শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিবিএ নির্বাচনকে ঘিরে আঞ্চলিকতার বিষ বাস্পে উত্তাপ্ত হয়ে উঠেছে মোংলা সমুদ্র বন্দর ১৩টি পদের বিররীতে  তিনটি প্যানেলে ৩৯ জন প্রার্থী লড়ছেন ভোটের মাঠে

  |   বুধবার, ১৩ অক্টোবর ২০২১ | প্রিন্ট

সিবিএ নির্বাচনকে ঘিরে আঞ্চলিকতার বিষ বাস্পে উত্তাপ্ত হয়ে উঠেছে মোংলা সমুদ্র বন্দর  ১৩টি পদের বিররীতে  তিনটি প্যানেলে ৩৯ জন প্রার্থী লড়ছেন ভোটের মাঠে

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি :

সিবিএ নির্বাচনকে ঘিরে আঞ্চলিকতার বিষ বাস্পে উত্তাপ্ত হয়ে উঠেছে মোংলা সমুদ্র বন্দর। দক্ষিনাঞ্চলের বৃহৎ এ সিবিএ’র নির্বাচনকে ঘিরে জাতীয় ও আঞ্চলিকতার রাজনীতির পাশাপাশি চলছে নানা মের“করন। বন্দর কর্মচারীদের এ সংগঠনের নেতৃত্ব ও কর্তৃত্ব কোথায় ও কার হাতে যা”েছ তা নিয়ে বন্দর এলাকায় আলোচনার অন্ত নেই। মোংলা বন্দর কতৃপক্ষের কর্মচারী সংঘ (সিবিএ) দ্বি-বার্ষিক নির্বাচনে এ নির্বাচনে ১৩টি পদের অনুকুলে ৩৯ জন প্রার্থী ভোটের মাঠে লড়াই করছেন।

নির্বাচন পরিচালনা কমিটি ও সিবিএ সূত্রে খোঁজ নিয়ে জানা গেছে, আগামী ১৭ অক্টোবর সিবিএ’র নির্বাচানী সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এ নির্বাচনে সভাপতি পদে ৩ আর সাধারণ সম্পাদক পদে ৩ জন প্রার্থী রয়েছেন। তবে এ নির্বাচন তিনটি প্যানেলে বিভক্ত ও প্রচারনা চললেও স্বতন্ত প্রার্থীদের তৎপরতাও চোখে পড়ার মতো। সমুদ্র বন্দর হওয়ায় চাকুরি ও ব্যবসা বানিজ্যের সুবাধে এখানে খুলনা,বরিশাল সিলেট,রাজশাহী,রংপুর ও ঢাকা বিভাগের বিভিন্ন জেলার বসবাস। তাই মোংলা বন্দর শ্রমিক কর্মচারীদের এ নির্বাচনী প্রচারনা এখন ছড়িয়ে পড়েছে দেশের বিভাগীয় ও বিভিন্ন জেলা পর্যায়। আর এ কারেন জেলা ও বিভাগীয় আঞ্চলিকতার রাজনীতিতে জড়িয়ে পড়েছেন বন্দরের শ্রমিক কর্মচারীরা। এ কারনে প্রার্থীর সততা ও যোগ্যতা বিশ্লেষনের  প্রশ্ন থাকলেও পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারছেন না ভোটাররা। তবে শ্রমিক কর্মচারীদের মধ্যে আওয়ামীলীগ ও বিএনপি জোট মনোভাবের প্রার্থী ও সমর্থক থাকলেও আঞ্চলিকতার রাজনীতির দাপটের কাছে তাও গুর“ত্বহীন হয়ে পড়েছে। এ কারনে ব্যক্তি ইমেজের চাইতে আঞ্চলিকতাকে গুর“ত্ব দি”েছন ভোটাররা। অপরদিকে রাজনৈতিক সমিকরনে থেমে নেই আওয়ামীলীগ ও বিএনপি জোটের ¯’ানীয় ও হাইকমান্ডের নেতারা। মোংলা বন্দর ও দক্ষিনাঞ্চলের উন্নয়ন ও আগ্রগতিতে গুর“ত্বপূর্ন ভুমিকা রাখা এ সংগঠনের নির্বাচন যতই ঘনিয়ে আসছে ততই বাড়ছে নির্বাচর্নী উত্তাপ। আর প্যানেলে ভোট প্রাত্যাশী পার্থীদের গনসংযোগ ও প্রচারনা ভীন্ন মাত্রায় র“প নি”েছ। প্রার্থীদের কেউ কেউ গোপনে  আবার কেউ ওপেনে জাতীয় এবং আঞ্চলিকতার সমীকরন নিয়ে ব্যস্তা হয়ে পড়েছেন। বন্দর ও নিজেদের কল্যানে করণীয় হরেকরকম নিত্য নতুন  প্রতিশ্রতি দি”েছন প্রার্থীরা। ভোটারদের আকৃষ্ট ও মন জয়ের জন্য নানা প্রচেস্টা রয়েছে তাদের। তবে এ নির্বাচনে প্রার্থীরা আগে ভাগেই জাতীয় ও আঞ্চলিকাতার রাজণীতির ইস্যু নিয়ে প্যানেল ও প্রার্থী হিসেবে নেমেছেন ভোটের মাঠে। সিবিএ এই সংগঠনটির নির্বাচনে সভাপতি পদে মোঃ সাইজদ্দিন মিয়া  ও সাধারণ সম্পাদক পদে ও মোঃ ফিরোজ প্যানেল বিগত নির্বাচনে বিজয় হয়ে দু’বছর দায়িত্ব পালন করেন। কিš‘ আসন্ন নির্বাচনে পূর্বের প্যানেল ভেঙ্গে নতুন প্যানেলের অর্বিভাব ঘটেছে। এ নির্বাচনে প্রতিদ্ধন্ধিতা করছেন মোঃ নাসির উদ্দিন মৃধা- কাজী খুরশীদ আলম পল্টু, সওকত আলী-মতিয়ার রহমান সাকিব, নাসির উদ্দিন চৌধুরী-ফিরোজ আহম্মেদ প্যানেল।

এ তিনটি প্যানেলে সভাপতি ও সাধারণ সম্পাদক সহ ১৩টি বিভিন্ন পদের বিপরীতে ৩৯ জন প্রার্থী  রয়েছেন। এ সব প্রার্থীর মধ্যে রাজনৈতিক খোলস বদল ও আঞ্চলিকতার সুবিধাবাদী প্রার্থীরাও রয়েছেন বলেও অভিযোগ সাধারণ ভোটারদের। আর এ সব সুবিধাবাদীদের দাপোটও রয়েছে বেশ। তাই এ নির্বাচন নিয়ে তেমন একটা মুখ খুলছেন না বন্দরের শ্রমিক কর্মচারীরা। স্ব”ছতা ও নিরপেক্ষতা প্রশ্নে এ নির্বাচন তদারকি ও নজরদারী করছেন বন্দর কর্তৃপক্ষে বিভাগীয় ও পদ¯’ কর্মকর্তারা। নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব ও বন্দর কর্তৃপক্ষের উপ সচিব মুন্সি মাকর“জ্জামান জানান, প্রতি দ্ইু বছর পর পর এ মোংলা বন্দর কর্তৃপক্ষের কর্মচারী সংঘ (সিবিএ) নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে। আগামী ১৭ অক্টোবর নির্বাচন সুষ্ঠ করতে প্রয়োজনীয় সব রকম ব্যব¯’া গ্রহণ করা হয়েছে। ঢাকা সেগুন বাগিচার লিয়াজো অফিস, খুলনা বন্দর কর্তৃপক্ষের মিলনায়তন, মোংলা বন্দর স্কুল এন্ড কলেজ ও বন্দরের হিরন পয়েন্ট রেষ্ট হাউসের এই চারটি ভেনুতে একই সময় ভোট গ্রহন ও নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে  ৮শ’ ৪৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

আসন্ন নির্বাচনে প্যানেল ভিত্তিক জয় পরাজয় প্রসঙ্গে সাধারণ সম্পাদক প্রার্থী কাজী খুরশীদ আলম পল্ট বলেন, মোংলা বন্দর তথা দক্ষিনাঞ্চলের অর্থনৈতিক উন্নয়নে তার প্যাণেলকে ভোট দিয়ে বিজয়ী করবেন ভোটাররা। বিপিরীত প্যানেলের সাধারণ সম্পাদক প্রার্থী মতিয়ার রহমান সাকিব বলেন, বিগতদিনে যারাই সিবিএ সংগঠনের নেতৃত্বে রয়েছেন তারাই ব্যক্তি স্বার্থ রক্ষাসহ নিজেদের স্বার্থ চরিতার্থ করেছেন। সাধারণ ভোটাররা স্বার্থন্বেশী নেতাদের পরিত্যাগ করবেন বলেও জানান তিনি। আর বর্তমান সাধারণ সম্পাদক ও একই পদে প্যানেল ভিত্তিক প্রতিদ্ধন্ধি প্রার্থী ফিরোজ আহম্মেদ বলেন, বন্দর শ্রমিক কর্মচারীদের স্বার্থ সুুরক্ষা এবং সার্বিক উন্নয়নের গতি ধরে রাখতে ভোটাররা তাদের সঙ্গে রয়েছেন।

 

 

 

Facebook Comments Box
advertisement

Posted ২৩:২৪ | বুধবার, ১৩ অক্টোবর ২০২১

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com