মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

৫ জানুয়ারি গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষে লন্ডনে বিএনপির বিশাল বিক্ষোভ

  |   শুক্রবার, ০৬ জানুয়ারি ২০১৭ | প্রিন্ট

৫ জানুয়ারি গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষে লন্ডনে বিএনপির বিশাল বিক্ষোভ

স্টাফ রিপোর্টার :   ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনকে ‘গনতন্ত্র হত্যা দিবস আখ্যায়িত করে গত ৫ জানুয়ারি বৃহস্পতিবার ব্রিটেনের প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিয়ে ১০ ডাউনিং স্ট্রিটের সামনে যুক্তরাজ্য বিএনপি ব্যাপক বিক্ষোভ করে ।

দুপুর ১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলা এ বিক্ষোভ কর্মসূচিতে যুক্তরাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আসা বিক্ষোব্ধ  নেতাকর্মীর শ্লোগানে এলাকা প্রকম্পিত হয়ে উঠে।
এসময় তারা বিভিন্ন প্ল্যাকার্ড, ফেস্টুন প্রদর্শন করে অবৈধ সরকারের ভোট চুরির প্রতিবাদ জানায়। যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালিকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কয়সর এম আহমদের পরিচালনায় বিক্ষোভ সমাবেশে ব্রিটেনের বিভিন্ন জোনের নেতৃবৃন্দসহ , যুক্তরাজ্য যুবদল , স্বেচ্ছসেবক দল, আইনজীবী ফোরাম , জাসাস ও মহিলা দলের শত শত নেতাকর্মীরা অংশ নেয়।

বিএনপির কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান,বলেন, আমাদের বিক্ষোভ শেখ হাসিনার চরম অমানবিক, অনৈতিক ও স্বৈরাচারী আচরণের বির“দ্ধে।বাং লাদেশের জনগণ তার অত্যাচার নির্যাতনের কারণে তাদেরগণতান্ত্রিক অধিকার পালন করতে পারছে না, তাই আমরা প্রতিবাদ জানাচ্ছি । ৫ জানুয়ারির অবৈধ নির্বাচনে বিনাপ্রতিদ্বন্দ্বীতায় নিজেদের বিজয় দেকিয়ে গণতন্ত্রের কবর রচনা করে অবৈধ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ বাকশাল কায়েম করেছে ন। তিনি অবিলম্বে সকল দলের ঐকমতের ভিত্তিতে একটি শক্তিশালী নিরেপেক্ষ নির্বাচন কমিশন গঠনের জোরদাবী জানান।

যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালিকের তার বক্তব্যে বলেন, শেখ হাসিনা যতোদিন অবৈধ ভাবে ক্ষমতা আঁকড়ে থাকবে ততোদিন আমরা তা র বির“দ্ধে প্রতিরোধ গড়ে তুলবো । দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, জনগণের জানমালের নিরাপত্তা ও দেশের শান্তি-শৃঙ্খলা রক্ষার জন্য যেসব বাহিনী রয়েছে তাদেরকে বিরোধী দল ও মতের নেতাকর্মীদের দমনের জন্য ব্যবহার করছেন শেখ হাসি না। বাংলাদেশের মানুষের ভোটের অধিকার কেড়ে নিয়ে ক্ষমতা দখল করে প্রতিনিয়তমানবাধিকার লঙ্ঘন করছে শেখ হাসিনা। তাই গণতন্ত্রের পাদপীঠ ব্রিটেনে তার বিরুদ্ধে আমরা বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ চালিয়ে যাচ্ছি ।

সাধারণ সম্পাদক কয়সর এম আহমদ বলেন, ক্ষমতা দখলেরপর থেকে এই ফ্যাসিস্ট সরকারবিরোধী দলের নেতাকর্মীদের হত্যা, গুম ও নির্যাতন চালাচ্ছেন  তা ১৯৭১ সালের পাকবাহিনীর বর্বরতাকেও হার মা নায়। অত্যাচার ও নির্যাতনচালি য়ে কোনো সরকারই টিকে থাকতে পা রেনি আর শেখহাসিনাও পারবেনা। অবৈধ সরকার দুর্নীতির মাধ্যমে দেশে অর্থনীতিকে পঙ্গু করে দিচ্ছে। ।বাংলাদেশের জনগণ তাকে টেনে হিঁচড়ে ক্ষমতা থেকে নামাবে। বক্তারা বলেন, আমাদের আন্দোলন সংগ্রাম চলছে চলবে, বাংলাদেশের মানুষের ভোটের অধিকার ও গণতান্ত্রিক পরিবেশ ফিরে না আসা পর্যন্ত । বর্তমান অবৈধ সরকার ক্ষমতাকে দীর্ঘ করতে বিরোধী দল ,সাংবাদিক, ও সুশীল সমাজের উপর উপরে গুম খুন নির্যাতন চালাচ্ছে।

বিএনপির নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান, যুক্তরাজ্য বিএনপির প্রধান উপদেস্টা শায়েস্তা চৌধুরী কুদ্দুস, সিনিয়র সহ-সভাপতি আব্দুল হামিদ চৌধুরী, সহ-সভাপতি আবুল কালাম আজাদ, কেন্দ্রীয় যুবদলের সাবেক আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মুজিবুর রহমান মুজিব, যুক্তরাজ্য বিএনপির সহ-সভাপতি এম লুৎফর রহমান, শেখ শাসুদ্দিন শামিম, মোঃ গোলাম রাব্বানি,  লন্ডন মহানগর  বিএনপি‘র সহ সভাপতি  মোঃ শাহাদত হোসাইন, বিএনপি নেতা মোঃ কামরুল হাসান,প্রফেসর এম ফরিদ উদ্দিন, গোলাম রাব্বানী সোহেল, উপদেষ্টা তইমুছ আলী,সলিসিটর ইকরামুল হক মজুমদার, আলহাজ্ব সিরাজ মিয়া, যুক্তরাজ্য বিএনপির যুগ্ম-সম্পাদক সহিদুল ইসলাম মামুন, কামাল উদ্দিন, শরিফুজ্জামান চৌধুরী তপন, ইস্ট লন্ডন বিএনপি নেতা  মিজানুর রহমান ( আবুল হোসেন ), মোঃ হাসনাইন, যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের সহসাধারণ সম্পাদক নুরুউদ্দিন ( লুৎফর ), সাবেক ছাত্রদল নেতা  মোঃ সালাহউদ্দিন, আসফাক হোসাইন তারেক, মোঃ জোবায়ের ইসলাম শিশির, খুলনা জেলা বিএনপি‘র সমাজকল্যান বিষয়ক সম্পাদক মঞ্জুর হাসান, আবদুর রহিম, নাসিম আহমেদ চৌধুরি, তানভীর চৌধুরী সুমন, আলহাজ সাদিক মিয়া, মেসবাউজ্জামান সোহেল, ফেরদৌস আলম, আজমল হোসেন চৌধুরী জাবেদ, দেওয়ান মোকাদ্দেম চৌধুরী নিয়াজ, খস্রুজ্জামান খসরু, মোশাহিদ আলী তালুকদার, আব্দুস সাত্তার, নাজমুল হাসান জাহিদ, আব্দুল হামিদ খান হেভেন, সাবেক ছাত্রনেতা এস এম ওমর পারভেজ, তাজবির চৌধুরী শিমুল, লাকি আহমেদ, এ সাত্তার, আবু নাসের শেখ, সেলিম উদ্দিন, আখতার মাহমুদ প্রমূখ।

Facebook Comments Box
advertisement

Posted ০৬:২৫ | শুক্রবার, ০৬ জানুয়ারি ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com