মঙ্গলবার ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

কারাগারে নেতাকর্মীরা ধুকেধুকে মারা যাচ্ছে, অভিযোগ বিএনপির

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৮ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

কারাগারে নেতাকর্মীরা ধুকেধুকে মারা যাচ্ছে, অভিযোগ বিএনপির

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করে বলেছেন, সারাদেশের কারাগারগুলোতে নেতাকর্মী উপচে পড়ছে। কারাগারে যাওয়ার পরে অসুস্থ হচ্ছে এবং ধুকেধুকে মারা যাচ্ছে। বিএনপির সিনিয়র নেতা থেকে শুরু করে অধিকাংশের সেই পরিস্থিতি এবং সেই পরিণতি।

শুক্রবার  বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রুহুল কবির রিজভী বলেন, শুধু বিএনপি ও সমমনা দলগুলোর নেতাকর্মীরা নয় সরকারের নির্যাতন-পীড়নের শিকার হচ্ছেন মানবাধিকার কর্মী, সাংবাদিক এবং প্রতিবাদমুখর লোকজনেরা। বিরোধী রাজনীতিবিদ এবং সমালোচকদের সরকার গণদমন-পীড়নের মাধ্যমে নিশ্চিহ্ন করে দিতে চাচ্ছে। সারাদেশে এরকম একটা ভয়-ভীতি ও আতঙ্কের পরিবেশ তৈরি করেছে। আওয়ামী লীগের লোকও যদি প্রধানমন্ত্রী, মন্ত্রী-এমপি বিরুদ্ধে প্রতিবাদ করেন, সেও নিস্তার পায় না।

তিনি বলেন, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। সাধারণ মানুষ বলে উনি না কি হাসাও মাহমুদ। এমন এমন কথা বলেন তাতে না কি দেশের মানুষ হাসতে থাকে। তাদের হাসি পায়। সেই কারণে বলে তার নাম হাসাও মাহমুদ। হাছান মাহমুদ বলেছেন, বিএনপি যদি নির্বাচনে না আসে তাহলে নির্বাচন অবৈধ হবে কেন? কিন্তু বিএনপি ছাড়াও অন্যান্য দল এবং বড় রাজনৈতিক দলগুলো ছাড়া আওয়ামী লীগ একতরফা নির্বাচন করবে, হাছান মাহমুদ সাহেব সেই নির্বাচন বৈধ হয় কি করে?

ভোটের মাধ্যমে নির্বাচনে আওয়ামী লীগের জিতে আসার দিন শেষ হয়ে গেছে বলেও মন্তব্য করেন রিজভী।

তিনি বলেন, বাংলাদেশে যে তথাকথিত নির্বাচনের পাঁয়তারা চলছে তা ভোটার ও জনগণের জন্য নয়। এটি সরকারের আরেকটি কদর্য রাজ্যাভিষেকের উৎসব হতে চলেছে।

সকলের প্রত্যাশার একটি অবাধ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবর্তে ক্ষমতাসীন আওয়ামী লীগ আরেকটি ‘ভোট ডাকাতির উৎসব’ আয়োজনের পথ বেছে নিয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক রুহুল কবির রিজভী।

তিনি বলেন, ওবায়দুল কাদের ও তার দলের লোকজন ভোট ডাকাতির জন্য নির্বাচনী ট্রেনে চড়তে জনগণ থেকে বিচ্ছিন্ন বিভিন্ন দলের লোকদের ভাড়া করেছে। এ ট্রেনকে গন্তব্যে পৌঁছাতে দেওয়া হবে না। ফ্যাসিবাদী নির্বাচনী মডেল বন্ধ করুন এবং জনগণের দাবি মেনে নিন। অন্যথায় পতন অনিবার্য।

রিজভী দাবি করেন, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ ইতোমধ্যেই জানে যে, সরকার আরেকটি ‘প্রহসনমূলক’ নির্বাচন করতে যাচ্ছে। এই কারণে জাতিসংঘ ঘোষণা করেছে যে তারা কোনো পর্যবেক্ষক পাঠাবে না। অন্য সব গণতান্ত্রিক রাষ্ট্রও আগ্রহ হারিয়েছে।

রিজভী আরও বলেন, সরকার বিএনপিকে ভাঙার চেষ্টা করেছে এবং বিএনপি জোটের কয়েকটি দলকে ‘প্রহসনমূলক’ নির্বাচনে অংশ নিতে প্রলুব্ধ করেছে।

২৪ ঘণ্টায় বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে ৭ মামলা, গ্রেফতার ২১৫: 

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেন, গত ২৪ ঘণ্টায় সারাদেশে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের ২১৫ জনের অধিক নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় সাতটি মামলা দায়ের হয়েছে। ৮৭৫ জনের অধিক নেতাকর্মীকে (এজাহারনামীয়সহ অজ্ঞাত) আসামি করা হয়েছে।

এছাড়া ১০ জনের অধিক নেতাকর্মী আহত হয়েছে বলে জানান রিজভী।

বিএনপির এই মুখপাত্র বলেন, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য সচিব রফিকুল আলম মজনু, কেন্দ্রীয় যুবদলের সভাপতি সুলতান সালাহউদ্দীন টুকু ও কেন্দ্রীয় যুবদলের সাবেক সহ-সভাপতি ইউসুফ বিন জলিল কালুসহ বেশকয়েকজন নেতাকর্মীকে রাজধানীর শাহজাহানপুর থানার একটি মিথ্যা মামলায় ফরমায়েশী রায়ে দুই বছর কারাদণ্ড দিয়েছে আদালত।

রায়ের বিরুদ্ধে নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে মিথ্যা মামলায় সাজা প্রত্যাহারের জোর আহ্বান জানান রিজভী।

বিনা চিকিৎসায় যুবদল নেতার মৃত্যু মর্মান্তিক:

নাটোরে কারাগারে অসুস্থ হয়ে ২০ দিন পর বিনাচিকিৎসায় যুবদল নেতা এ কে আজাদ সোহেলের মৃত্যুর খবর খুবই মর্মান্তিক বলে মন্তব্য করেন রুহুল কবির রিজভী।

তিনি বলেন,  গত ১৮ই নভেম্বর সন্ধ্যায় এ কে আজাদ সোহেলকে মিথ্যা মামলায় আটক করে ডিবি পুলিশ। এরপর নাটোর কারাগারে পাঠায় তাকে। ৩০ নভেম্বর আদালত তাকে জামিন দেয়। পরে কারাগারে নিয়ে আসতে গেলে তার পরিবারকে কারা কর্তৃপক্ষ জানায় এ কে আজাদ অসুস্থ থাকায় তাকে চিকিৎসার জন্য রাজশাহী মেডিকেল কলেজে প্রেরণা করা হয়েছে। পরিবারের সদস্যরা রাজশাহী মেডিকেলে গিয়ে দেখেন বারান্দায় সোহেলের লাশ পড়ে আছে। সেখানে বিনা চিকিৎসায় তার মৃত্যু হয়েছে।

কারা কর্তৃপক্ষের অবহেলাতেই তার মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেন রিজভী। তিনি এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

Facebook Comments Box
advertisement

Posted ১৬:০৮ | শুক্রবার, ০৮ ডিসেম্বর ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com