শনিবার ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

৪ ঘণ্টায় ভোট পড়েছে ১৮.৫ শতাংশ

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৭ জানুয়ারি ২০২৪ | প্রিন্ট

৪ ঘণ্টায় ভোট পড়েছে ১৮.৫ শতাংশ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৪ ঘণ্টায় ১৮.৫ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম।

রোববার (৭ জানুয়ারি) দুপুরে আগারগাঁও নির্বাচন কমিশন (ইসি) ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

 

ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, সকাল ৮টা দুপুর বেলা ১২টা পর্যন্ত বিভাগভিত্তিক ভোট পড়ার তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, এই সময়ে ঢাকা বিভাগে ১৭ শতাংশ, চট্টগ্রামে ২০ শতাংশ, সিলেটে ১৮ শতাংশ, বরিশালে ২২ শতাংশ, খুলনায় ২১ শতাংশ, রাজশাহীতে ১৭ শতাংশ, ময়মনসিংহে ২০ শতাংশ ভোট পড়েছে। সেই হিসেবে গড়ে ৮টি বিভাগে ১৮.৫০ শতাংশ ভোট পড়েছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, মুন্সীগঞ্জের নিহত হওয়ার ঘটনাটি ভোট কেন্দ্রের বাইরে। এটা ভোটের সঙ্গে সম্পৃক্ত নয় বলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আমাদের জানিয়েছি। তিনি মার্ডার কেইসের আসামি ছিলেন, তিনি এলাকায় গেছেন আর ছুরিকাঘাতের ঘটনা ঘটেছে। প্রকৃত ঘটনা আমরা তদন্তের পর বলতে পারব।

 

জাহাংগীর আলম বলেন, এ পর্যন্ত প্রাপ্ত তথ্য মতে তিনটি ভোট কেন্দ্রের ভোট বাতিল করা হয়েছে। যার মধ্যে একটি নরসিংদী আর বাকি দুটি নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলায়।

 

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, নির্বাচনের তথ্য জানানোর জন্য ২১ কোটি টাকা ব্যয়ে ইসি কোনো অ্যাপ তৈরি করেনি। ৬ বছর মেয়াদি এই অ্যাপের সার্বিক একটা খরচ ধরা হয়েছে, আর এখানে এ পর্যন্ত আমরা ৮ কোটি টাকা খরচ করেছি। অ্যাপটি বর্তমানে স্লো চলছে, হ্যাক করার চেষ্টা করা হয়েছে। সারারাত আমাদের টিম কাজ করছে।

 

এসময় উপস্থিত ছিলেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, যুগ্ম সচিব আবদুল বাতেন, ফরহাদ আহমেদ খান।

 

এদিকে ইসি কন্ট্রোল রুম থেকে জানানো হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশের ৩৭ স্থানে অনিয়মের ঘটনা (এ রিপোর্ট লেখা পর্যন্ত) ঘটেছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। অনিয়মের ঘটনায় ছয়জনকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এর মধ্যে চট্টগ্রামের এক নারী চেয়ারম্যান রয়েছেন।

 

সংসদ নির্বাচনে আজ ৩০০ আসনের মধ্যে ২৯৯টিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। আজকের নির্বাচনে এবার ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এর মধ্যে ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন পুরুষ আর ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন নারী ভোটার। তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৮৫২। সারা দেশে ভোট কেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ১০৩টি, আর ভোটকক্ষ ২ লাখ ৬১ হাজার ৯১২টি।

Facebook Comments Box
advertisement

Posted ০৮:১৫ | রবিবার, ০৭ জানুয়ারি ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com