সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

অনলাইন প্রতারণায় সতর্ক থাকুন

  |   শুক্রবার, ১৪ মার্চ ২০১৪ | প্রিন্ট

ipad

আহমেদ ইফতেখার : বর্তমানে বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত তথ্য ও অনলাইন আয় সহ বিভিন্ন েেত্র প্রতারণা করে শিার্থীদের কাছ থেকে অর্থ হাতিয়ে নিচ্ছে সাইবার দুর্বৃত্তরা। অনলাইনে যারা কেনাকাটা করেন এবং বিভিন্ন বিষয় ভাড়া নেন, তারাও নিরাপদে নেই। মার্কিন অনলাইন নিরাপত্তা বিশেষজ্ঞরা জানিয়েছেন, অনলাইনে সঙ্গী তালাশ করেন, এমন ব্যক্তিরাও বিপদেই আছেন। বর্তমানে দুর্বৃত্তরা সাইবার জগতে নতুন নতুন প্রতারণার জাল বিছিয়ে রয়েছে। একটু অসতর্ক হলেই প্রতারিত হওয়ার সম্ভাবনা রয়েছে। অনলাইন দুনিয়ার খবর নিয়ে লিখেছেন আহমেদ ইফতেখার

অনলাইন ব্যবহারকারীরা সামান্য অসতর্ক হলেই প্রতারণার মুখে পড়তে পারেন। তাই অনলাইনে নিজেকে সুরতি রাখতে আপনার অনলাইন সুরাব্যবস্থা জেনে নিন।
প্রতারণামূলক মেইল  অনলাইনে সবচেয়ে বেশি ঝুঁকির নাম প্রতারণামূলক মেইল। ব্যক্তিগত তথ্য নিয়েই দুর্বৃত্তরা এখন আর সন্তুষ্ট থাকছে না, ভয় দেখিয়ে স্বার্থ হাসিলের চেষ্টা করছে। এখন জীবনেরই অংশ হয়ে গেছে ই-মেইলে যোগাযোগ করা। অফিসের কাজ বা ব্যক্তিগত দুই জায়গাতেই ই-মেইল সেবা প্রয়োজন হয়ে পড়েছে। ধীরে ধীরে নিজের ই-মেইল ঠিকানা ছড়িয়ে পড়ে ভার্চুয়াল দুনিয়ায়। অনেক সময় কিছু আকর্ষণীয় অফার নিয়ে ই-মেইল আসে, যেগুলোতে নানা ধরনের প্রলোভন দেখানো হয়। এসব আসলে কৌশলে ব্যক্তিগত বিভিন্ন তথ্য এমনকি অর্থ আত্মসাৎ করার একটা অপচেষ্টা। না জানা থাকায় অনেকে এসব ফাঁদে পা দেন। সাইবার বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, লোভ দেখিয়ে যেসব মেইল আসে বা প্রতারণামূলক ই-মেইলের সাথে থাকা কোনো লিংকে কিক করবেন না। যদি এ রকম কোনো লিংক পরীা করে দেখতে চান, তবে সরাসরি মেইল থেকে লিংকে না গিয়ে লিংকটি কপি করে ব্রাউজারে আলাদাভাবে ম্যানুয়ালি পরীা করুন। কোনো বিশ্বাসযোগ্য উৎস থেকে হলেও কোনোভাবেই আপনার ই-মেইলের ইনবক্সে আসা লিংকে বিশ্বাস করা ঠিক হবে না।

প্রায়ই ই-মেইল আসে, অনলাইন ব্যবহারকারীদের মধ্যে একটি লটারি ড্র অনুষ্ঠিত হয়েছে এবং এতে মোট ১০ জন নির্বাচিত হয়েছেন। আপনি তাদের একজন। প্রয়োজনীয় তথ্যসহ যোগাযোগ করুন। এ ধরনের মেইল থেকে সাবধান থাকুন। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন অনলাইন প্রতারণা ঠেকাতে কয়েকটি পরামর্শ দিয়েছে। যে মেইলগুলোতে আপনার ব্যক্তিগত ও আর্থিক তথ্য জানতে চাওয়া হয় এবং নানা রকম লোভ দেখানো হয়, সে মেইলগুলোতে কিক করবেন না। সম্প্রতি মারা গেছেন এমন কারো কথা উল্লেখ করে অর্থসাহায্য চেয়ে বা নানা রকম কথায় ফাঁসিয়ে আপনার কাছে অর্থ চেয়ে মেইল আসতে পারে। এ ধরনের মেইল সাধারণত স্প্যামে জমা হয়। আগ্রহ নিয়ে এ ধরনের মেইলে কিক করা উচিত হবে না। কারণ এ ধরনের লিংক থেকে ম্যালওয়্যার ছড়াতে পারে। যদি আপনার মোবাইলে একবার কোনো অপরিচিত নম্বর থেকে কল এসে থেমে যায়, আপনার সাধারণত কলব্যাক করার প্রবণতা থাকে। অপরিচিত নম্বরের েেত্র একটু সতর্ক হয়েই কলব্যাক করা উচিত। এ ছাড়া অনলাইন প্রতারণা থেকে সুরতি থাকতে ওয়েব ফ্রি সিকিউরিটি স্ক্যান, ম্যালওয়্যারপূর্ণ সফটওয়্যার ডাউনলোডে সতর্ক থাকুন।

প্রতারণার অন্যতম ফাঁদ : ছবি

সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে একটি অসাধারণ ছবি হৃদয় ছুঁয়ে যেতে পারে অনেকেরই। সাধারণত চিকিৎসার জন্য অর্থ সংগ্রহ বা এমন কোনো উদ্দেশে কেউ কেউ এমন ছবি ব্যবহারও করে থাকেন। পৃথিবীর বিভিন্ন দেশে তো বটেই, খোদ যুক্তরাষ্ট্রেই মানুষের মনে সহানুভূতি জাগে এমন ছবি ব্যবহার করে প্রতারণার জন্য ওঁৎ পেতে রয়েছে দুর্বৃত্তরা।

ফেসবুকে অনেক সময় তারকাদের ছবি, কোনো ঘটনা, অসুস্থ বা জখম শিশুদের ছবি পোস্ট করে ‘লাইক’ বা ‘শেয়ার’ করার জন্য অনুরোধ করা হয়। এ ছাড়া দুর্বৃত্তরা সুন্দরী মেয়েদের প্রোফাইল ছবি ব্যবহার করে, ভুয়া অ্যাকাউন্ট খুলে সেখান থেকে স্প্যাম ছড়াতে পারে। ফেসবুক ব্যবহারকারীদের কাছে ছবিতে লাইক দেয়া, সহজে অর্থ আয় করা, ওজন কমানোর পরামর্শ বা বিস্তারিত জানার জন্য আবেদন আসে। এমনকি ফেসবুকের মেসেজ অপশনে অচেনা কারো কাছ থেকে এমন বার্তা আসে, যাতে বিভিন্ন লিংকে কিক করতে বলা হয়।

ইন্টারনেট নিরাপত্তা বিশ্লেষকেরা বলছেন, মানুষের আবেগকে কাজে লাগাতে ফেসবুকসহ সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে দুর্বৃত্তরা তৎপর। ফেসবুক লাইক সংগ্রহ করে কোনো সাইটের ভিজিটর বাড়ায় দুর্বৃত্তরা। এ ছাড়া অনেক সময় ফেসবুকের ফ্যানপেজ কেনাবেচা চলে। ফ্যানপেজে যত বেশি লাইক থাকে, তার দাম তত বেশি। পোস্টে কিক করার আগে একটু ভাবুন ফেসবুকের লিংকে কিক করার সময় সচেতন থাকুন বন্ধুর পোস্ট করা সুন্দরী একটি মেয়ের ছবি বা ভিডিও ফেসবুক টাইমলাইনে আসার পর সে লিংকটিতে কিক করে বিপদে পড়েছেন অনেকেই। লাইক দেয়া ছবিটির যন্ত্রণায় অস্থির অন্য বন্ধুরা।

এ যন্ত্রণার নাম ফেসবুক স্প্যাম। কম্পিউটার নিরাপত্তা বিশ্লেষকেরা জানিয়েছেন, ফেসবুকের পাতাভর্তি বন্ধুদের নানা পোস্ট হয়তো আপনাকে খুশি করছে বা লাইক দিতে বাধ্য করছে। কিন্তু এ পোস্টগুলোর মধ্যে অনেকগুলো দুর্বৃত্তদের নকশা করা ম্যালওয়্যারও হতে পারে। এসব স্প্যাম আপনার ফেসবুক থেকে ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে। ফেসবুকে অসংখ্য এরকম পোস্ট রয়েছে যার মধ্যে কোনোটিতে শিশুর জন্য অর্থসাহায্য চাওয়া হয়েছে, কোনোটিতে অর্থ আয়ের প্রলোভন দেখানো হয়েছে। সম্প্রতি কম্পিউটার নিরাপত্তা সফটওয়্যার নির্মাতা ইসেটের গবেষকেরা ছয় ধরনের ফেসবুক পোস্ট এড়িয়ে চলার জন্য ব্যবহারকারীদের পরামর্শ দিয়েছেন। ফেসবুকে তারকাদের নিয়ে বা সমসাময়িক বিভিন্ন ঘটনা সংশ্লিষ্ট গুজব নিয়ে চটকদার খবরের পোস্ট পাওয়া যায়।

ফেসবুকে চটকদার পোস্ট দিয়ে তাতে বেশির ভাগ সময় লাইক চাওয়া হয়। ইসেটের বিশ্লেষকদের পরামর্শ হচ্ছে, যে পোস্টগুলোতে লাইক চাওয়া হয় সে পোস্টগুলোতে কিক করা থেকে বিরত থাকুন। ফেসবুকের নতুন গ্রাফ সার্চের ফেসবুক অ্যাক্টিভিটি লগ থেকে অজানা বা অচেনা কোনো প্রতিষ্ঠান, পণ্য বা সাইটে আপনি লাইক দিয়েছেন কি না তা নিশ্চিত করে নিন। এ ধরনের পোস্ট ম্যালওয়্যারের খনি হতে পারে।  ফেসবুকে অজানা-অচেনা উৎস থেকে নানা গুজব ও চটকদার খবর প্রকাশ করা হয়। খবরের যে উৎসগুলো আপনার পরিচিত নয়, সেই সাইটগুলোর খবরে কিক করলে ম্যালওয়্যার আক্রমণের ঝুঁকি থাকে।

আপনি ফেসবুকে লটারি জিতেছেন বা কোনো উপহার জিতেছেন বলে টাইমলাইনে পোস্ট দেখাতে পারে। বিনা মূল্যে উপহারের নমুনা দেখিয়ে সে লিংকটিতে ব্যবহারকারীকে কিক করতে আকৃষ্ট করে দুর্বৃত্তরা। বর্তমানে ফেসবুকের দ্রুত ছড়িয়ে পড়া স্প্যামগুলোর একটি এই গিফট কার্ড স্প্যাম। এ ধরনের লিংকে কিক করলে ব্যক্তিগত তথ্য চাওয়া হয়। এসব তথ্য দেয়া হলেও কোনো উপহার পাওয়া যায় না, বরং কম্পিউটারে ম্যালওয়্যার ডাউনলোড হওয়ার ঝুঁকি থাকে। সুতরাং এখন থেকে অনলাইন দুনিয়ায় কিছু করার আগে একটু সাবধান থাকুন।

Facebook Comments Box
advertisement

Posted ১৪:১৬ | শুক্রবার, ১৪ মার্চ ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com