রবিবার ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

আইপিএল: বড় জয়ে শীর্ষে চেন্নাই, টানা চার হার কলকাতার

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৪ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

আইপিএল: বড় জয়ে শীর্ষে চেন্নাই, টানা চার হার কলকাতার

ব্যাট হাতে মাত্র দুই বল খেললেন, করলেন ২ রান। উইকেটের পেছনে কোনও ক্যাচ বা স্ট্যাম্পিং নেই। তবুও রবিবার (২৩ এপ্রিল) রাতে ইডেনে ছেয়ে ছিলেন ধোনি। একমাত্র তাঁর জন্যই গোটা ইডেন চেন্নাইয়ের হয়ে গলা ফাটাল। অ্যাওয়ে ম্যাচ হলেও একশো শতাংশ সমর্থন পেল সিএসকে। যার ফলে জয়ের ট্রেন্ড অব্যাহত। কলকাতা নাইট রাইডার্সকে ৪৯ রানে হারাল চেন্নাই সুপার কিংস।

 

পরিসংখ্যান সিএসকের দিকেই ছিল। মোট ২৭ বার মুখোমুখিতে ১৭ বার জিতেছিল চেন্নাই। ৯ বার জেতে কলকাতা। একটি ম্যাচ অমীমাংসিত ছিল। ঘরের মাঠে চাকা ঘোরাতে পারল না নাইটরা। উল্টে অসহায় আত্মসমর্পণ। ব্যাটে, বলে, ফিল্ডিংয়ে এদিন সব কিছুতেই শীর্ষে ধোনির দল। হারের হ্যাটট্রিক ভুলে জয়ে ফেরা হল না কেকেআরের। উল্টে সাবেক নাইটের হাতে সমাধিস্থ। টানা চার হারের ধাক্কা নাইটদের। অন্যদিকে, এদিনের জয়ে রাজস্থান রয়্যালসকে টপকে শীর্ষস্থান দখল করে নিল চেন্নাই। ৭ ম্যাচে ১০ পয়েন্ট চারবারের চ্যাম্পিয়নদের।

 

ইডেন না চিপক? বোঝা দায়। বেগুনি শহরে হলুদ ঝড়। কানায় কানায় হলুদ। খালি চোখে বেগুনি খুঁজে বের করা অসম্ভব। আরও একবার নিজভূমে পরবাস নাইটদের। ঘরের মাঠে যেন অ্যাওয়ে ম্যাচ খেলতে নেমেছিল কেকেআর। চেন্নাইয়ের ইনিংস উপভোগ করে ইডেন। নাইটদের উইকেট পড়লেই সেলিব্রেশন। ইনিংসের দুই বল বাকি থাকতে ব্যাট করতে নামার সময় জায়ান্ট স্ক্রিনে ভেসে উঠল, ‘দ্য ম্যান, দ্য মিথ, দ্য লিজেন্ড।’ একদমই সঠিক।

 

ইডেনে সম্ভবত শেষ ম্যাচ খেলে ফেললেন ধোনি। এদিন ইডেনে আছড়ে পড়ল রাহানে সাইক্লোন। মাত্র ২৯ বলে ৭১ রানে অপরাজিত। দাপুটে ইনিংস সাজানো ৫টি ছয়, ৬টি চার দিয়ে। কেকেআরের বোলিং নিয়ে ছেলেখেলা করলেন রাহানে। তবে একা রাহানে নয়, পর্বতপ্রমাণ রান গড়ার পেছনে অবদান রয়েছে ডেভন কনওয়ে, ঋতুরাজ গায়কোয়াড় এবং শিভম দুবের।

 

ঝড়ের উৎস চেন্নাইয়ের ওপেনারদের ব্যাটে। শুরুটা করেন গায়কোয়াড়-কনওয়ে জুটি। পাওয়ার প্লের শেষে বিনা উইকেট হারিয়ে ৫৯ রান ছিল। ৭৩ রানে প্রথম উইকেট হারায় চেন্নাই। ২০ বলে ৩৫ রান করে আউট হন ঋতুরাজ। তাতে অবশ্য দলের ছন্দপতন হয়নি। একই ছন্দে দলকে এগিয়ে নিয়ে যান কনওয়ে। ৩টি ছয় এবং ৪টি চারের সাহায্যে ৪০ বলে ৫৬ রান করেন চেন্নাইয়ের ওপেনার। এরপর রাহানের তাণ্ডব। শিবম দুবের সঙ্গে জুটি বেঁধে অল্প সময়ের মধ্যে তৃতীয় উইকেটে ৮৫ রান যোগ করেন। দুইজনই অর্ধশতরান করেন। ২৪ বলে ৫০ রান পূর্ণ করেন রাহানে, দুবে করেন ২০ বলে। চেন্নাইয়ের দুই ব্যাটারই নাইটদের বোলিং আক্রমণ ধ্বংস করে দেন। একমাত্র সুয়াশ শর্মা ছাড়া সবাই টোটাল ফ্লপ। ২১ বলে ৫০ রান করে আউট হন শিবম। ইনিংসে ছিল ৫টি ছয়, ২টি চার। অন্যপ্রান্তে ২৯ বলে ৭১ রানে অপরাজিত রাহানে। ২০ ওভারের শেষে ৪ উইকেট হারিয়ে ২৩৫ রান তোলে চেন্নাই।

 

ফিল্ডিং করার সময় চোট পাওয়ায় ওপেন করতে নামেননি জেসন রয়। জগদীশনের সঙ্গে নামেন সুনীল নারিন। কিন্তু রান তাড়া করতে নেমে শুরুতেই ধাক্কা। আকাশ সিংয়ের বলে প্রথম ওভারে শূন্য রানে আউট নাইট স্পিনার। ১ রানে দ্বিতীয় উইকেট হারায় কেকেআর। পরের ওভারেই ফেরেন জগদীশন (১)। ভেঙ্কটেশ আইয়ার (২০), নীতিশ রানা (২৭) পার্টনারশিপ গড়ার চেষ্টা করলেও উইকেটে বেশিক্ষণ টিকে থাকতে পারেনি। রানরেটও মন্থর ছিল। পাঁচ নম্বরে নেমে নাইটদের ম্যাচে ফেরানোর চেষ্টা করেন জেসন রয়। মাত্র ১৯ বলে অর্ধশতরান পূরণ করেন। চলতি আইপিএলের দ্বিতীয় দ্রুততম পঞ্চাশ। তাঁকে যোগ্য সঙ্গত দেন রিঙ্কু সিং। পঞ্চম উইকেটে দ্রুত ৬৫ রান যোগ করে এই জুটি। কিন্তু রানের পাহাড় তাড়া করতে নেমে এই রান যথেষ্ট ছিল না।

৫টি ছয় এবং চারের সাহায্যে ২৬ বলে ৬১ করে জেসন রয় আউট হতেই যে ক্ষীণ সম্ভাবনা ছিল সেটাও শেষ। রাসেল এলেন এবং গেলেন। মাত্র ৬ বল ক্রিজে ছিলেন। করেন ৯ রান। ব্যাটে-বলে একেবারেই ছন্দে নেই ক্যারিবিয়ান তারকা। এবার তাকে নিয়ে ভাবার সময় হয়ে গিয়েছে কেকেআর ম্যানেজমেন্টের। শেষপর্যন্ত একাই লড়ে গেলেন রিঙ্কু সিং। ছক্কা হাঁকিয়ে ৩০ বলে অর্ধশতরান সম্পূর্ণ করেন। আইপিএলে দ্বিতীয় পঞ্চাশ। ৪টি ছয়, ৩টি চারের সাহায্যে ৩৩ বলে ৫৩ রানে অপরাজিত রিঙ্কু। সাত ম্যাচের মধ্যে পাঁচটিতে হার কেকেআরের। লিগ টেবিলে আট নম্বরে নাইটরা।  সূএ: বাংলাদেশ প্রতিদিন

Facebook Comments Box
advertisement

Posted ০৬:০০ | সোমবার, ২৪ এপ্রিল ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com