বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

১ সেপ্টেম্বর থেকে যাত্রা শুরু করবে আকাশবীণা

  |   শুক্রবার, ০৬ জুলাই ২০১৮ | প্রিন্ট

১ সেপ্টেম্বর থেকে যাত্রা শুরু করবে আকাশবীণা

রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের বহরে আগস্টের শেষ যুক্ত হচ্ছে বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার। ১ সেপ্টেম্বর থেকে এটি যাত্রা শুরু করবে।

বাংলাদেশ এয়ারলাইন্স সূত্র জানিয়েছে, ১ সেপ্টেম্বর ঢাকা-সিঙ্গাপুর এবং ঢাকা-মালয়েশিয়ার কুয়ালালামপুর রুটে ফ্লাইট চালু হবে। ঢাকা থেকে সিঙ্গাপুর যেতে সময় লাগে ৪ ঘণ্টা ১৫ মিনিট আর মালায়শিয়া যেতে সময় লাগে ৩ ঘণ্টা ৪৫ মিনিট। ড্রিম লাইন বিমান দূরপাল্লার যাত্রার জন্য বিশেষভাবে তৈরি ।কম্পোজিট ম্যাটেরিয়াল দিয়ে তৈরি হওয়ায় এ বিমানটি ওজনে হালকা। দীর্ঘ ভ্রমণেও যাত্রীরা যেন ক্লান্তি অনুভব না করেন সে জন্য এর ভেতরে এয়ার কম্প্রেসার সিস্টেম অন্যান্য বিমানের তুলনায় উন্নত। অন্যান্য বিমানের তুলনায় এর জ্বালানিও লাগবে ২০ শতাংশ কম।

জানা গেছে, বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার বিমান রোম, আমেরিকা, লন্ডন ও কানাডা রুটে পরিচালনার জন্য পরিকল্পনা ছিল। পরে অন্য বিমানগুলো বহরে যুক্ত হলে কলম্বো, হংকং ও গুয়াংজু রুটে পরিচালনা হবে। কিন্তু বাংলাদেশ এয়ারলাইন্স এসব রুটের কোনোটিতেই ফ্লাইট পরিচালনার অনুমতি পায়নি। তাই আপাতত সিঙ্গাপুর ও মালয়েশিয়া চলবে।

বাংলাদেশ এয়ারলাইন্স সূত্র জানায়, বহরে যুক্ত হতে যাওয়া চারটি ড্রিমলাইনার বিমানের নাম পছন্দ করেছেন প্রধানমন্ত্রী। বিমানগুলোর নাম রাখা হয়েছে ‘আকাশবীণা’, ‘হংসবলাকা’, ‘গাঙচিল’ ও ‘রাজহংস’। ২০ আগস্ট আসতে যাওয়া ড্রিমলাইনারে গায়ে নাম লেখা হয়েছে ‘আকাশবীণা’। সিভিল এভিয়েশন অথরিটি থেকে নেওয়া হয়েছে রেজিস্ট্রেশন (এস২-এজেএস)। বিমানটিতে আসন সংখ্যা ২৭১টি; এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি এবং ইকোনমিক ক্লাস ২৪৭টি ।

বাংলাদেশ এয়ারলাইন্স সূত্র জানায়, ড্রিমলাইনারের ইন-ফ্লাইট এন্টারটেইনমেন্ট (আইএফই) সেবা দেবে প্যানাসনিক এভিওনিকস করপোরেশন। বিমানে উড্ডয়নের সময় যাত্রীরা ইন্টারনেট ব্যবহারের সুবিধা পাবেন। বিমানে ওয়াই-ফাইয়ের মাধ্যমে প্রত্যেক যাত্রী ১৫ মিনিটের জন্য ১০ মেগাবাইট ইন্টারনেট বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। এরপর কোনও যাত্রী ইন্টারনেট ব্যবহার করতে হলে চার্জ দিতে হবে। ১০০ মেগাবাইটের জন্য ৮ ডলার, ৩০০ মেগাবাইটের ১৬ ডলার, ৬০০ মেগাবাইটের জন্য ৩২ ডলার হারে চার্জ দিতে হবে যাত্রীদের। এছাড়া যাত্রীদের মোবাইল ফোনে রোমিং সুবিধা থাকলে আকাশে উড্ডয়নের সময় ফোন কল করতে পারবেন।

এ প্রসঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ বলেন, ম্যানচেস্টার, রোম, সিডনি, মন্ট্রিয়ল, দিল্লি, হংকং ও টোকিওতে ফ্লাইট পরিচালনার জন্য পরিকল্পনা রয়েছে। আনুষ্ঠানিকভাবে অনুমোদন পাওয়া গেলে এসব রুটে ফ্লাইট চালু করা হবে।’ বিমান আগস্টের শেষ সপ্তাহে যুক্ত হচ্ছে রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে। এটি দিয়ে যাত্রী পরিবহন শুরু হবে ১ সেপ্টম্বর।শুরুতে সিঙ্গাপুর আর মালায়শিয়া রুটে এ বিমান ব্যবহার করবে বাংলাদেশ এয়ারলাইন্স।

Facebook Comments Box
advertisement

Posted ১২:১৮ | শুক্রবার, ০৬ জুলাই ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com