শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

‘রাশিয়ার সামরিক বহরে খাদ্য-জ্বালানি সংকট’

  |   বৃহস্পতিবার, ০৩ মার্চ ২০২২ | প্রিন্ট

‘রাশিয়ার সামরিক বহরে খাদ্য-জ্বালানি সংকট’

গত কয়েক ঘণ্টায় ব্যাপক বিস্ফোরণে কেঁপে উঠেছে ইউক্রেনের রাজধানী কিয়েভ এবং আরও কিছু শহর। বেশ কিছু ভিডিওতে দেখা গেছে, বিভিন্ন শহর ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠেছে। গত ৮ দিন ধরে টানা সংঘাত চলছে ইউক্রেনে।

 

এদিকে মার্কিন প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তারা বলছেন, রাশিয়ার ৪০ কিলোমিটার দীর্ঘ সামরিক বহর কিয়েভ শহরের কাছাকাছি আসার পর অনেকটা থমকে আছে। তাদের দাবি, এই সামরিক বহরে খাদ্য এবং জ্বালানি সংকট দেখা দিয়েছে।

প্রথমবারের মতো রাশিয়া স্বীকার করেছে যে, ইউক্রেনে হামলা শুরুর পর থেকে তাদের ৪৯৮ জন সৈন্য নিহত হয়েছে। এছাড়া আরও ১৫৯৭ জন আহত হয়েছে।

 

জাতিসংঘ বলছে, রাশিয়ার হামলা শুরুর পর থেকে ইউক্রেন ছেড়ে প্রায় ১০ লাখ মানুষ পালিয়েছে। এ সংখ্যা দ্রুত আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে ইউক্রেনে রাশিয়ার সম্ভাব্য যুদ্ধাপরাধের তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত।

 

অপরদিকে রুশ কর্মকর্তারা বলছেন, ইউক্রেনের রাজধানী কিয়েভের বাসিন্দাদের সেখান থেকে সরে যাওয়ার সময় রুশ সৈন্যরা কোন প্রতিবন্ধকতা তৈরি করবে না।

 

৪০ মাইল দীর্ঘ রাশিয়ার একটি সামরিক বহর এখন কিয়েভ শহর থেকে ২০ মাইল দূরে রয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল কোনাসনেকভ জানিয়েছেন, কিয়েভ শহর থেকে বাসিন্দারা যাতে বের হতে পারে সে সুযোগ দেয়া হবে।

তিনি বলেন, বেসামরিক নাগরিকরা শহর ছেড়ে যাবার সময় রাশিয়ার সৈন্যরা কোন প্রতিবন্ধকতা তৈরি করবে না। তার এই বার্তা রাশিয়ার একটি টিভি চ্যানেলে দেখানো হচ্ছে। কিয়েভ শহর খালি করে দেওয়ার জন্য দ্বিতীয়বারের মতো রাশিয়া প্রস্তাব দিয়েছে।

 

তবে রাশিয়ার কর্মকর্তারা যে পথ ধরে শহর থেকে বেসামরিক জনগণকে বেরিয়ে যাবার প্রস্তাব দিয়েছেন, সে পথে কয়েকদিন আগেও রাশিয়ার সৈন্যরা ব্যাপক গোলাবর্ষণ করেছে।

Facebook Comments Box
advertisement

Posted ১০:০৪ | বৃহস্পতিবার, ০৩ মার্চ ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com