শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুপ্রিম কোর্ট বার নির্বাচন: জয় পেলেন আওয়ামী লীগের সভাপতি, সম্পাদক বিএনপির

  |   শনিবার, ১৩ মার্চ ২০২১ | প্রিন্ট

সুপ্রিম কোর্ট বার নির্বাচন: জয় পেলেন আওয়ামী লীগের সভাপতি, সম্পাদক বিএনপির

দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের সংগঠন বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনে (২০২১-২০২২) সভাপতি নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ নেতৃত্বাধীন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেলের) জ্যেষ্ঠ আইনজীবী সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু সভাপতি।

তবে সংগঠনের সম্পাদক পদে বিজয়ী হয়েছেন বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের (নীল প্যানেলের) আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।সভাপতি পদে আব্দুল মতিন খসরু পেয়েছেন ২ হাজার ৯৬৮ ভোট। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নীল প্যানেল থেকে সভাপতি প্রার্থী মো. ফজলুর রহমান পেয়েছেন ২ হাজার ১৩২ ভোট। আব্দুল মতিন খসরু ৮৩৬ ভোট বেশি পেয়ে সভাপতি নির্বাচিত হয়েছেন।

এছাড়া সভাপতি পদে আরও তিনজন প্রার্থী ছিলেন। তারা পর্যায়ক্রমে একই পদে বিদ্রোহী নীল প্যানেল থেকে অপর সভাপতি প্রার্থী ওয়ালিউর রহমান পেয়েছেন ১৮৯ ভোট। ইউনুস আলী আকন্দ পেয়েছেন ৮৮ ভোট এবং লাল প্যানেলের কে এম জাবির পেয়েছেন ৩৬ ভোট।

সংগঠনের সম্পাদক পদে বিজয়ী বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের (নীল প্যানেলের) আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল পেয়েছেন সর্বোচ্চ ৩ হাজার ৯৫ ভোট। এ নিয়ে টানা দ্বিতীয়বারের মতো সুপ্রিম কোর্ট বারের সম্পাদক নির্বাচিত হলেন কাজল।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী অ্যাডভোকেট আব্দুল আলীম মিয়া জুয়েল পেয়েছেন ২ হাজার ২০৪ ভোট। একই পদে অ্যাডভোকেট মির্জা আল মাহমুদ পেয়েছেন ৯৭ ভোট এবং মো. গিয়াস উদ্দিন চৌধুরী পেয়েছেন ৩৮ ভোট।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২১-২২ মেয়াদের নির্বাচনে বুধ ও বৃহস্পতিবার (১০ ও ১১ মার্চ) দুই দিনব্যাপী ভোটগ্রহণ শেষে শুক্রবার বিকাল সাড়ে ৫টার দিকে ভোটগণনা শুরু হয় সুপ্রিম কোর্টের দক্ষিণ হলে। এর পরে মধ্য রাতে ফলাফল ঘোষণা করেন সুপ্রিম কোর্ট বারের নির্বাচনী কমিটির আহ্বায়ক সাবেক বিচারপতি এ এফ এম আবদুর রহমান।

সর্বোচ্চ আদালতের আইনজীবীদের এই সংগঠনের কার্যনির্বাহী কমিটির ১৪টি পদের মধ্যে সভাপতি এবং একটি সহ-সভাপতি ও কোষাধ্যক্ষসহ আটটি পদে বিজয়ী হয়েছেন সরকারদলীয় আওয়ামী লীগ সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেলের) আইনজীবীরা।

অন্যদিকে সর্বোচ্চ ভোট পেয়ে সম্পাদক ও একটি সহ-সভাপতিসহ ছয়টি পদে বিজয়ী হয়েছেন বিএনপি ও জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের (নীল প্যানেলের) আইনজীবীরা।

Facebook Comments Box
advertisement

Posted ১৩:০৬ | শনিবার, ১৩ মার্চ ২০২১

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com