রবিবার ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘সম্মিলিত প্রচেষ্টায় সমাজের অনাচার দূর করা সম্ভব’

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ | প্রিন্ট

‘সম্মিলিত প্রচেষ্টায় সমাজের অনাচার দূর করা সম্ভব’

সমাজের ইতিবাচক পরিবর্তনে সামাজিক সংগঠনগুলোকে নিষ্ঠার সঙ্গে আরও ব্যাপক কাজ করার অনুরোধ করেন বক্তারা। তারা বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় সমাজের অনাচার দূর করা সম্ভব। বিশেষ করে দুর্নীতি, মাদকাসক্তি, শিক্ষা-সংস্কৃতিসহ সকল সমস্যা দূরীকরণে সামাজিক সংগঠনগুলো বিশেষ ভূমিকা পালন করতে পারে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে বাংলাদেশ দ্বীনি সেবা ফাউন্ডেশনের উদ্যোগ আলোচনা সভা ও সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে।

বক্তারা বলেন, উগ্রবাদীদের টার্গেটে যখন বাংলাদেশ, তখন এগিয়ে এসেছেন আলেম-উলামা এবং সংগঠন সমূহ। একসময় ঢাকা সিটিকে মসজিদের নগরী বলা হতো। এখন সেটা ছাপিয়ে পুরো বাংলাদেশ মসজিদের দেশ হিসেবে পরিচিতি লাভ করেছে। আর সেটা সম্ভব হয়েছে সকলের সম্মিলিত প্রচেষ্টা এবং সামাজিক সংগঠনগুলোর কারণে।

ফাউন্ডেশনটির প্রতিষ্ঠাকালীন প্রধান উপদেষ্টা ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী মো. ফরিদুল হক খান এমপিকে পূর্ণ মন্ত্রী, প্রধান পৃষ্ঠপোষক প্রধানমন্ত্রীর প্রাক্তন মূখ্যসচিব মো. আবুল কালাম আজাদকে সংসদ সদস্য এবং সরকারি প্রতিষ্ঠান বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং আসাদুজ্জামান খান কামাল এমপিকে পরপর তিনবার সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়ায় সংগঠনের সভাপতি মাওলানা ওমর ফারুকের সঞ্চালনায় বাংলাদেশ দ্বীনি সেবা ফাউন্ডেশনের পক্ষ থেকে তাদেরকে সংবর্ধনা দেওয়া হয়।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন মুফতি আবুল বাশার নুমানি, মাওলানা মুজিবুর রহমান, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আব্দুল হামিদ জমাদ্দার, ডি আইজি নাফিউল ইসলাম, মুফতি মুনিরুল ইসলাম এবং মুফতি রেজাউল হক মোহাম্মদ আব্দুল্লাহ প্রমুখ।

উল্লেখ্য, বাংলাদেশ দ্বীনি সেবা ফাউন্ডেশন একটি অরাজনৈতিক সেবামূলক প্রতিষ্ঠান। এর প্রতিষ্ঠাকাল থেকে বিভিন্ন সামাজিক কাজের মধ্য দিয়ে এটি আলোচনায় আসে।

২০২২ সালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বিশ্বজয়ী হাফেজদের সংবর্ধনা ও জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতা’ আয়োজনের মধ্য দিয়ে ফাউন্ডেশনটি ব্যাপক কার্যক্রম শুরু করে। এরপর ২০২৩ সালের ১৩ আগস্ট বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাংলাদেশের ইতিহাসে সর্বপ্রথম দেশসেরা হাফেজদেরকে সম্মাননা প্রদান করা হয়। তাছাড়া কাজের ধারাবাহিকতায় ফাউন্ডেশনের উদ্যোগ সিলেটের বন্যা পরিস্থিতিতে ত্রাণ সহায়তা দেওয়া হয়, ঢাকার মিরপুরে পুলিশ কনভেনশন হলে ডেঙ্গু পরিস্থিতিতে সচেতনতামূলক সেমিনার করা, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আয়োজনে, বাংলাদেশ দ্বীনি সেবা ফাউন্ডেশনের সহযোগিতায় ‘এডিস মশা ও ডেঙ্গু বিস্তার রোধে করণীয়’ সম্পর্কে ইমাম খতিবদের নিয়ে সেমিনারের আয়োজন করা ছাড়াও এই ফাউন্ডেশনের মাধ্যমে এখন সারাদেশে ধর্মীয় ও সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রয়েছে। ইতোমধ্যে সারাদেশের আরও প্রায় ৬৭টি উপজেলায় ‘মাদক ও যৌতুকবিরোধী সেমিনার’ আয়োজন করা হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১৬:২৯ | বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com