বৃহস্পতিবার ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

লোকসভা ভোট শেষ, আজই জেলে ফিরছেন অরবিন্দ কেজরিওয়াল

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০২ জুন ২০২৪ | প্রিন্ট

লোকসভা ভোট শেষ, আজই জেলে ফিরছেন অরবিন্দ কেজরিওয়াল

ভারতে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। আর এবার ফলাফলের পালা। আগামী ৪ জুন দেশটিতে ভোটগণনা ও ফলাফল প্রকাশ করা হবে। তবে তার আগেই জেলে ফিরছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

দিল্লির মদ নীতি সংক্রান্ত দুর্নীতির মামলায় অন্তর্বর্তীকালীন জামিনের মেয়াদ শেষ হওয়াই আজই জেলে ফিরতে হচ্ছে তাকে। রোববার (২ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

 

প্রতিবেদনে বলা হয়েছে, দিল্লির ‘আবগারি দুর্নীতিকাণ্ডে’ গ্রেপ্তার হওয়ার পর শীর্ষ আদালত থেকে অন্তর্বর্তীকালীন জামিনে মুক্ত হয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সেই জামিনের মেয়াদ শেষ হওয়ায় রোববার তিহার জেলে ফিরবেন তিনি।

মূলত কেজরিওয়ালকে লোকসভা নির্বাচনের প্রচারের সুযোগ দিতেই সুপ্রিম কোর্ট অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেছিল, কিন্তু আদালত তাকে ভোট শেষ হওয়ার একদিন পরে আত্মসমর্পণ করতে নির্দেশ দেয়।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, লোকসভা ভোটের কারণে দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির (এএপি) প্রধান অরবিন্দ কেজরিওয়ালকে ২১ দিনের জামিন মঞ্জুর করেছিল সুপ্রিম কোর্ট। আদালতের শর্ত অনুযায়ী, ১ জুন পর্যন্ত জেলের বাইরে থাকার সুযোগ ছিল কেজরির। ২ জুনই তিহারে আত্মসমর্পণ করতে হবে তাকে।

গত শুক্রবারই দিল্লির এই মুখ্যমন্ত্রী স্পষ্ট করে দিয়েছিলেন, সুপ্রিম কোর্টের নির্দেশ মতোই আত্মসমর্পণ করবেন তিনি। তার কথায়, ‘সুপ্রিম কোর্ট আমাকে নির্বাচনী প্রচারণার জন্য ২১ দিন সময় দিয়েছে। সেই মতো আজই আমি তিহার জেলে ফিরে যাব। আমি জানি না আমাকে কত দিন জেলে রাখা হবে। আমি গর্বিত, স্বৈরাচারের হাত থেকে দেশকে রক্ষা করার লড়াইয়ে নেমে আমি জেলে যাচ্ছি।

 

যদিও কেজরিওয়াল অন্তর্বর্তী জামিনের মেয়াদ বৃদ্ধির জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন। সেই আবেদন শুনতে রাজি নয় বলে স্পষ্ট জানিয়ে দেয় ভারতের শীর্ষ আদালত। আর তারপরই কেজরিওয়ালের আবারও জেলে যাওয়ার বিষয়টি নিশ্চিত হয়ে যায়।

অবশ্য ৫৫ বছর বয়সী কেজরিওয়ালের জামিন আবেদনের শুনানি আগামী ৫ জুন অনুষ্ঠিত হবে এবং আগের নির্দেশনা অনুযায়ী তাকে তার আগেই জেলে ফিরে যেতে হবে।

 

এএপির শীর্ষ এই নেতা ঘোষণা করেছেন, তিনি আত্মসমর্পণের জন্য বিকেল ৩ টায় তার বাড়ি থেকে বের হবেন।

 

গত শুক্রবার তিনি বলেন, ‘আগামী পরশু আমি আত্মসমর্পণের জন্য বিকেল ৩ টার দিকে আমার বাড়ি থেকে বের হবো। আমরা অত্যাচারের বিরুদ্ধে লড়াই করছি, এবং যদি আমাকে দেশের জন্য আমার জীবন বিসর্জন দিতে হয় তাহলেও দুঃখ করবেন না।’

Facebook Comments Box
advertisement

Posted ০৭:৩৬ | রবিবার, ০২ জুন ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com