বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৬ মে`র মধ্যে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের চিন্তা ইসির

  |   বৃহস্পতিবার, ১৭ মার্চ ২০২২ | প্রিন্ট

১৬ মে`র মধ্যে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের চিন্তা ইসির

আগামী ১৬ মে’র মধ্যে করতে হবে কুমিল্লা সিটি করপোরেশনের ভোট। নির্বাচন কমিশন (ইসি) এ সিটি করপোরেশনের ভোট আয়োজনের করার কথা ভাবছে। এ প্রেক্ষিতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কাছে মতামতও চেয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। ইসি সূত্রে জানা গেছে, শীঘ্রই কুমিল্লা সিটি ভোটের তফসিল দেওয়া হতে পারে।

 

ইসি জানায়, ২০১৭ সালের ৩০ মার্চ সর্বশেষ কুমিল্লা সিটি করপোরেশেনের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছিল ওই বছরের ১৭ মে। এক্ষেত্রে ভোটগ্রহণ করতে হবে আগামী ১৬ মে’র মধ্যে।

 

ইসি কর্মকর্তারা জানান, আইন অনুযায়ী প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর হয় নির্বাচিত করপোরেশনের মেয়াদ। কুমিল্লা সিটি করপোরেশনের মেয়াদ শেষ হবে ২০২২ সালের ১৬ মে। আর ভোটগ্রহণ করতে হয়, মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে। এই হিসেবে গত বছর ১৬ নভেম্বর থেকে এ সিটি নির্বাচনের সময়গণনা শুরু হয়ে গেছে।

 

ইসির নির্বাচন পরিচালনা শাখার কর্মকর্তারা জানান, স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে নির্বাচন নিয়ে কোনো আইনি জটিলতা রয়েছে কি-না, এবং নির্বাচন করা যাবে কি-না, এ সংক্রান্ত মতামত চাওয়া হয়েছে। মন্ত্রণালয় কোনো আপত্তি না জানালে চলতি মাসের শেষের দিকেই হয়ে যেতে পারে তফসিল। এক্ষেত্রে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশনের প্রথম কমিশন সভায় নির্ধারণ করা হতে পারে কুমিল্লা সিটি ভোটের দিনক্ষণ।

 

এ বিষয়ে নির্বাচন কমিশনের যুগ্মসচিব ফরহাদ আহম্মদ খান বলেন, ‘সীমানা জটিলতা নিরসনে হাইকোর্ট রিট হয়েছিল। এ নিয়ে আইনি জটিলতা এখনো রয়ে গেছে। এজন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মতামত চাওয়া হয়েছে। তারা মতামত দিলেই আমরা তফসিলের প্রস্তুতি নেব।’

 

২০১৭ সালের নির্বাচনে বিএনপি নেতা মনিরুল হক সাক্কু দ্বিতীয়বারের মতো কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হয়েছিলেন। এই সিটিতে সে সময় ভোট হয়েছিল ১০৩টি কেন্দ্রে। মোট ভোটার ছিল ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন।

 

২০১১ সালে দুটি পৌরসভাকে একীভূত করে গঠন করা হয় কুমিল্লা সিটি করপোরেশন নামে নতুন একটি করপোরেশন। ওই বছরই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ২০১৭ সালে এসে এ সিটি পাশ্ববর্তী বেশ কয়েকটি ইউপিকে অন্তর্ভূক্ত করে আয়তন বাড়ানো হয় প্রায় তিনগুণ। এতে দেখা দেয় সীমানা জটিলতা। কুমিল্লা সিটি করপোরেশ ২৭টি ওয়ার্ড নিয়ে গঠিত।

Facebook Comments Box
advertisement

Posted ০৬:৫১ | বৃহস্পতিবার, ১৭ মার্চ ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com