শনিবার ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

রংপুরের তান্ডবে দিশাহারা চট্টগ্রাম

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১১ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

রংপুরের তান্ডবে দিশাহারা চট্টগ্রাম

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিরুদ্ধে জিমি নিশাম ও রেজা হেনরিকসের ক্যারিশমেটিক দুই হাফ সেঞ্চুরিতে রংপুর রাইডার্স প্রথমে ব্যাট করে ২১১ রানের পাহাড় গড়ল, তারপর ৫৩ রানের আগ্রাসি জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে নিজেদের অবস্থান আরও দৃঢ় করল

 

স্কিল, ফিটনেস আর আত্মবিশ্বাস থাকলে বিশ্বের যে কোনো কন্ডিশনে যে কোনো পরিস্থিতিতে যে পারফর্ম করা যায়, দলের জয়ে বড় ভূমিকা পালন করা যায়, তা দেখিয়ে দিলেন রংপুরের দুই বিদেশি তারকা অস্ট্রেলিয়ার রেজা হেনরিকস ও নিউজিল্যান্ডের জিমি নিশাম। বিপিএলে প্রথমবারের মতো খেলতে এসে প্রথম ম্যাচেই বাজিমাত করে দিলেন তারা।

 

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিরুদ্ধে জিমি নিশাম ও রেজা হেনরিকসের ক্যারিশমেটিক দুই হাফ সেঞ্চুরিতে রংপুর রাইডার্স প্রথমে ব্যাট করে ২১১ রানের পাহাড় গড়ল, তারপর ৫৩ রানের আগ্রাসি জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে নিজেদের অবস্থান আরও দৃঢ় করল।

নিশাম এবং হেনরিকসের সঙ্গে অলরাউন্ডার সাকিব আল হাসান- রংপুর রাইডার্স যেন আরও ভয়ংকর! আগ্রাসি এ দলটির সামনে গতকাল দিশাহারা হয়ে পড়েছিল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। ২১২ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে ১৫৮ রানেই আটকে গেল বন্দরনগরীর দলটি।

এ ম্যাচে দুর্দান্ত দাপট দেখিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ব্যাট হাতে মাত্র ১৬ বলে খেলেন ২৭ রানের ঝড়ো ইনিংস, বল হাতে ৪ ওভারে মাত্র ২৪ রান দিয়ে নেন ২ উইকেট।

গতকাল দারুণ এক মাইলফলক স্পর্শ করেছেন সাকিব। বিশ্বে দ্বিতীয় বোলার হিসেবে এই ফরম্যাটে ৭০০০ রান এবং ৪০০ উইকেট নেওয়ার কীর্তি গড়েন। এর আগে এমন রেকর্ড করেছেন ক্যারিবীয় তারকা আন্দ্রে রাসেল।

তবে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে কেবল ৭০০০ করার কীর্তি আছে তামিম ইকবালের। এবার সেখানে যুক্ত হলো সাকিবের নামও।

কাল ম্যাচে আলাদা করে নজর কেড়েছেন রংপুর রাইডার্সের কিউই তারকা জিমি নিশাম। বিপিএলে প্রথমবারের মতো এসেই বাজিমাত করে দিলেন। ছক্কা-চারের ফুলঝুরি ফুটিয়ে মাত্র ২৬ বলে ৫১ রানের তান্ডবে ইনিংস এবং বল হাতে ৩২ রান দিয়ে ২ উইকেট।

ব্যাটিংয়ে জাদু দেখিয়েছেন রংপুরের ওপেনার রেজা হেনরিকস। অস্ট্রেলিয়ার এই তারকা ৪১ বলে করেছেন ৫৮ রান। মজার বিষয় হচ্ছে, গতকাল মাঠে নামার মাত্র দুই ঘণ্টা আগে বাংলাদেশে এসে পৌঁছেছেন এই অসি তারকা। শুধু তাই নয়, এর আগে কখনোই বিপিএল খেলেননি। তারপরও কোনো অনুশীলন ছাড়াই খেলতে নেমে বাইশগজ মাতিয়ে দিলেন।

অনুশীলন করেননি ইমরান তাহিরও। সকালে এসেই মাঠে নেমে গেলেন ৪৫ বছর বয়সী এই প্রোটিয়া স্পিনার। আর প্রথম বলেই উইকেট নিয়ে নিলেন। দলের সঙ্গে লম্বা সময় অনুশীলন করার সুযোগ হয়নি জিমি নিশামেরও। মাত্র এক দিন আগে এসে ঘণ্টা কয়েক প্র্যাকটিস করেছেন। তাতেই ম্যাচের সেরা পারফর্মার।

নিশামের জন্য জুলিয়াস সিজারের সেই বিখ্যাত উক্তি বেশ মানানসই, ‘এলাম, দেখলাম, জয় করলাম’! ম্যাচ শেষে ব্ল্যাক ক্যাপস অলরাউন্ডার বলেন, ‘এমন ঘটনা আমার জন্য নতুন কিছু নয়। গত কয়েক বছর ধরেই ক্রিকেটে অনেক বেশি ট্রাভেল করতে হচ্ছে। এক স্থান থেকে আরেক স্থানে যেতে হচ্ছে। অতীত থেকেই শিখেছি। ৫-১০ বল দেখার পর বাউন্ডারির চিন্তা করেছি।’

দ্রুত সময়ের মধ্যে প্রস্তুতি নেওয়া সম্পর্কে নিশাম জানান, ‘সত্যি কথা বলতে, আমি ভিডিও দেখে প্রতিপক্ষের বোলার এবং ব্যাটসম্যান সম্পর্কে ধারণা নিয়েছি। পেশাদারি এবং নিজের দায়িত্ববোধের অংশ হিসেবেই আমি এভাবে প্রস্তুতি নিয়েছি। কোচ, অধিনায়ক আমাকে বলেননি যে এভাবে প্রস্তুতি নিতে হবে। এটা আমার ব্যক্তিগত দায়িত্ববোধ থেকে করেছি। প্রযুক্তি এখন হাতের মুঠোয়, যে কোনো দল সম্পর্কে খবর নেওয়া কঠিন কিছু নয়। তবে এটা খেলোয়াড়ের ওপর নির্ভর করে সে কীভাবে প্রস্তুতি নেবে। নিজের ওপর বিশ্বাস রাখতে হবে এবং সেরাটা খেলতে হবে।’

গতকাল ঝুঁকি নিয়েই একসঙ্গে নতুন চার বিদেশিকে একাদশে নিয়েছিল রংপুর রাইডার্স। কিন্তু ক্যারিশমেটিক পারফর্ম করে নিশাম-হেনরিকসরা যেন বাবর আজম, মোহাম্মদ নবী ও হাসমতুল্লাহ ওমরজাইয়ের অভাব বুঝতেই দিলেন না। বরং নবী-বাবররা রাইডার্সকে যেখানে রেখে গিয়েছিলেন তারও কয়েক ডিগ্রি ওপরে থেকে শুরু করলেন নিশাম-হেনরিকসরা।

Facebook Comments Box
advertisement

Posted ০৫:৩৯ | রবিবার, ১১ ফেব্রুয়ারি ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com