিল ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com