সোমবার ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ভূরুঙ্গামারীতে ইরি-বোরো ধান চাষে ব‍্যস্ত কৃষক  

মোঃ মাহবুব হোসেন   |   শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

ভূরুঙ্গামারীতে ইরি-বোরো ধান চাষে ব‍্যস্ত কৃষক  
ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ কুড়িগ্রাম জেলার শস‍্য ভান্ডার খ‍্যাত ভূরুঙ্গামারী উপজেলার কৃষকরা চলতি মৌসুমে  ইরি-বোরো ধান চাষে দারুণ ব‍্যস্ত সময় পার করছেন। জমিতে সেচ, হালচাষ, সার প্রয়োগ, বীজ-চারা উঠানো ও প্রস্তুতকৃত জমিতে চারা রোপণ করার প্রতিযোগিতায় নেমেছে কৃষকরা।
উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানাগেছে, চলতি মৌসুমে উপজেলার ১০টি ইউনিয়নে ১৬ হাজার ৪০৫ হেক্টর জমিতে ইরি-বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কৃষি প্রনোদনার অংশ হিসেবে  উপজেলায় ৫ হাজার কৃষককে উফশী জাতের ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার প্রদান করা হয়েছে। এছাড়া ৩ হাজার ৩০০ কৃষককে ২ কেজি উচ্চ ফলনশীল জাতের বীজ দেয়া হয়েছে।
সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, মাঘের প্রচণ্ড শীত আর তীব্র ঠান্ডাকে উপেক্ষা করে ইরি-বোরো ধান চাষ করছেন কৃষকরা। কোদাল দিয়ে জমি সমান করা, খেতে চাষকরা, পানি দেয়া, খেতের আইল ঠিক করা, আগাছা পরিষ্কার, গোবর ও সার ছিটানোসহ নানা কাজে দারুণ ব্যস্ত কৃষক। কৃষি শ্রমিকরা বিঘা প্রতি ১ হাজার ৮শ টাকা থেকে ২ হাজার টাকা  চুক্তিতে ধান রোপণের কাজ করছেন।
কৃষক আছগর আলী বলেন , প্রচণ্ড  শীতের মধ্যেও ধান রোপণ শেষ করেছেন। শীত একটু কমে গেলেই এই ধান গাছ দ্রুত বেড়ে উঠবে। আরেক কৃষক মজিবর রহমান   জানান, এবার তিন বিঘা জমিতে বোরো ধান চাষ করবেন। ইতোমধ্যে দুই বিঘা শুরভী ১(হাইব্রিট ধান) রোপণ শেষ হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা সুজন কুমার ভৌমিক জানান, ইরি-বোরো ধান চাষে কৃষকদের সঠিক পরামর্শ দিতে উপসহকারি কৃষি কর্মকর্তাগণ সার্বক্ষণিক মাঠে কাজ করছেন। চলতি মৌসুমে ধান চাষের নির্ধারিত লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবার আশা করছে উপজেলা কৃষি বিভাগ।
Facebook Comments Box
advertisement

Posted ০৯:৩৫ | শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com