শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্মার্টফোনের ক্যাশ ফাইল মুছে ফেলবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৮ জুন ২০২৩ | প্রিন্ট

স্মার্টফোনের ক্যাশ ফাইল মুছে ফেলবেন যেভাবে

দীর্ঘদিন ব্যবহারের কারণে হাতের স্মার্টফোনটি অনেক সময় ধীরগতিতে কাজ করে। যার ফলে স্মার্টফোনের অনেক কাজের ব্যাঘাত ঘটে। মূলত এ সমস্যার একটা কারণ হলো বিভিন্ন অ্যাপ ব্যবহারের কারণে ক্যাশ মেমোরি জমে তা ডিভাইসের কার্যকারিতা কমিয়ে দেয়। আর এ থেকে মুক্তির অন্যতম একটি পদ্ধতি হচ্ছে ক্যাশ মেমোরি মুছে দেওয়া। এর ফলে বেশ কিছু সুবিধাও পাওয়া যায়।

 

ক্যাশ ফাইল : মূলত ডাটা, ফটো ও বিভিন্ন ধরনের মাল্টিমিডিয়ার সংমিশ্রণকে ক্যাশ ফাইল বলে। ব্যবহারকারী প্রথম কোনো ওয়েবসাইটে প্রবেশের পর সেখানকার তথ্য, ছবি ডিভাইসে সংরক্ষিত হয়ে যায়। দ্বিতীয়বার সেই ওয়েবসাইট ব্যবহার করা হলে বা প্রবেশ করা হলে সংরক্ষিত সে সব তথ্য ব্যবহার করা হয়। এতে দ্রুত সময়ের মধ্যে লগইন করা যায়। স্মার্টফোনে থাকা স্টোরেজের একটি বড় অংশ ক্যাশ ফাইলের দখলে থাকে। যত বেশি অ্যাপ ব্যবহার করা হবে তত বেশি ফাইল সংরক্ষিত হতে থাকবে। টেম্পোরারি ফাইলের মাধ্যমে এ তথ্য সংরক্ষণ করে অ্যাপগুলো। অ্যান্ড্রয়েড ফোনের এ টেম্পোরারি ফাইলকেই ক্যাশ বলে।

 

নিয়মিত ক্যাশ পরিষ্কারের মাধ্যমে বেশ কিছু সুবিধা পাওয়া যায়। প্রাথমিক পর্যায়ে সেলফোনে ইন্টারনাল স্টোরেজ বেড়ে যায়। অনেক পুরনো ফাইলের সঙ্গে ভাইরাস থাকার সম্ভাবনা থাকে। মুছে ফেললে সেগুলো দূর হয়ে যায়। ক্যাশ ফাইলের কারণে অনেক সময় ডিভাইসে থাকা সফটওয়্যার আপডেট হতে সমস্যা হয়।

 

নিয়মিত ক্যাশ ক্লিয়ার করলে যেসব সুবিধা পাবেন : ফোনের স্পেস সাময়িক সময়ের জন্য বাড়ে। পুরনো ক্যাশ ফাইলে ভাইরাস হয়ে থাকতে পারে। এর জেরে অ্যাপে সমস্যা দেখা দিতে পারে। কোনো অ্যাপ যদি আপডেটে সমস্যা দেখা দেয়। তবে ক্যাশ ক্লিয়ার করলে তা আপডেট নিতে সহজ হয়।

 

ক্যাশ ফাইল ডিলিট করবেন যেভাবে : স্মার্টফোনের সেটিংসে যান। সেখান থেকে অ্যাপ সেটিংসে যান। এবার অপ্রয়োজনীয় এবং যে অ্যাপের ক্যাশ ফাইলের সাইজ বেশি সেগুলো সিলেক্ট করুন। অ্যাপের ইনফো পেজে গিয়ে ক্লিয়ার ক্যাশে ক্লিক করুন।সূএ :বাংলাদেশ  প্রতিদিন

Facebook Comments Box
advertisement

Posted ০৬:৫৬ | বৃহস্পতিবার, ০৮ জুন ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com