শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রাউজকে ভবন নকশা অনুমোদনে বাড়ছে শর্ত

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৩ মে ২০২৩ | প্রিন্ট

রাউজকে ভবন নকশা অনুমোদনে বাড়ছে শর্ত

পরিকল্পিত নগরী গড়ার লক্ষ্যে নকশা অনুমোদনে শর্ত বাড়াচ্ছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। ফলে ভবননির্মাণের অনুমোদন নিতে আগামী ১লা জুন থেকে স্থাপত্য নকশার পাশাপাশি আরও কয়েক ধরনের নকশা জমা দিতে হবে। টেকসই ও নিরাপদ ভবন নিশ্চিত করতে দায়িত্বপ্রাপ্ত সংস্থা রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এই উদ্যোগ গ্রহণ করেছে।

 

সম্প্রতি রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) থেকে এসব তথ্য জানা গেছে। এ নিয়ে ইতোমধ্যে বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে সংস্থাটি।

রাজউক সূত্রে জানা গেছে, রাউজক আওতাধীন এলাকায় টেকসই ও ভূমিকম্প সহনীয় ভবননির্মাণের লক্ষ্যে কর্তৃপক্ষের কাছে নকশা অনুমোদনের আবেদন দাখিলের ক্ষেত্রে বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি)-২০০, বিল্ডিং কনস্টাকশন অ্যাক্ট-১৯৫২ ও ঢাকা মহানগর ইমারত (নির্মাণ, উন্নয়ন, সংরক্ষণ ও অপসারণ) বিধিমালা ২০০৮ অনুযায়ী স্থাপত্য নকশার সাথে নিবন্ধিত কারিগরি ব্যক্তি (আইএবি, আইইপি, বিআইবি নিবন্ধিত) এবং বিল্ডিং সার্ভিস ড্রয়িং বৈদ্যুতিক নকশা, প্লাবিং নকশা এবং প্রযোজ্য ক্ষেত্রে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নকশা দিতে হবে। আগামী ১লা জুন থেকে আবশ্যিকভাবে দাখিল করার জন্য অনুরোধ করা হয়েছে।

 

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাউজক) সদস্য (উন্নয়ন নিয়ন্ত্রণ) তন্ময় দাস জানান, বাসযোগ্য নগরী গড়তে সময় উপযোগী ইমারত নির্মাণের ক্ষেত্রে শর্ত যুক্ত করা হয়েছে। এসব শর্ত মেনেই ভবননির্মাণ করতে হবে। আগামী ১লা এপ্রিল থেকে রাউজক থেকে সেবা পেতে এসব শর্ত পালন করতে হবে।

 

এর আগে রাজউক চেয়ারম্যান মো. আনিছুর রহমান মিঞা গণমাধ্যমকে জানান, এখন শুধু স্থাপত্য নকশায় ভবনের নির্মাণ অনুমোদন দেওয়া হয়। আগামী ১ জুন থেকে ফায়ার, প্লাম্বিং ও স্ট্রাকচারাল নকশা ছাড়া কোনো ভবনের নির্মাণ অনুমোদন দেওয়া হবে না। এছাড়াও আরও কিছু শর্ত থাকবে। এই সিদ্ধান্ত গ্রহণের আগে পেশাজীবী সংগঠনগুলোর সঙ্গে আলোচনাও করা হয়েছে বলেও জানান তিনি।  সূএ : ঢাকা মেইল ডটকম

Facebook Comments Box
advertisement

Posted ০৮:৩৮ | শনিবার, ১৩ মে ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com