শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

যেসব দেশে রমজান শুরু ২ এপ্রিল

  |   শুক্রবার, ০১ এপ্রিল ২০২২ | প্রিন্ট

যেসব দেশে রমজান শুরু ২ এপ্রিল

এ বছর পবিত্র রমজান মাস কবে শুরু হচ্ছে তা নিয়ে আগ্রহের অন্ত নেই ধর্মপ্রাণ মুসলিমদের। রমজানের শুরুটা চাঁদ দেখার ওপর নির্ভরশীল হলেও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যেদিন রোজা শুরু হয়, বাংলাদেশে হয় সাধারণত তার পরের দিন। ফলে শুক্রবার ওইসব দেশে চাঁদ দেখা গেলো কি না তা জানতে অধীর হয়ে রয়েছেন বহু মানুষ।

 

মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ ও খালিজ টাইমসের খবর বলছে, শুক্রবার (১ এপ্রিল) বাংলাদেশ সময় রাত ৯টা পর্যন্ত সৌদি আরবের কোথাও রমজানের চাঁদ দেখা যায়নি। তবে অন্য কয়েকটি দেশ রমজান শুরুর দিনক্ষণ ঘোষণা করে দিয়েছে।

ব্রুনেইয়ের কর্মকর্তারা জানিয়েছেন, শুক্রবার তাদের দেশে রমজানের চাঁদ দেখা যায়নি। এ কারণে শনিবার (২ এপ্রিল) সেখানে শাবান মাসের শেষ দিন ধরা হবে, যার ফলে রোজা শুরু হবে রোববার থেকে।

 

এশিয়ার দুই বৃহৎ মুসলিম দেশ মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়াও জানিয়েছে, আগামী রোববার থেকে সেখানে পবিত্র রোজা পালন শুরু হবে।

 

তবে ইমাম কাউন্সিল অব সাউথ অস্ট্রেলিয়া ফেসবুকের এক পোস্টে নিশ্চিত করেছে, শুক্রবার রমজানের চাঁদ দেখা গেছে অস্ট্রেলিয়ায়। ফলে শনিবার থেকেই সেখানে রোজা পালন শুরু হচ্ছে। মিসরেও পবিত্র রমজান শুরু হবে ২ এপ্রিল।সূএ:জাগোনিউজ২৪.কম

Facebook Comments Box
advertisement

Posted ১৭:৪৬ | শুক্রবার, ০১ এপ্রিল ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com