শনিবার ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

২০২৪ সালে বাংলাদেশের যত ম্যাচ

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৯ জানুয়ারি ২০২৪ | প্রিন্ট

২০২৪ সালে বাংলাদেশের যত ম্যাচ

জুনে টি-২০ বিশ্বকাপ। ২০ দলের টুর্নামেন্টের আয়োজক ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্র। এ প্রথম বিশ্বকাপে অংশ নেবে ২০ দল। ২০ ওভারের টুর্নামেন্ট সামনে রেখে ক্রিকেট খেলুড়ে দেশগুলো প্রস্তুতি নেওয়া শুরু করেছে। আইসিসি এর মধ্যে ২০২৭ সাল পর্যন্ত ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) ঘোষণা করেছে। তবে ২০২৪ সালের টি-২০ বিশ্বকাপের বছরে ১২ টেস্ট খেলুড়ে দেশ সব মিলিয়ে টেস্ট খেলবে ৬২টি। অবিশ্বাস্য! ১৮৭৭ সালের পর এক বছরে এতগুলো টেস্ট খেলা হয়নি। ২০২৪ সালে বাংলাদেশও নিজেদের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বেশি টেস্ট খেলবে। সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, তাসকিন আহমেদরা খেলবেন ১৪ টেস্ট। চলতি বছর দেশে ও দেশের বাইরে বাংলাদেশ সিরিজ খেলবে সাতটি। সাত সিরিজে ১৪ টেস্ট ছাড়াও ওয়ানডে খেলবে নয়টি ও টি-২০ ম্যাচ ১৭টি। অবশ্য টি-২০ বিশ্বকাপের জন্য ২০ ওভারের ম্যাচের সংখ্যা নিশ্চিতই বাড়বে। ওয়ানডেও বাড়তে পারে।

 

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক বছরে সর্বাধিক ৫৫ টেস্ট হয়েছিল ২০০১ সালে। বাংলাদেশ সবচেয়ে বেশি ১০ টেস্ট খেলেছিল ২০২২ সালে। ২০২৩ সালে খেলেছিল চার টেস্ট, জিতেছিল তিনটি। এ বছর সবচেয়ে ১৬টি করে টেস্ট খেলবে ভারত ও ইংল্যান্ড। এর মধ্যে ভারত ও ইংল্যান্ড পরস্পরের বিপক্ষে পাঁচ টেস্ট ম্যাচের সিরিজ খেলবে। ভারত অবশ্য পাঁচ টেস্ট ম্যাচের সিরিজ খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষেও। বাংলাদেশের সব সিরিজ দুই টেস্টের। বাংলাদেশ এবার ঘরে ও বাইরে সাতটি সিরিজ খেলবে। সব সিরিজেই টেস্ট খেলবে। চলতি বছর এখন পর্যন্ত টেস্ট হয়েছে মাত্র দুটি। কেপটাউনে ভারত দুই দিনে হারিয়েছে দক্ষিণ আফ্রিকাকে। সিডনিতে বৃষ্টি¯œাত টেস্টে অস্ট্রেলিয়া চার দিনেই হারিয়েছে পাকিস্তানকে। দ্রুততম সময়ে টেস্ট শেষ হওয়ার ব্যাখ্যায় দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এডি ডি ভিলিয়ার্স টি-২০ ক্রিকেটের দিকে ইঙ্গিত করেন, ‘টি-২০ ক্রিকেটের জন্যই টেস্ট ক্রিকেটে নিয়মিত ফল হচ্ছে।

 

চলতি বছর বাংলাদেশ সাতটি সিরিজ খেলবে। ঘরের মাঠে বাংলাদেশ সিরিজ খেলবে শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। বাংলাদেশ অ্যাওয়ে সিরিজ খেলবে আফগানিস্তান, পাকিস্তান, ভারত ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ফেব্রুয়ারি-মার্চে শ্রীলঙ্কা দুই টেস্ট এবং তিনটি করে ওয়ানডে ও টি-২০ খেলতে বাংলাদেশ সফরে আসবে। এপ্রিলে বাংলাদেশ সফরে জিম্বাবুয়ে খেলবে দুই টেস্ট ও পাঁচ টি-২০। জুনে ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে টি-২০ বিশ্বকাপ। জুলাই-আগস্টে অ্যাওয়ে সিরিজে আফগানিস্তানের বিপক্ষে খেলবে দুই টেস্ট এবং তিনটি করে ওয়ানডে ও টি-২০ ম্যাচ। আগস্ট-সেপ্টেম্বরে পাকিস্তান সফরে খেলবে দুটি টেস্ট। সেপ্টেম্বর-অক্টোবরে ভারত সফরে দুই টেস্ট ও তিন টি-২০ ম্যাচ খেলবে বাংলাদেশ। অক্টোবর-নভেম্বরে বাংলাদেশ সফরে দুটি টেস্ট খেলবে দক্ষিণ আফ্রিকা। নভেম্বর-ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশ দুই টেস্ট এবং তিনটি করে ওয়ানডে ও টি-২০ খেলবে।

Facebook Comments Box
advertisement

Posted ০৯:৩৩ | মঙ্গলবার, ০৯ জানুয়ারি ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com