শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবারের মধ্যে কাটবে ইয়াসের প্রভাব, আগামী ৩ দিন বৃষ্টি বাড়ার আভাস

  |   শুক্রবার, ২৮ মে ২০২১ | প্রিন্ট

শনিবারের মধ্যে কাটবে ইয়াসের প্রভাব, আগামী ৩ দিন বৃষ্টি বাড়ার আভাস

ভারতের ওড়িশা এবং তৎসংলগ্ন ঝাড়খণ্ডে অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও উত্তর দিকে অগ্রসর ও দুর্বল হয়ে প্রথমে নিম্নচাপ এবং পরবর্তীতে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। শুক্রবার  সকাল ৬টায় এটি বিহার ও উত্তরপ্রদেশের পূর্বাঞ্চলীয় এলাকায় অবস্থান করছিল। লঘুচাপটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে দুর্বল ও গুরুত্বহীন হয়ে যেতে পারে।

 

ঘূর্ণিঝড় ইয়াস থেকে এটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হলেও এর প্রভাবে বাংলাদেশের আকাশে এখনও মেঘ রয়েছে, বিভিন্ন জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিও হচ্ছে, রয়েছে হালকা বাতাসও। শনিবার পর্যন্ত এর প্রভাব বাংলাদেশে থাকতে পারে।

এর প্রভাব কমে আসায় শুক্রবার দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়ার আভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। তবে তারা এও জানিয়েছে, আগামী তিন দিনে দেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। ফলে তাপমাত্রা হালকা বাড়লেও দুঃসহনীয় পর্যায়ে আপাতত যাচ্ছে না।

 

শুক্রবার আবহাওয়াবিদ বজলুর রশিদ জাগো নিউজকে বলেন, ‘ঘূর্ণিঝড় ইয়াস (এখন আর নেই) দুর্বল হতে হতে এখন সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। তার প্রভাবে এখনও দেশের আকাশ মেঘলা আছে, কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হচ্ছে। আজ বা কালের মধ্যে এর প্রভাব বাংলাদেশ থেকে কেটে যাবে।’

 

তিনি আরও বলেন, ‘এর প্রভাব কমে গেলে আরেকটা সিস্টেম আসবে, সে কারণে আগামী তিন দিনে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে। বর্ষা সেট হবে বা মৌসুমী বায়ু আসবে, তার আগে একটু বৃষ্টি হবে। স্বাভাবিক যে বৃষ্টি হয়, সেটা হবে। আর বর্ষার বৃষ্টি জুনের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে শুরু হতে পারে।’

 

এদিকে, আজ সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ময়মনসিংহ ও রংপুর বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বৃষ্টি হতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তারপরের তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

Facebook Comments Box
advertisement

Posted ১৫:০২ | শুক্রবার, ২৮ মে ২০২১

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com