সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

অনলাইনে সরকারের নজরদারির বিরুদ্ধে ওয়েবের জনক স্যার টিম বার্নার্স লি

  |   বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৩ | প্রিন্ট

sir-team

বিশ্বব্যাপী বিভিন্ন সরকারের অনলাইন নজরদারির প্রতিবাদে ওয়েবের জনক স্যার টিম বার্নার্স লি একশ’রও বেশি ফ্রি স্পিচ সমর্থক গোষ্ঠীর সঙ্গে যোগ দিয়েছেন।

এক প্রতিবেদনে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান জানিয়েছে, আলোচিত নজরদারির প্রতিবাদে সংগঠনগুলোর পক্ষ থেকে একটি খোলা চিঠি লেখা হয়েছে, যার নেতৃত্বে রয়েছেন স্যার টিম।

খোলা চিঠিটিতে সরকারগুলোর স্বার্থপরতার জন্য নিন্দা প্রকাশ করা হয়েছে। পাশাপাশি প্রাইভেসি আইন পুনরায় সাজাতে, তথ্যপ্রকাশকারীদের রক্ষা করতে এবং নজরদারি প্রক্রিয়ার স্বচ্ছতা বাড়াতে আহবান জানানো হয়েছে।

চিঠিতে উদ্বেগ প্রকাশ করে বলা হয়েছে, বিশ্বের বিভিন্ন দেশের সরকার প্রতিনিয়ত কোনো সুনির্দিষ্ট ওয়ারেন্ট ছাড়াই গোপনে জনগণের ব্যক্তিগত যোগাযোগে বাঁধা সৃষ্টি করছে এবং তা সংগ্রহ করছে।

এ প্রসঙ্গে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাইন্ডেশনের প্রধান নির্বাহী অ্যানি জিলিমা জানিয়েছেন, গণতন্ত্রের চেক এবং ব্যালেন্সের জন্য রাষ্ট্র তার নাগরিকদের উপর গুপ্তচরবৃত্তি করবে এমন মৌলিক আইন রয়েছে। কিন্তু এই আইনগুলো এখন অপ্রচলিত। তিনি আরও জানিয়েছেন, তারা বিষয়টি পর্যালোচনার জন্য এবং সুরক্ষা দৃঢ় করার লক্ষ্যে খুব দ্রুত একটি প্রকাশ্য বিতর্কের আয়োজন করবে যেটি সমাজকে মুক্ত রাখতে সাহায্য করবে।

Facebook Comments Box
advertisement

Posted ২২:১৩ | বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com