শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নবীরা কবরে জীবিত থাকেন, রিজিকপ্রাপ্ত হন

  |   মঙ্গলবার, ০৩ জুলাই ২০১৮ | প্রিন্ট

নবীরা কবরে জীবিত থাকেন, রিজিকপ্রাপ্ত হন

সাইদুর রহমান : প্রতিটি প্রাণীই মৃত্যুর স্বাদ আস্বাদন করবে। সকল মানুষই মৃত্যুবরণ করবে। মানুষের মধ্যে নবী ও রাসূলগণও অর্ন্তভূক্ত। তারাও মৃত্যুর স্বাদ আস্বাদন করেন। কিন্তু মৃত্যুর পর সাধারণত মানুষের রুহ মুমিন হলে ইল্লিয়্যিন তথা আকাশে চলে যায়। কাফির হলে সিজ্জীনে চলে যায়। শহীদ হলে জান্নাতের চড়–ই পাখির ভিতর থাকে। তবে নবী ও রাসূলদের বিষয়টি ভিন্ন। তারা সাধারণ মানুষের মত নয়।

তারা কবরে জীবিত থাকেন। তারা সেখানে রিজিক প্রাপ্ত হন, নামায পড়েন ইত্যাদি। তবে এটা স্বাভাবিক জীবনধারার মত নয়। এটি আলমে বরজখের বিশেষ অবস্থা। এটা জীবিত মানুষের বেঁচে থাকার মত নয়। তাদের আহার জীবিত মানুষের আহারের মত নয়। তাদের ইবাদত জীবিত মানুষের ইবাদতের মত নয়।

এ বিষয়ে হাদীসে এসেছে, হযরত আউস ইবনে আউস রা. বর্ণনা করেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, তোমাদের শ্রেষ্ঠ দিনগুলোর একটি হল জুমার দিন। এ দিনেই আদম আলাইহিস সালামকে সৃষ্টি করা হয়েছে। এ দিনেই তাঁর মৃত্যু হয়েছে। এ দিনেই শিঙ্গায় ফুৎকার দেওয়া হবে, আর এ দিনেই সকল প্রাণী মৃত্যুবরণ করবে। সুতরাং এ দিনে তোমরা আমার উপর বেশি করে ছালাত ও সালাম পাঠাও। তোমাদের ছালাত আমার কাছে পেশ করা হবে। সাহাবাগণ বললেন, আমাদের ছালাত আপনার কাছে কীভাবে পেশ করা হবে, তখন যে আপনি (মাটির সাথে মিশে) ক্ষয়প্রাপ্ত (নিঃশেষিত) হয়ে যাবেন? নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘নিশ্চয় আল্লাহ তাআলা মাটির জন্য নবীগণের দেহ খাওয়াকে হারাম করে দিয়েছেন’।

অর্থাৎ কবরে নবীগণের দেহ দুনিয়ায় জীবিত মানুষের মতই অক্ষত থাকে। এর সাথে রূহের গভীর সম্পর্কও থাকে। ফলে কবরে থেকেও সালাত ও সালাম পাওয়াতে কোনো অসুবিধা হবে না। (সুনানে আবু দাউদ, হাদীস ১০৪৭; সহীহ ইবনে খুযাইমা, ৩/১১৮ হাদীস নং ১৭৩৩; মুসতাদরাকে হাকেম, ১/২৭৮, হাদীস ১০২৯; মুসনাদে আহমাদ, হাদীস নং ১৬১৬২)

হযরত আবুদ-দারদা রা. থেকেও এ হাদীসটি বর্ণিত আছে তাতে অতিরিক্ত এ কথাও বলা হয়েছে “সুতরাং আল্লাহর নবী জীবিত এবং রিযিক প্রাপ্ত”। (সুনানে ইবনে মাযাহ, হাদীস নং ১৬৩৭)

অন্য এক হাদীসে এসেছে, হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রা. বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন- আল্লাহ তাআলার নির্ধারিত একদল ফেরেশতা রয়েছেন যারা দুনিয়াতে ঘুরে বেড়ান এবং আমার উম্মতের সালাম আমার কাছে পৌঁছে দেন”। (সহীহ ইবনে হিব্বান, হাদীস নং ৯১৪) আমাদের সময় ডটকম

Facebook Comments Box
advertisement

Posted ১২:২৩ | মঙ্গলবার, ০৩ জুলাই ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com