শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলকে পূর্ণাঙ্গ স্বীকৃতি দিতে প্রস্তুত আরব বিশ্ব: বাইডেন

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ৩০ মার্চ ২০২৪ | প্রিন্ট

ইসরায়েলকে পূর্ণাঙ্গ স্বীকৃতি দিতে প্রস্তুত আরব বিশ্ব: বাইডেন

সৌদি আরবসহ গোটা আরব বিশ্ব প্রথমবারের মতো ইসরায়েলকে স্বীকৃতি দিতে প্রস্তুত বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নির্বাচনী তহবিল সংগ্রহের অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেছেন।

সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে, বাইডেনের এই তহবিল সংগ্রহ ক্যাম্পেইনে ডেমোক্রেটিক পার্টি থেকে নির্বাচিত সাবেক দুই প্রেসিডেন্ট বারাক ওবামা ও বিল ক্লিনটন উপস্থিত ছিলেন। এ ক্যাম্পেইন থেকে ইসরায়েল ও ফিলিস্তিনের সংঘাত বন্ধে দু-রাষ্ট্র সমাধানের কথাও বলেছেন বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আমি এখনই বিস্তারিত বলতে চাইছি না। তবে আপনারা দেখুন, সৌদি আরব, কাতার, জর্ডানসহ আমরা অন্য আরব দেশগুলোর সঙ্গে কাজ করছি। তারা ইসরায়েলকে পূর্ণাঙ্গ স্বীকৃতি দিতে প্রস্তুত। প্রথমবারের মতো এই প্রস্তুতি নিয়েছে তারা।

বাইডেন এমন এক সময়ে এই কথা বললেন, যখন ইসরায়েল নির্বিচারে গাজায় হামলা চালিয়ে যাচ্ছে। এখন পর্যন্ত ইসরায়েলি হামলায় সাড়ে ৩২ হাজারের বেশি মানুষ নিহত ও ৭৬ হাজার মানুষ আহত হয়েছেন। এ ছাড়া, কিছুদিন আগেই সৌদি আরব জানিয়েছিল, গাজায় ইসরায়েলি হামলা বন্ধ না হলে এবং ১৯৬৭ সালের সীমান্ত অনুসারে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা না হলে ইসরায়েলকে স্বীকৃতি দেবে না সৌদি আরব।

অনুষ্ঠানটি হয় নিউইয়র্কের বিখ্যাত রেডিও সিটি মিউজিক হলে। অনুষ্ঠানে কয়েক হাজার অতিথি উপস্থিত ছিলেন। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, বিশাল মিলনায়তনে হাজির অতিথিদের মধ্য থেকে কারও কারও প্রতিবাদের কারণে বাধার মুখে পড়েন বাইডেন। আলোচনার বিভিন্ন মুহূর্তে তারা চিৎকার করে গাজায় ইসরায়েলি অভিযানে বাইডেনের সমর্থন দেওয়ার প্রতিবাদ জানান। অনুষ্ঠানে বিক্ষোভকারীদের একজন বলে ওঠেন, ‘জো বাইডেন, আপনার লজ্জা হওয়া উচিত।’

Facebook Comments Box
advertisement

Posted ১০:৪৪ | শনিবার, ৩০ মার্চ ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com