বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রাজনৈতিক সহিংসতাসহ বিভিন্ন দুর্ঘটনায় গতবছর ১,১০৪ শিশুর প্রাণহানি

  |   বৃহস্পতিবার, ০৩ এপ্রিল ২০১৪ | প্রিন্ট

bangladesh sheso

৩ এপ্রিল:  ২০১৩ সালে রাজনৈতিক সহিংসতাসহ বিভিন্ন দুর্ঘটনায় মোট ১ হাজার ১০৪টি শিশু নিহত হয়েছে। বেসরকারি সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশন বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।

বাংলাদেশের শিশু পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে সংস্থাটি ।

দেশের শীর্ষ ৬টি সংবাদপত্রে প্রকাশিত ২৮৯৫টি প্রতিবেদন পর্যালোচনা করে ‘বাংলাদেশের শিশু পরিস্থিতি ২০১৩’ শীর্ষক প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৩ সালে ১ হাজার ১০৪টি শিশু নিহত হয়েছে। ওই বছর রাজনৈতিক সহিংসতার শিকার হয়েছে ১৫৬টি শিশু। এর মধ্যে  নিহত হয়েছে ৪১, মারাত্মকভাবে আহত হয়েছে ১০৭।

সংবাদ সম্মেলনে জানানো হয়, অপহরণ, পাচার, বাল্যবিয়ে,পানিতে ডুবে মৃত্যু, সড়ক দুর্ঘটনা, ধর্ষণ, নির্যাতন, হত্যা ও আত্মহত্যাসহ ২৩টি ক্যাটাগরিতে এ হিসাব করা হয়। ২০১২ সালে বিভিন্ন ঘটনায় ১৬৯৭টি শিশুর মৃত্যু হয়েছিল।

বিভিন্ন ঘটনায় শিশু মৃত্যুর হিসাব তুলে ধরে প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৩ সালে ৫০২টি শিশু পানিতে ডুবে মারা গেছে। এছাড়া সড়ক দুর্ঘটনায় ২৬৬টি ও বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ২৪৮টি শিশুর মৃত্যু হয়েছে।

এতে বলা হয়েছে, ২০১৩ সালে রাজনৈতিক সহিংসতায় আক্রান্ত হয় ১৫৬ জন শিশু, যাদের মধ্যে ৪১ জন মারা যায় এবং ১০৭ জন মারাত্মকভাবে আহত হয়। একই বছর ধর্ষনের শিকার হয়েছে ২৬৭ শিশু, যাদের মধ্যে ১২ জন মারা গেছে। আর গুরুতর আহত হয়েছে চিকিৎসা নিয়েছে ২৩৯টি শিশু।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ২০১৩ সালে বিভিন্ন ঘটনায় ৩৫৫ জন শিশু খুন হয়েছে। ২০১২ সালে এই সংখ্যা ছিল ৪১৪।

২০১২ সালের তুলনায় ২০১৩ সালে শিশু অপহরণের সংখ্যা বেড়েছে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৩ সালে ৯০টি শিশু অপহরণের শিকার হয়েছে, যাদের মধ্যে দুইজনকে হত্যা করা হয়।

সংবাদ সম্মেলনে প্রতিবেদনটি উপস্থাপন করেন মানুষের জন্য ফাউন্ডেশনের কর্মসূচি সমন্বয়ক আব্দুল্লাহ আল মামুন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহিন আনাম, পরিচালক শাহানাজ হুদা, মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনের কো-অর্ডিনেটর শাহানা হুদা রঞ্জনা প্রমুখ।

Facebook Comments Box
বিষয় :
advertisement

Posted ১২:১৩ | বৃহস্পতিবার, ০৩ এপ্রিল ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com