শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিসি ক্যামেরার আওতায় আসবে পুরো রাজধানী: স্বরাষ্ট্রমন্ত্রী

  |   শনিবার, ২৮ মে ২০২২ | প্রিন্ট

সিসি ক্যামেরার আওতায় আসবে পুরো রাজধানী: স্বরাষ্ট্রমন্ত্রী

পুরো রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

 

শনিবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত নিরাপদ সড়ক চাই (নিসচা) আন্দোলনের নবম মহাসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা জানান।

 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পুরো রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে। এতে ঢাকা শহরের ট্রাফিক ব্যবস্থাপনা ও ক্রাইম নিয়ন্ত্রণসহ প্রায় সব কাজে বিশেষ সুবিধা পাওয়া যাবে।

 

ঢাকাকে নিরাপদ শহর করার জন্য আমরা উদ্যোগ নিচ্ছি। এ লক্ষে কাজ শুরু করেছি। ঢাকায় আমরা যদি এটা সফলভাবে করতে পারি, তাহলে পরবর্তীতে চট্টগ্রাম ও রাজশাহীকে এই ব্যবস্থাপনার আওতায় আনব। এতে আমরা বিশেষ করে ট্রাফিক ও ক্রাইম নিয়ন্ত্রণসহ সবকিছুতেই সুবিধা পাব।স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

 

মন্ত্রী বলেন, নিরাপদ সড়ক সবাই চায়, আমিও চাই। আমরা সবাই যদি সচেতন হই, আইন মেনে চলি, বাস্তবতার নিরিখে কাজ করি, তবেই সফলতা আসবে। সবাই সচেতন হলে দুর্ঘটনা ও মৃত্যুহার কমবে। আমাদের মন মানসিকতার পরিবর্তন আনতে হবে।

 

ট্রাফিক আইন মানতে হবে জানিয়ে তিনি বলেন, আমাদের সিটবেল্ট ব্যবহার ও সড়কে গতি নিয়ন্ত্রণ করতে হবে। আমরা অনেকেই সেটি করি না। আমাদের আইন মেনে চলার প্রবণতা নিয়ে কাজ করতে হবে। আইন অমান্য করলে পুলিশ দিয়ে জেলখানায় ভরলাম, জরিমানা করলাম, তার চেয়ে বেশি দরকার আমাদের সবার সচেতনতা।

 

মহাসমাবেশে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, সড়কে দুর্ঘটনা কমাতে হলে সবার আগে মানসিকতার পরিবর্তন আনতে হবে। যে যানবাহন চালায়, তাকে আরও বেশি মানবিক হতে হবে।

 

এ সময় নিরাপদ সড়ক চাইয়ের (নিসচা) প্রতিষ্ঠাতা সভাপতি ইলিয়াস কাঞ্চন বলেন, নিরাপদ সড়কের জন্য ১১১টি সুপারিশ বাস্তবায়ন করতে হবে। আমাদের সড়ক আইন মেনে চলতে হবে।

 

সবাইকে নিজ নিজ এলাকার সড়ক নিরাপদ রাখতে সচেতনতা বাড়ানোর জন্যই ঢাকার বাইরে অনেকগুলো শাখা করা হয়েছে জানিয়ে তিনি বলেন, আমরা চাই সড়ক দুর্ঘটনায় নিজেকে সবসময় আগে দেখতে হবে, মানসিকভাবে পরিবর্তন হতে হবে। মূল কাজটা আমাদেরই করতে হবে। তাই সবাই মিলে প্রচেষ্টা চালাতে হবে।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৩৯ | শনিবার, ২৮ মে ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com