শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিরাজগঞ্জে ৪৫ কি.মি. মহাসড়কে যানজট, ভোগান্তি

  |   বৃহস্পতিবার, ১৪ অক্টোবর ২০২১ | প্রিন্ট

সিরাজগঞ্জে ৪৫ কি.মি. মহাসড়কে যানজট, ভোগান্তি

সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কসহ হাটিকুমরুল গোলচত্বর থেকে ৩টি রুটে প্রায় ৪৫ কিলোমিটার তীব্র যানজট সৃষ্টি হয়েছে। এতে বিকল্প সড়ক হিসেবে সিরাজগঞ্জ শহরে প্রবেশের বিভিন্ন সড়কেও যানবাহন ঢুকে পড়ায় চরম দুর্ভোগ সৃষ্টি হচ্ছে।

স্থানীয় সূত্রে জানা যায়, মঙ্গলবার  সকাল থেকে নলকা সেতুর সংস্কার কাজ শুরু করলে যানজটের তীব্রতা বাড়তে থাকে। দিনভর থেমে থেমে যানজট থাকলেও বিকেলে তা বেড়ে যায়। বুধবার (১৩ অক্টোবর) রাতে যানজটের তীব্রতা আরও বাড়ে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়কের সয়দাবাদ থেকে হাটিকুরুল গোলচত্বর পর্যন্ত ২৫ কিলোমিটার, হাটিকুরুল গোলচত্বর থেকে ভূঁইয়াগাঁতী পর্যন্ত ১০ কিলোমিটার ও হাটিকুরুল গোলচত্বর থেকে রাজশাহী রুটের নাঈমুড়ী বাজার পর্যন্ত ১০ কিলোমিটার রাস্তাজুড়ে যানজটের সৃষ্টি হয়েছে।

 

সড়ক ও জনপথ (সওজ) বিভাগ কার্যালয় এবং স্থানীয় সূত্রে জানা যায়, ১৯৮৮ সালে সিরাজগঞ্জ-বগুড়া আঞ্চলিক সড়কের ফুলজোড় নদীর ওপর নলকা সেতু নির্মাণ করা হয়।  ১৯৯৮ সালে আঞ্চলিক এ সড়ক মহাসড়কে পরিণত হলেও এ সেতুটির কোনো পরিবর্তন বা পরিবর্ধন করা হয়নি। ১৯৯৮ সালে বঙ্গবন্ধু সেতু উদ্বোধনের পর থেকে এ সেতু দিয়েই উত্তর-পশ্চিমাঞ্চলের ২৩ জেলার যানবাহন চলাচল করছে। এ কারণে অতিরিক্ত যানবাহনের চাপে সেতুটি একেবারেই জরাজীর্ণ হয়ে পড়ায় সংস্কার কাজ শুরু করা হয়েছে। এ কাজ চলায় এই সেতুর একপাশ দিয়ে যানবাহন চলাচল করছে। একই সঙ্গে মহাসড়কটিতে উন্নয়নকাজ চলমান থাকায় যানবাহনের ধীরগতির কারণে যানজটের সৃষ্টি হচ্ছে।

 

যানজটে আটকে পড়া যাত্রী সবুজ ইসলাম বলেন, আমার ৫০ বছর বয়সে এত যানজট আগে কখনো দেখি নাই। বাসে বসে থাকতে থাকতে জীবন শেষ হয়ে যাচ্ছে। ঢাকাতে ডাক্তার দেখাতে যাচ্ছি।

হাটিকুরুল হাইওয়ে পুলিশের ট্রাফিক পরিদর্শক রফিকুল ইসলাম বলেন, নলকা সেতুটির অবস্থা খুবই খারাপ। সেতুর দুই পাশে বড় বড় গর্ত হয়েছে। সেতুর ওপরেও রয়েছে খানা-খন্দ। তাই এই সেতুতে সংস্কার কাজ চলতে থাকায় একমুখী যান চলাচলের কারণে মহাসড়কে যানজটের সৃষ্টি হচ্ছে। এছাড়া মহাসড়কে উন্নয়ন কাজ চলমান থাকায় বেশ কিছুদিন ধরে যানজট চলছে।

 

হাটিকুরুল হাইওয়ে থানার ট্রাফিক সার্জেন্ট ফয়সাল আহমেদ বলেন, নলকা সেতুর কারণে চরম দুর্ভোগে পড়তে হচ্ছে যাত্রীদের। আমরা যানজট নিয়ন্ত্রণের চেষ্টা করছি।

 

সিরাজগঞ্জ জেলা ট্রাফিক পরিদর্শক সালেকুজ্জামান সালেক বলেন, নলকা সেতুতে সংস্কার কাজ শুরু করেছে সড়ক বিভাগ। এ কারণে যানজটের তীব্রতা বাড়ছে।  তবে যানজট নিরসনে ট্রাফিক পুলিশ কাজ করছে।

সিরাজগঞ্জ সওজ বিভাগের নির্বাহী প্রকৌশলী দিদারুল আলম বলেন, সংস্কার কাজ শুরু হওয়ার পর সেতুটির মাঝামাঝি পশ্চিমাংশের ওপরে বেশ কিছু গর্ত দেখা গেছে। যে কারণে এসব স্থানে স্টিলের পাটাতন দিয়ে সেতুর সংস্কার কাজ শুরু করা হয়েছে। ইতিমধ্যে অনেকটাই শেষ করে আনা হয়েছে। সেতুটির সংস্কার কাজ শেষ করে আশপাশের সড়ক মেরামত করতে আরও ২ থেকে ৩ দিন সময় লাগবে।

 

তিনি আরও বলেন, ঝুঁকিপূর্ণ নলকা সেতুর ওপরের কার্পেটিংয়ের কাজ শেষ হয়েছে। এখন মহাসড়কের বেশ কিছু স্থানে গর্তগুলো ভরাটের কাজ চলছে।

Facebook Comments Box
advertisement

Posted ১৩:৪৩ | বৃহস্পতিবার, ১৪ অক্টোবর ২০২১

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com