মঙ্গলবার ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অভিজ্ঞ শ্রীলঙ্কার মুখোমুখি নাজমুলরা

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২২ মার্চ ২০২৪ | প্রিন্ট

অভিজ্ঞ শ্রীলঙ্কার মুখোমুখি নাজমুলরা

সেরা ব্যাটার মুশফিকুর রহিমকে পাচ্ছেন না টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। মুশফিককে ছাড়াই একঝাঁক তরুণ ক্রিকেটার নিয়ে অভিজ্ঞ শ্রীলঙ্কার বিপক্ষে আজ টেস্ট খেলতে নামছে বাংলাদেশ। টাইগারদের সব ক্রিকেটার একত্রে যেখানে ২৭০টি টেস্ট খেলেছেন। শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউস (১০৭), দিমুথ কারুণারত্নে (৮৯) ও দিনেশ চান্দিমাল (৭৭) তিনজন মিলে টেস্ট খেলেছেন ২৭৩টি। অভিজ্ঞ শ্রীলঙ্কার বিপক্ষে অনভিজ্ঞ নাজমুল বাহিনী সিলেটে সকাল ১০টায় নামছে ২ টেস্ট ম্যাচ সিরিজের প্রথমটি খেলতে। দ্বিতীয়টি ৩০ মার্চ শুরু হবে চট্টগ্রামে। সিলেটে টেস্ট জিততেই খেলবেন নাজমুলরা। মিডিয়ার মুখোমুখিতে পরিচিত উইকেটের সুবিধা নিয়ে কোচ চন্ডিকা হাতুরাসিংহে জয়ের আশা করছেন, ‘নিউজিল্যান্ড সিরিজে উইকেট চ্যালেঞ্জ ছিল। তবে যা-ই হোক, আমাদের শ্রীলঙ্কাকে হারাতে হবে।

 

শহর থেকে অনেকটা দূরে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। চারদিকে লাক্কাতুরা চা বাগান এবং লাল মাটির টিলা। অসাধারণ সৌন্দর্যে ভরা স্টেডিয়ামটিতে কিছুদিন আগে ৩ ম্যাচের টি-২০ সিরিজ খেলেছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। সিরিজটি জিতেছিল সফরকারী দ্বীপরাষ্ট্র। পরিচিত সেই সিলেটে দুই দল মুখোমুখি হচ্ছে সাদা পোশাক ও লাল বলের টেস্ট ক্রিকেটে। দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয়টি খেলবে বন্দরনগরী চট্টগ্রামে। বন্দরনগরীতে দুই দল এর আগে খেলেছিল ওয়ানডে সিরিজ। সেটা আবার জিতেছিল বাংলাদেশ। আজ শুরু টেস্টে নাজমুল বাহিনী পাচ্ছে না দলের সেরা ব্যাটার মুশফিককে। তৃতীয় ওয়ানডেতে আঙুলে ব্যথা পান উইকেটরক্ষক ব্যাটার। তার জায়গায় নেওয়া হয়েছে তৌহিদ হৃদয়কে। মুশফিক না থাকায় উইকেটের পেছনে গ্লাভস হাতে দাঁড়াতে দেখা যেতে পারে লিটন দাসকে। যদিও ছন্দ হারানোয় তৃতীয় ওয়ানডেতে বাদ পড়েছিলেন লিটন। তবে কোচ চন্ডিকা হাতুরাসিংহে ও অধিনায়ক নাজমুল শান্ত আস্থা রেখেছেন সাবেক অধিনায়কের ওপর।

সিলেটের উইকেট দেশের অন্য ভেন্যুগুলোর চেয়ে একটু গতিশীল ও বাউন্সি। এখানে টেস্ট হয়েছে দুটি। জিম্বাবুয়ের বিপক্ষে ২০১৮ সালের নভেম্বরে অভিষেক টেস্টটি টাইগাররা হেরেছিল ১৫১ রানের পর্বতসমান ব্যবধানে। গত নভেম্বরে নাজমুল শান্তের নেতৃত্বে নিউজিল্যান্ডকে টেস্টে হারিয়েছিল ১৫০ রানে। আবহাওয়া এখন বৃষ্টিভাবাপন্ন। পেসাররা বাড়তি সুবিধা পেতে পারেন। সিলেটের হার্ড ও বাউন্সি উইকেটের কথা ভেবে দলে প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন তরুণ ফাস্ট বোলার নাহিদ রানা। যিনি গড়পরতায় ১৪৫ কিলোমিটার গতিতে বোলিং করেন। এ জন্য একাদশে পেসার আধিক্য বেশি থাকতে পারে। অবশ্য টাইগার কোচ হাতুরাসিংহে কন্ডিশন নয়, নিজেদের শক্তির কথা ভেবে একাদশ গড়ার ইঙ্গিত দিয়েছেন, ‘আমাদের শক্তি ও প্রতিপক্ষের ওপর কম্বিনেশন নির্ভর করে, আবহাওয়ার ওপর নয়। আবহাওয়া তো আমরা নিয়ন্ত্রণ করতে পারব না। উইকেট একটু ভিন্নরকম লাগছে। আগেরবার এত ঘাস ছিল না, এবার ঘাস একটু বেশি। আবহাওয়াও এই ম্যাচে একটা ফ্যাক্ট হতে যাচ্ছে। শুধু এই সিরিজ নয়, নিউজিল্যান্ড সিরিজেও উইকেট চ্যালেঞ্জ ছিল।

 

তবে যা-ই হোক, আমাদের শ্রীলঙ্কাকে হারাতে হবে।’ সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের। দলে রয়েছেন দুই তরুণ পেসার নাহিদ রানা ও মুশফিক। দুজনকে নিয়ে কোচ বলেন, ‘নাহিদ ও মুশফিক দুজনেই ভালো বোলার। দুজনে ১৪০ কিলোমিটার গতিতে বোলিং করতে পারেন। তারা তরুণ ও শক্তিশালী।’ মুশফিকের অনুপস্থিতি নিয়ে বলেন, ‘মুশফিক অভিজ্ঞ ক্রিকেটার। তার অনুপস্থিতি দল অনুভব করবে। দলে তৌহিদ হৃদয়, শাহাদাত হোসেন দীপু, সাদমানদের মতো তরুণ ক্রিকেটার রয়েছেন। সবাই প্রস্তুত নিজেদের সেরাটা দিতে।

Facebook Comments Box
advertisement

Posted ০৫:২৯ | শুক্রবার, ২২ মার্চ ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com